Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিলানে বাংলাদেশ কনস্যুলেটের আয়োজনে বৈধপথে বাংলাদেশে রেমিট্যান্স প্রেরণের জন্য উদ্বুদ্ধকরণ সভা আয়োজিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২২, ৮:১২ পিএম

ইতালির মিলানে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল মিলনায়তনে গতকাল শনিবার বিকেলে ব্যবসায়ীসহ সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণে একটি সচেতনামূলক সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভার প্রথম পর্বে বাংলাদেশের অর্থনীতিতে প্রবাসীদের কষ্টার্জিত রেমিট্যান্স সঠিকভাবে প্রেরণ এবং ডিজিটাল হুন্ডির মাধ্যমে অর্থ প্রেরণে সম্ভাব্য সকল ক্ষতিসমূহ তুলে ধরে কনস্যাল জেনারেল এম জে এইচ জাবেদ একটি পাওয়ার-পয়েন্ট উপস্থাপনা করেন। আলোচনাসভার দ্বিতীয় পর্বে হুন্ডির মাধ্যমে টাকা প্রেরণের কারণসমূহ ও তা সমাধানের লক্ষ্যে সরকারের করণীয় বিষয়সমূহ চিহ্ণিত করতে রেমিট্যান্স প্রেরণকারী ও মানি ট্রান্সফারের ব্যবসায়ীদের মতামত গ্রহণের জন্য উন্মুক্ত আলোচনা করা হয়।

এ সময় প্রবাসীদের পক্ষ থেকে অর্থ প্রেরণে ফি মওকুফ, ওয়েজ আর্নার্স বন্ড এর সিলিং উঠিয়ে দেয়া, বাংলাদেশে ব্যাংক সমূহে রেমিট্যান্স গ্রহণকারীদের দ্রুততম সময়ে টাকা প্রদান, ইতালিতে জনতা এক্সচেঞ্জ কো: এর এজেন্ট ব্যাংকিং চালু করা এবং প্রবাসীদের সঞ্চয় জমা রাখা ও প্রয়োজনে দেশে প্রেরণের জন্য বাংলাদেশ হতে তফসিলি যেকোনো ব্যাংকের শাখা ইতালিতে প্রতিষ্ঠার জন্য জোরালো আবেদন জানানো হয়।

আলোচনা সভার শেষ পর্যায়ে কনস্যাল জেনারেল বৈধভাবে বাংলাদেশে রেমিট্যান্স প্রেরণের লক্ষ্যে একটি সামাজিক আন্দোলন গড়ে তোলার জন্য উত্তর ইতালি প্রবাসীদের আহ্বান জানান। সেবাগ্রহিতা প্রবাসীদের উন্নত কনস্যুলার সেবা প্রদানে কনস্যুলেট বদ্ধ পরিকর এবং বৈধ পথে রেমিট্যান্স প্রেরণের ক্ষেত্রে প্রবাসীদের সমস্যাসমূহ সমাধানে কনস্যুলেটের পক্ষ থেকে সকল প্রচেষ্টা অব্যাহত থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এই আলোচনা সভায় বাংলাদেশ কনস্যুলেট জেনারেল মিলানের শ্রম কনসাল সাব্বির আহমেদ, ভাইস-কনসাল এ. এস. এম. তাজ-উল-ইসলাম এবং জনতা ব্যাংক লিমিটেড সহকারী মহাব্যবস্থাপক মো: শাহাদৎ হোসেন সহ উত্তর ইতালির মানি ট্রান্সফার ব্যবসার সাথে জড়িত ব্যক্তিবর্গ, রেমিট্যান্স প্রেরণকারী এবং কম্যুনিটির নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

উপস্থিত সকলে এ ধরণের সচেতনামূলক সভা আয়োজনের জন্য কনসাল জেনারেল মহোদয়কে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং বৈধ পথে দেশে রেমিট্যান্স প্রেরণে সমন্বিতভাবে কাজ করার অভিপ্রায় ব্যক্ত করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ