Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মৃত্যুর গ্যারান্টি সড়ক কাল ঝরল ১৫ প্রাণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

সড়কে দীর্ঘ হচ্ছে মৃত্যুর লাইন। এক প্রিয়জন হারানোর শোক ভুলতে না ভুলতে হারিয়ে যায় অন্যজন। এক শিশুর করুণ মৃত্যু প্রত্যক্ষ করতে না করতেই অন্য জায়গায় ঝরছে আরেক শিশুর রক্ত। গত ২৪ ঘণ্টায় সারাদেশে সড়ক দুর্ঘটনায় ১৫ জনের প্রাণহানি হয়েছে। এর মধ্যে নেত্রকোনায় চারজন, গাইবান্ধায় পাঁচজন, ময়মনসিংহে দুইজন এবং যশোর, গোপালগঞ্জ, কুষ্টিয়া ও দিনাজপুরে একজন করে নিহত হয়েছেন।আহত হয়েছেন ২০ জন। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে চিকিৎসকরা জানিয়েছেন। জেলা প্রতিনিধিদের পাঠানো খবরে এ তথ্য জানা গেছে।
নেত্রকোনা জেলা সংবাদদাতা জানান, নেত্রকোনার কেন্দুয়া উপজেলার কেন্দুয়া-আঠারোবাড়ি সড়কে মাসকা কাঁঠালতলা এলাকায় বাস ও সিএনজিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে চারজন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন অন্তত ১০ জন। গতকাল শনিবার বেলা পৌনে ৩টার দিকে এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- কেন্দুয়ার বলাইশিমুল গ্রামের মৃত আব্দুর রহমানের ছেলে সিএনজিচালক জামাল মিয়া (২৮), কুতুবপুর নওয়াপাড়া গ্রামের হাদিস উদ্দিনের ছেলে নাজির উদ্দিন (২৭), একই গ্রামের জামাল মিয়ার ছেলে শরিফ মিয়া (২০) ও মোহনগঞ্জের আদর্শনগর গ্রামের হান্নান মিয়ার ছেলে মুরাদ মিয়া মিয়া (২২)। আহতদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক। এরা হলেন- কেন্দুয়ার কুতুবপুর গ্রামের আলেক মিয়ার ছেলে গোলাম রব্বানী, দুদু মিয়ার ছেলে জসিম উদ্দিন ও সাইফুলের ছেলে সাকিব মিয়া। তাদের ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। স্থানীয়রা জানান, ঢাকা থেকে নেত্রকোনার কলমাকান্দার পাঁচকাটা এলাকার উদ্দেশে মায়ের দোয়া পরিবহনের একটি বাস মাসকা কাঁঠালতলা এলাকায় পৌঁছালে বিপরীত থেকে আসা সিএনজিচালিত অটোরিকশাটির সঙ্গে সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই চারজন নিহত হন। নেত্রেকানার অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) মো. শাহজাহান মিয়া বলেন, চারজন নিহত হয়েছেন। তিনজনের অবস্থা আশঙ্কাজনক। বাসটিকে জব্দ করা হয়েছে। চালককে গ্রেফতারের চেষ্টা চলছে।
গাইবান্ধা জেলা সংবাদদাতা জানান, গাইবান্ধার পলাশবাড়ীতে যাত্রীবাহী বাস ও ট্রাক্টরের মুখোমুখি সংঘর্ষে পাঁচজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১০ জন। গত শুক্রবার দিবাগত রাত ১২টার দিকে গাইবান্ধা-পলাশবাড়ী সড়কের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সংলগ্ন রাইস মিল এলাকায় এ দুর্ঘটনা ঘটে। গোবিন্দগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার (ভারপ্রাপ্ত) মো. আব্দুল হামিদ বলেন, গাইবান্ধা থেকে ছেড়ে যাওয়া ঢাকাগামী দরবার নামে একটি সিটিং সার্ভিস বাস পলাশবাড়ী উপজেলায় প্রবেশের সময় বিপরীত দিক থেকে আসা একটি ট্রাক্টরের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই দুই পুরুষ ও দুই নারী মারা যান। পরে হাসপাতালে এক শিশু মারা যায়।
ময়মনসিংহ ব্যুরো জানায়, ময়মনসিংহে বাস-সিএনজিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে ঘটনাস্থলেই এক শিশুসহ দুজন নিহত হয়েছেন। নিহতরা সম্পর্কে মামা-ভাগনি বলে জানা গেছে। এতে গুরুতর আহত হয়েছেন আরও চারজন। তাদেরকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। হতাহতরা সবাই অটোরিশার যাত্রী। গত শুক্রবার রাত ৮টার দিকে সদরের চরপুলিয়ামারি এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- নেত্রকোনার কেন্দুয়া উপজেলার খোকন (৪০) ও নাজমুন্নাহার (৫)। কোতোয়ালি মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহমুদুল ইসলাম জানান, ময়মনসিংহ-কিশোরগঞ্জ আঞ্চলিক সড়কের সদর উপজেলার চরপুলিয়ামারি এলাকায় রাত ৮টার দিকে কিশোরগঞ্জগামী এমকে সুপার পরিবহনের একটি বাস ও বিপরীত দিক থেকে আসা একটি সিএনজিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ হয়। এতে গুরুতর আহত ছয়জনকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে রাস্তায় শিশুসহ দুইজন মারা যান।
যশোর ব্যুরো জানায়, যশোরের ঝিকরগাছায় স্বেচ্ছাসেবক লীগের সমাবেশে বাসচাপায় ফরহাদ হোসেন নামে এক কর্মী নিহত হয়েছেন। গত শুক্রবার ঝিকরগাছা উপজেলা মোড়ে এ ঘটনা ঘটে। এ সময় আহত হয়েছেন আরও অন্তত ৫ জন। নিহত ফরহাদ ঝিকরগাছা উপজেলার ঘোড়দাহ গ্রামের সিরাজুল ইসলামের ছেলে।
ঝিকরগাছা উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি শামসুর রহমান জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদতবার্ষিকী উপলক্ষে শুক্রবার উপজেলা মোড়ে আলোচনা সভার আয়োজন করা হয়। তিনি বলেন, সমাবেশ চলাকালে বিকাল সাড়ে ৫টার দিকে যশোরের দিক থেকে আসা একটি খালি বাস সমাবেশের মধ্যে উঠিয়ে দেয়। এ সময় বাসচাপায় স্বেচ্ছাসেবক লীগের ৫-৬ জন কর্মী গুরুতর আহত হয়। তাদের যশোর জেনারেল হাসপাতালে পাঠানো হয়। সেখান থেকে গুরুতর আহত স্বেচ্ছাসেবক লীগের কর্মী ফরহাদকে ঢাকায় নেয়ার পথে রাত ৯টার দিকে ফরহাদ মারা যায়। ঝিকরগাছা থানার ওসি কাজী কামাল হোসেন বলেন, একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে আইল্যান্ডে ধাক্কা খায়। এ সময় সমাবেশে উপস্থিত নেতাকর্মীরা চাপা পড়েন। এতে ৪-৫ জন আহত হন। ঝিকরগাছা থানার ওসি কাজী কামাল হোসেন বলেন, একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে আইল্যান্ডে ধাক্কা খায়। এ সময় সমাবেশে উপস্থিত নেতাকর্মীরা চাপা পড়েন। এতে ৪-৫ জন আহত হন। এদের মধ্যে একজনের মৃত্যু হয়েছে। বাসটির চালক ও হেলপার পালিয়ে গেছে।
দিনাজপুর অফিস জানায়, দিনাজপুরের হিলি স্থলবন্দরে হিরামতি সিনেমা হলের সামনে ট্রাকের ধাক্কায় ফেরেজা বেগম নামে এক নারী নিহত হয়েছেন। গতকাল শনিবার দুপুর সাড়ে ১২টার দিকে হিলি-জয়পুরহাট সড়কে এ দুর্ঘটনা ঘটে। পুলিশ জানায়, দুপুরে ফেরেজা বন্দরের হিরামতি সিনেমা হলের সামনের রাস্তা দিয়ে হেঁটে যাচ্ছিল। এ সময় পেছন থেকে একটি ট্রাক তাকে ধাক্কা দিয়ে পালিয়ে যায়। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। হাকিমপুর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (এসআই) রাকিম হাসান জানান, লাশটি উদ্ধার করে ময়নাতদন্তের করার জন্য দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।
স্টাফ রিপোর্টার গোপালগঞ্জ থেকে জানান, গোপালগঞ্জের কাশিয়ানীতে যাত্রীবাহী বাসের নীচে চাপা পড়ে আবু সাইদ তালুকদার (৫৫) নামে এক পথচারী নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরো ১০জন। গতকাল শনিবার বিকালে ঢাকা-খুলনা মহাসড়কের কাশিয়ানী উপজেলার ভাটিয়াপাড়ায় এ দুর্ঘটনা ঘটে। কাশিয়ানী থানার অফিসার ইনচার্জ (ওসি) মো: আজিজুর রহমান জানান, কাশিয়ানী উপজেলার ব্যাসপুর থেকে ছেড়ে আসা গোপালগঞ্জগামী একটি যাত্রীবাহী লোকাল বাস ঢাকা-খুলনা মহাসড়কের কাশিয়ানী উপজেলার ভাটিয়াপাড়ায় পৌঁছালে চালক নিয়ন্ত্রন হারিয়ে ফেলে। পরে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে হতাহতদের উদ্ধার করে কাশিয়ানী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রেরণ করে। আহত তিনজনকে কাশিয়ানী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। দূর্ঘটনাকবলিত বাসটি উদ্ধার করা হয়েছে। এব্যাপারে মামলা দায়েরর প্রস্তুতি চলছে।
স্টাফ রিপোর্টার কুষ্টিয়া থেকে জানান, বাসের ধাক্কায় শিশু আকিফার মৃত্যুর ঘটনার রেশ কাটতে না কাটতে আবারও কুষ্টিয়ার কানাবিলের মোড়ে ট্রাকের ধাক্কায় ৮ বছরের এক শিশু নিহত হয়েছে। নিহত শাকিব শহরতলীর মঙ্গলবাড়িয়া এলাকার তোফাজ্জেল হোসেনের ছেলে। কুষ্টিয়ার অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) নুরানী ফেরদৌসী দিশা জানান, শুক্রবার বিকেল ৩টার দিকে কুষ্টিয়া-ঈশ্বরদী মহসড়কের কানাবিলের মোড়ে রাস্তা পার হওয়ার সময় একটি দ্রুতগামী ট্রাক শাকিব নামে ওই শিশুটিকে ধাক্কা দিয়ে পালিয়ে যায়। এতে শাকিব গুরুতর আহত হলে স্থানীয়রা তাকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ভর্তি করে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বিকেল সাড়ে ৫টার দিকে শাকিব মারা যায়। পুলিশ ঘাতক ট্রাকটিকে শনাক্ত করে আটকের চেষ্টা চালাচ্ছে বলেও জানান এ কর্মকর্তা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ