Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

পঞ্চমস্থান নির্ধারণী ম্যাচে প্রতিপক্ষ দ.কোরিয়া

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

জাকার্তা-পালেমবাং এশিয়ান গেমস হকির ‘বি’ গ্রæপের শেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে হেরে পঞ্চমস্থান নির্ধারণী ম্যাচে প্রতিপক্ষ হিসেবে দক্ষিণ কোরিয়াকে পেল বাংলাদেশ। গতকাল সন্ধ্যায় জাকার্তার জিবিকে হকি গ্রাউন্ডে পাকিস্তান ৫-০ গোলে হারায় বাংলাদেশকে। বিজয়ী দলের হয়ে মুবাশ্বের আলী দু’টি, এবং আতিক মোহাম্মদ, শান আলী ও আরশাদ একটি করে গোল করেন। এই জয়ে পাঁচ ম্যাচে ১৫ পয়েন্ট পেয়ে গ্রæপ সেরা হয়েই সেমিফাইনালে জায়গা পেল পাকিস্তান। ৩১ আগস্ট দ্বিতীয় সেমিফাইনালে তারা ‘এ’ গ্রæপ রানার্সআপ জাপানের মোকাবেলা করবে। অন্যদিকে সমান ম্যাচে ৯ পয়েন্ট পাওয়া বাংলাদেশের অবস্থান তৃতীয়স্থানে। তারা পঞ্চমস্থান নির্ধারণী ম্যাচে ‘এ’ গ্রæপের তৃতীয়স্থান অর্জনকারী দল দক্ষিণ কোরিয়ার মুখোমুখী হবে আগামী ১ সেপ্টেম্বর।
মাঠের লড়াইয়ে পাকিস্তানের বিপক্ষে কখনোই পেরে উঠেনি বাংলাদেশ। সফলতা বলতে ১৯৮৫ সালের এশিয়া কাপে ১-০ গোলের হার। এবারের এশিয়াডেও লক্ষ্য ছিল পাকিস্তানের বিপক্ষে গ্রæপ পর্বের শেষ ম্যাচে কম গোল হজম করা। লাল-সবুজদের লক্ষ্য কিছুটা হলেও পূরণ হয়েছে। পাকিস্তানের মতো স্বীকৃত শক্তি দলের বিপক্ষে পাঁচের অধিক গোল হজম করলেও অবাক হওয়ার কিছুই থাকতো না।
গতকাল ম্যাচের প্রথম মিনিটেই গোল হজম করে বাংলাদেশ। রক্ষণভাগের ভুলের সুযোগ নিয়ে আতিক মোহাম্মদ দারুন এক ফ্লিকে নিশানা ভেদ করেন (১-০)। পিছিয়ে পড়া শিটুলবাহিনী ঘুড়ে দাঁড়ানোর কোন সুযোগই পায়নি। কিছু বুঝে উঠার আগেই আরো এক গোল হজম করতে হয় লাল-সবুজদের। পেনাল্টি কর্ণার থেকে গোলটি করেন পাকিস্তানী ফরোয়ার্ড মুবাশ্বের আলী (২-০)। প্রথম কোয়ার্টারে ২-০ গোলে এগিয়ে থাকা পাকিস্তানীরা যেনো গোলের ক্ষুধায় উন্মত্ত¡ ছিল। দ্বিতীয় কোয়ার্টারে মাঠে নামার দশ মিনিটের মধ্যে ব্যবধান বাড়ান মুবাশ্বের আলী (৩-০)। টানা দুই গোল করা এ স্কোরারের সামনে ছিল হ্যাটট্রিকের সুযোগ। কিন্তু সেটা আর কাজে লাগাতে পারেননি তিনি।
দ্বিতীয়ার্ধে মাঠে নেমে পাকিস্তান আরো চেপে ধরে লাল-সবুজদের। এ অর্ধের দুই কোয়ার্টারে আরো দুই গোল আদায় করে নেয় এশিয়ার দুই নম্বর দলটি। তৃতীয় কোয়ার্টারের ৬ মিনিটেই স্কোর লাইন ৪-০ তে নিয়ে যান শান। আর ম্যাচ শেষ হওয়ার ১১ মিনিট আগে পাকিস্তানের পক্ষে শেষ গোলটি করেন আরশাদ (৫-০)।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ম্যাচ

২৭ সেপ্টেম্বর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ