Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা অঞ্চল বন্ধ করতে রাজি কিম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৮, ৫:৩১ পিএম

উত্তর কোরিয়ার অন্যতম ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা অঞ্চল বন্ধ করতে দেশটির নেতা কিম জং উন রাজি হয়েছেন বলে জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন। তিনি বলেন, বৈঠকের পর দুই নেতাই পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে একমত হয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।
চলতি বছরের এপ্রিলে উত্তর কোরীয় নেতা কিম জং উন ও দক্ষিণ কোরীয় প্রেসিডেন্ট মুন জায়ে ইন পানমুনজামে এক ঐতিহাসিক বৈঠকে মিলিত হন। ওই বৈঠকেই পরবর্তী একটি বৈঠকে মিলিত হওয়ার ব্যাপারে সম্মত হন দুই নেতা। সিদ্ধান্ত হয়, আসন্ন শরতে বৈঠকটি অনুষ্ঠিত হবে উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ে। সেই অনুযায়ী মঙ্গলবার সকাল ১০টার দিকে সস্ত্রীক উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান মুন। তাকে স্বাগত জানান কিম জং উন এবং তার স্ত্রী।
বৈঠকের পর কিম বলেন, কোরীয় উপদ্বীপে শান্তি অর্জনের জন্য নিরস্ত্রীকরণে একমত হওয়াটা অন্যতম গুরুত্বপূর্ণ পদক্ষেপ।
এই বৈঠকের আলোচ্য বিষয়গুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণই ছিলো নিরস্ত্রীকরণ ইস্যুটি। এই বিষয়টি নিয়ে কাজ করতে যুক্তরাষ্ট্রের সঙ্গেও অঙ্গীকার করেছে পিয়ংইয়ং। মুন বলেন, কিম জয় উন তোচ্যং ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা অঞ্চল স্থায়ীভাবে বন্ধ করতে রাজি হয়েছেন। আর এটা করার সময় অন্যান্য সংশ্লিষ্ট রাষ্ট্রগুলোও উপস্থিত থাকবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কিম

১৭ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ