Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

 অশ্লীল চলচ্চিত্রের 

ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের পাঞ্জাবে অশ্লীল চলচ্চিত্রের পোস্টার লাগানো নিষিদ্ধ করেছেন প্রদেশটির নতুন তথ্যমন্ত্রী ফায়জুল হক চৌহান। এতে নতুন প্রধানমন্ত্রী ইমরান খানের শাসনামলে কট্টরপন্থীদের প্রভাব বাড়তে পারে বলে দেশটির বিরোধীরা মন্তব্য করেছেন। গত সপ্তাহে ইমরান খানকে পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে মনোনয়ন দেয় তার দল তেহরিক-ই-ইনসাফ। এর পরই ফায়জুল হক চৌহানকে নিয়ে বেশ কিছু বিতর্ক তৈরি হয়েছে। রয়টার্স।
ইথিওপিয়ায় নিহত ১৮
ইনকিলাব ডেস্ক : ইথিওপিয়ার একটি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ১৮ জন নিহত হয়েছেন। বৃহস্পতিবার রাতে এই দুর্ঘটনা ঘটে বলে জানা গেছে। হেলিকপ্টারে থাকা ১৫ সেনা এবং তিন নাগরিক প্রত্যেকেই প্রাণ হারায়। হেলিকপ্টার বিধ্বস্তের কারণ এখনও জানা যায়নি, তবে তদন্ত চলছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে জানানো হয়েছে। বিবিসি।
বাগানে মেলানিয়া
ইনকিলাব ডেস্ক : এবার চার ইঞ্চি উঁচু হাই-হিল পরে বাগানে কাজ করতে গিয়ে হাসির খোরাক হলেন মার্কিন ফার্স্ট লেডি। আসলে হোয়াইট হাউসের প্রথামতো বছরের এই সময়টা বাগানে একটি করে গাছের চারা লাগাতে হয় ফার্স্ট লেডিকে। সেই প্রথা মেনেই বুধবার হোয়াইট হাউসের ঐতিহাসিক বাগানে একটি ওক গাছের চারা লাগান মেলানিয়া। পরে টুইটার অ্যাকাউন্টে নিজেই সেই ছবি শেয়ার করেন ট্রাম্প। কিন্তু দুঃখের বিষয় তার প্রথামতো গাছ লাগানো নয়, জুতার জন্যই সমালোচনার শিকার হতে হয় ট্রাম্প পতœীকে। শুধু জুতা নয়, পোশাকের দাম নিয়েও কটাক্ষ শুনতে হলো মেলানিয়াকে।
সতর্ক বার্তা
ইনকিলাব ডেস্ক : ‘সিরিয়ার বিরুদ্ধে ভিত্তিহীন ও অবৈধ আগ্রাসনের’ বিষয়ে যুক্তরাষ্ট্রকে সতর্ক করা হয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত। যুক্তরাষ্ট্র সিরিয়ার ওপর নতুন হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে, এমন পরিস্থিতিতে মস্কোর উদ্বেগের কথা তুলে ধরে চলতি সপ্তাহের প্রথম দিকে তিনি মার্কিন কর্মকর্তাদের সতর্ক করেছেন বলে জানিয়েছেন আনাতোলি আন্তোনোভ। রয়টার্স।
পশ্চিমা পদচারণা
ইনকিলাব ডেস্ক : প্রশান্ত মহাসাগর অঞ্চলে চীনের বাড়তে থাকা প্রভাবের সঙ্গে পাল্লা দিতে পশ্চিমা দেশগুলো সেখানে তাদের পদচারণা বাড়াচ্ছে। যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ফ্রান্স ও যুক্তরাজ্য প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্রগুলোতে দূতাবাস খুলবে এবং দেশগুলোর নেতাদের সঙ্গে সখ্য বাড়াবে। কর্মকর্তারা একথা জানিয়েছেন। জাতিসংঘের মত বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনগুলোতে স্বল্প জনসংখ্যার ওই সব দ্বীপরাষ্ট্রগুলোর ভোট দেওয়ার ক্ষমতা আছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংবাদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ