Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

সামরিক নিষেধাজ্ঞার জেরে মার্কিন রাষ্ট্রদূতকে তলব চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৮, ২:৫৬ পিএম

চীনা সামরিক বাহিনীর একটি শাখার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপের পর বেইজিংয়ে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে তলব করেছে চীন। রাশিয়ার কাছ থেকে ক্ষেপণাস্ত্র ও যুদ্ধবিমান ক্রয় করায় শুক্রবার চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ইকুয়িপমেন্ট ডেভেলপমেন্ট ডিপার্টেমেন্ট ও এই বিভাগের প্রধানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।
নিষেধাজ্ঞা আরোপের পর যুক্তরাষ্ট্রের প্রতি নিষেধাজ্ঞা বাতিলের আহবান জানায় চীন। অন্যথায় কঠিন পরিণতির হুমকিও দেওয়া হয়। দুই দেশের মধ্যে চলমান উত্তেজনাকর পরিস্থিতি এই নিষেধাজ্ঞার ফলে আরো বৃদ্ধি পেয়েছে।
শনিবার মার্কিন রাষ্ট্রদূতকে তলব করেছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। স্থানীয় গণমাধ্যম অনুসারে, দেশটির উপ পররাষ্ট্রমন্ত্রী ঝেং জেগুয়াং শনিবার মার্কিন রাষ্ট্রদূত টেরি ব্র্যানস্ট্যাডকে তলব করেছেন। তাদের মধ্যে নিষেধাজ্ঞার বিষয়ে আলোচনা হয়েছে।
এদিকে, মার্কিন নিষেধাজ্ঞার প্রতিবাদ জানিয়েছে রাশিয়াও। তারা সতর্ক করে বলেছে, ওয়াশিংটন আগুন নিয়ে খেলছে। রাশিয়া আরো অভিযোগ করেছে যে, যুক্তরাষ্ট্র বিশ্ব অস্ত্র বাজার থেকে রাশিয়াকে বের করে দিতে চাইছে। সূত্রঃ আল জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ