Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

পদ্মায় ফেরি পারাপারে সঙ্কটের আশঙ্কা

নাছিম উল আলম : | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

ঈদ উল আজহার আগে পরে দেশের প্রধান ফেরিগুলোতে লক্ষাধিক যানবাহন পারাপারের আবশ্যকতা থাকলেও ফেরির অভাব ও পদ্মার প্রবাহ সংকটে পরিস্থিতি ক্রমশ জটিল হচ্ছে। অন্যান্য বছর এ সময়ে ফেরি প্রতিদিন প্রায় ১১ হাজার যানবাহন পারপার হয়েছে। গতকাল থেকেই দেশের প্রধান দুটি সহ সবগুলো ফেরি রুটে যানবাহনের ভীড় বাড়তে শুরু করলেও পারাপার পরিস্থিতি ছিল নাজুক। উজানে প্রবাহ নিয়ন্ত্রন ও বৃষ্টির অভাবে খরস্রোতা পদ্মায় গভীরতা হ্রাস পাচ্ছে ক্রমশ। ফলে স্রোত থাকলেও ভরা বর্ষায় গভীরতা সংকট রয়েছে।
রাজধানী ও সন্নিহিত এলাকার সাথে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার সংক্ষিপ্ত সড়ক পথে মাওয়ায় গত সপ্তাহকাল যাবত স্বাভাবিক ফেরি চলাচল বিপর্যস্ত। শুধু মিডিয়াম ও কে-টাইপ ফেরিগুলো হাফলোড নিয়ে শিমুলিয়া-কাঠালবাড়ী রুটে চলাচল করায় যানবাহন পারাপার অর্ধেকেরও নিচে নেমে এসেছে। মাওয়া সেক্টরের ঐ রুটের ১০টি রো-রো ও ডাম্ব ফেরিগুলো বন্ধ রাখতে হয়েছে পদ্মার গভিরতা হ্রাস পাবার কারনে। বিআইডব্লিউটিএ ৫-৭টি ড্রেজারের সাহায্যে দিনরাত পলি অপসারন করলেও পরিস্থিতি উন্নয়ন দুরুহ হয়ে পড়েছে। তবে গত রাতের মধ্যে লৌহজং চ্যানেলের গভীরতা উন্নয়ন করে আজ সকাল থেকে রো-রো ফেরি চলাচল উপযোগী করার কথা জানানো হয়েছে। ফেরি চলাচলে প্রতিবন্ধকতার কারনে গতকাল মাওয়ায় যানবাহন পারপার স্বাভাবিক সময়ের অর্ধেকেরও নিচে, মাত্র সাড়ে ১৩ শ’তে নেমে এসেছে। ফলে দু প্রান্তের ঘাটগুলোতে আরো প্রায় ৬শ যানবাহন আটকে ছিল গতকাল সকালে। বেশিরভাগ পরিবহন প্রতিষ্ঠান বাসগুলো পদ্মার দু প্রান্তে রেখে লঞ্চে যাত্রী পারাপার করছে।
অপরদিকে পাটুরিয়া-দৌলতদিয়া রুটে ২১টি ফেরি মোতায়েন থাকলেও সেখানেও গতকাল সকালে প্রায় ৫শ যানবাহন পারাপারের অপেক্ষায় ছিল। পাটুরিয়া-দৌলতদিয়া রুটে প্রায় ৭ হাজার বাহন পারাপার করেছে বিআইডব্লিউটিসি। মাওয়ায় পারপার সংকটে পাটুরিয়াতে যানবাহনের চাপ ক্রমশ বাড়ছে। চাঁদপুর-শরিয়তপুর রুটে ৩টি কে-টাইপ ফেরির মাধ্যমে গতকাল সকাল পর্যন্ত ২৪ ঘন্টায় প্রায় সাড়ে ৩শ যানবাহন পারাপারের পরেও আরো প্রায় ৪শ অপেক্ষমান ছিল। আজ থেকে যানবাহনের সংখ্যা আরো বৃদ্ধির আশংকার কথা জানিয়েছেন যানবাহনের মালিক ও চালকগন।
দেশের উপকূলীয় ভোলা-লক্ষীপুর, ইলিশা-মজু চৌধুরীর হাট রুটে গতকাল সকাল পর্যন্ত ২৪ ঘন্টায় ১৬০টির মত যানবাহন পারাপার হলেও অপেক্ষমান ছিল আরো প্রায় পৌনে ৩শ। ২৮ কিলোমিটার দীর্ঘ দুরত্বের এ ফেরি ৩টি কে-টাইপ ফেরি চলাচল করলেও তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। ফলে পারাপারকৃত যানবাহনের প্রায় দ্বিগুন অপেক্ষমান থাকছে। চলাচলকারী পণ্যবাহী ট্রাকগুলো মেঘনা পার হতে উভয়প্রান্তেই ২৪-৩৬ ঘন্টারও বেশী সময় অপেক্ষমান থাকছে। চট্টগ্রাম-ভোলা-বরিশাল-মোংলা-খুলনা মহাসড়কের ভোলা ও বরিশালের মধ্যবর্তি লাহারহাট-ভেদুরিয়া রুটে বিআইডব্লিউটিসি’র ৩টি ইউটিলিটি ফেরির সাহায্যে গতকাল সকাল পর্যন্ত ২৪ ঘন্টায় প্রায় ৩শ যানবাহন পারাপারের পরেও অপেক্ষমান ছিল আরো প্রায় দেড়শ । ৩টি ফেরির ১টি প্রায়ই বিকল থাকছে।
নৌ পথের বেহাল দশার সাথে প্রয়োজনীয় ফেরির অভাবে সংকট ক্রমশ বাড়ছে। ফলে আসন্ন ঈদ উল আজহার আগে-পড়ে রাজধানীর সাথে দেশের দক্ষিন ও দক্ষিন-পশ্চিমাঞ্চলের ২১টি জেলা ছাড়াও চট্টগ্রাম অঞ্চলের সাথে বরিশাল ও খুলনা বিভাগের সড়ক পরিবহন ব্যবস্থায় বিরূপ পরিস্থিতি সৃষ্টি হতে যাচ্ছে। তবে বিআইডব্লিউটিএ পদ্মার গভীরতা উন্নয়নে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রাখার কথা জানিয়ে আজকালের পরে আর কোন সমস্যা থাকবে না জানিয়েছে।
তবে এর পরেও ফেরি স্বল্পতার কারনে চাঁদপুর-শরিয়তপুর, ভোলা-লক্ষীপুর ও ভোলা-বরিশালের মধ্যবর্তি রুটগুলোতে যানবাহন পারপারের সংকট অব্যাহত থাকছে। বিগত ঈদ উল ফিতরের আগে পড়ের দশ দিনে বিআইডব্লিউটিসি প্রায় ১ লাখ ১৫ হাজারের মত যানবাহন পারপার করে থাকে। তবে এসব বিষয়ে বিআইডব্লিউটিসি’র দায়িত্বশীল মহলের কোন বক্তব্য পাওয়া যায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদ্মা

১১ জানুয়ারি, ২০২৩
৩১ অক্টোবর, ২০২২
৪ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ