Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অষ্টম শ্রেনী পাশ নেতাদের আয় সবচেয়ে বেশি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৮, ৭:৪৬ পিএম | আপডেট : ১২:৩১ এএম, ১৯ সেপ্টেম্বর, ২০১৮

শিক্ষাই জাতির মেরুদন্ড কিন্তু ইনকামের ক্ষেত্রে উচ্চশিক্ষার কোস কাজেই লাগে না প্রমান করলেন ভারতের নেতারা। তাদের গড় আয়ের পরিসংখ্যান কার্যত সেদিকেই ইঙ্গিত দিল। একটি সমীক্ষায় উঠে এসেছে, অষ্টম শ্রেণির গণ্ডি পেরনো বিধায়কদের বাৎসরিক গড় আয় সবচেয়ে বেশি। আর এই তালিকায় সবেচেয়ে নীচের এক ধাপ উপরে ডক্টরেট বিধায়করা।
ন্যাশনাল ইলেকশন ওয়াচ এবং অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস (এডিআর) সোমবার সারা দেশের বিধায়কদের গড় আয়ের একটি রিপোর্ট প্রকাশ করেছে। এই রিপোর্ট সবচেয়ে বেশি আলোচিত শিক্ষাগত যোগ্যতার বিভাগ। এই ক্যাটেগরিতে অষ্টম শ্রেণি পাশ বিধায়কদের বাৎসরিক গড় আয় সবচেয়ে বেশি ৮৯.৯ লক্ষ টাকা(বিধায়কের সংখ্যা ১৩৯)। তাঁদের ধারে কাছে কেউ নেই। দ্বিতীয় স্থানে থাকা অন্যান্যদের আয় ২৮.৫ লক্ষ। এরপর ক্রমান্বয়ে রয়েছেন স্নাতক পেশাদার, স্বাক্ষর, দ্বাদশ শ্রেণি, মাধ্যমিক, স্নাতক, স্নাতকোত্তর, পঞ্চম শ্রেণি। সবচেয়ে কম আয় নিরক্ষরদের ৯.৩০ লক্ষ। তার উপরেই রয়েছেন ডক্টরেট ডিগ্রিধারী বিধায়করা। তাঁদের বাৎসরিক গড় আয় ১২.৪০ লক্ষ টাকা।
অষ্টম শ্রেণি পাশ করা বিধায়কদের গড় আয় বেশিই শুধু নয়, দ্বিতীয় স্থানে থাকা বিধায়কদের আয়ের তিন গুণেরও বেশি কেন? এই প্রশ্নের উত্তরে রিপোর্ট প্রস্তুতকারী এডিআর-এর অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য জয়দীপ ছোকার বলেন, ‘আয় করতে হলে উচ্চ শিক্ষিত হতেই হবে, এমন কোনও সূত্র নেই। তাছাড়া এই ক্যাটেগরিতে এমন অনেক বিধায়ক আছেন, যাঁরা আয়ের উৎস দেখিয়েছেন কৃষিকাজ। আর কৃষিকাজ থেকে উপার্জনের উপর কর ছাড় রয়েছে। সেটা এই শ্রেণির বিধায়কদের আয় বেশি হওয়ার একটা কারণ হতে পারে।’
বর্তমানে ভারতে বিধায়ক সংখ্যা ৪০৮৬। নির্বাচন কমিশনে বিধায়করা যে হলফনামা পেশ করেন তার ভিত্তিতেই এই রিপোর্ট তৈরি করা হয়েছে। তবে ৯৪১ জন বিধায়ক তাঁদের হলফনামা কমিশনে জমা দেননি। তাই এই বিধায়কদের বাদ দিয়ে ৩১৪৫ জন বিধায়কের তথ্য-পরিসংখ্যানই বিশ্লেষনে আনা হয়েছে এবং তার ভিত্তিতেই তৈরি হয়েছে এই রিপোর্ট। রিপোর্টে দেখা যাচ্ছে বিধায়কদের বাৎসরিক গড় আয় ২৪.৫৯ লক্ষ টাকা। এছাড়াও শিক্ষাগত যোগ্যতা, পেশা, অঞ্চল, পুরুষ-মহিলা প্রভৃতি বিভাগে ভাগ করে কোন ক্যাটাগরির বিধায়কের বাৎসরিক আয় কত, তার বিস্তারিত হিসাব রয়েছে এই রিপোর্টে।
রিপোর্টে আরও বলা হয়েছে, ভারতে বিধায়কদের ৮ শতাংশ মহিলা (২৫৮ জন)। পুরুষ বিধায়কদের তুলনায় মহিলাদের আয়ও কম। পুরুষরা যেখানে বছরে গড় আয় করেন ২৫.৮৫ লক্ষ, মহিলা বিধায়কদের বাৎসরিক গড় আয় সেখানে ১০.৫৩ লক্ষ।সূত্রঃ আনন্দবাজার।



 

Show all comments
  • মোঃ ইকবাল খান ১৯ সেপ্টেম্বর, ২০১৮, ১:৫৫ পিএম says : 0
    আমাদের বাংলাদেশের জরিপ চালালেও এই এক অরস্থা হব্ । তবে মিথ্যা চেতনার কথা বলে কি লাভ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আয়

২৩ ডিসেম্বর, ২০২২
৫ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ