Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রের সঙ্গে নিরাপত্তা চুক্তি পুনর্বিবেচনা করবে আফগানিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০১৮, ৫:৫১ পিএম

যুক্তরাষ্ট্রের সঙ্গে নিরাপত্তা চুক্তি পুনর্বিবেচনা করবে আফগান পার্লামেন্ট।চুক্তি পর্যালোচনার জন্য আফগানিস্তানের বেশিরভাগ এমপি ভোট দিয়েছেন। এর মধ্যে দেশটির বিভিন্ন অংশে স্থায়ী মার্কিন সেনাঘাঁটি বজায় রাখার বিষয়টিও বিবেচনা করা হবে।
আফগানিস্তানের ওয়ানটিভি’র এক প্রতিবেদনে বুধবার বলা হয়, সোমবার বেশ কয়েকজন এমপি যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তিটি পর্যালোচনার বিষয়টি পার্লামেন্টে উত্থাপন এবং বুধবার ভোটাভুটির মাধ্যমে বেশিরভাগ এমপি প্রস্তাবটি অনুমোদন করেন।
প্রতিবেদনে বলা হয়, বর্তমান চুক্তি অনুযায়ী ২০১৪ সালে যুক্তরাষ্ট্র আফগানিস্তানে মিশন শেষ করলেও মার্কিনীদের সেনা ও ঘাঁটি বজায় রাখার অনুমতি দেয়া হয়।কিন্তু এরপরও দেশের নিরাপত্তা পরিস্থিতির উন্নতি না হয়ে বরং দিনে দিনে তার অবনতি ঘটছে। সামরিক ও বেসামকির জনগণ হতাহতের সংখ্যা বাড়ছে। মঙ্গলবার নানগারহার প্রদেশে জঙ্গিহামলায় ৬৮ জন নিহত ও ১৬৫ জন আহত হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। তবে এতে ইংগিত দেয়া হয় যে, দেশের নিরাপত্তা বাহিনীকে শক্তিশালী করার স্বার্থে কাবুল সরকার যুক্তরাষ্ট্রের উপস্থিতি অব্যাহত রাখার পক্ষে।সূত্র-এসএএম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ