Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতে অতিবৃষ্টি বন্যায় নিহত ৭৭৪

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

ভারতের ৭ রাজ্যে চলতি বর্ষা মৌসুমে ভয়াবহ অতি বৃষ্টি ও বন্যায় কমপক্ষে ৭৭৪ জন নিহত হয়েছেন। এতে বহু লোক আহত, বাস্তচ্যুত হয়েছেন। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সোমবার এ তথ্য জানিয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় জরুরি তৎপরতা কেন্দ্রের (এনইআরসি) তথ্য মতে, বর্ষা মৌসুমে বন্যা ও বৃষ্টিতে কেরালা রাজ্যে ১৮৭ জন, উত্তর প্রদেশে ১৭১ জন, পশ্চিমবঙ্গে ১৭০ জন ও মহারাষ্ট্রে ১৩৯ জন নিহত হয়েছে। এ ছাড়া, গুজরাটে ৫২, আসামে ৪৫ ও নাগাল্যান্ডে ৮ জন মারা গেছে। সব মিলিয়ে ২৭ জন নিখোঁজ রয়েছেন, যার মধ্যে কেরালায় ২২ জন, পশ্চিমবঙ্গে ৫ জন রয়েছেন। তা ছাড়া, বন্যা-বৃষ্টিজনিত ঘটনায় আহত হয়েছেন ২৪৫ জন। মহারাষ্ট্রের ২৬, আসামের ২৩, পশ্চিমবঙ্গের ২২, কেরালার ১৪, উত্তর প্রদেশের ১২, নাগাল্যান্ডের ১১ ও গুজরাটের ১০ জেলা বন্যায় আক্রান্ত হয়েছে। আসামে ১১ লাখ ৪৫ হাজার লোক বন্যা-বৃষ্টিতে আক্রান্ত হয়েছেন। ওই রাজ্যের ২৭ হাজার ৫৫২ হেক্টর আবাদি জমি নষ্ট হয়েছে। আসামে সব মিলিয়ে ১৫টি জাতীয় দুর্যোগ তৎপরতা বাহিনী (এনডিআরএফ) দল উদ্ধার ও ত্রাণ কার্যক্রম চালাচ্ছে, যার প্রতি দলে রয়েছে ৪৫ জন। উত্তর প্রদেশে ৮, পশ্চিমবঙ্গে ৮, গুজরাটে ৭, কেরালায় ৪ এবং মহারাষ্ট্র ও নাগাল্যান্ডে ১টি করে এনডিআরএফ দল উদ্ধার ও ত্রাণ কার্যক্রম চালাচ্ছে।
ভারতের আবহাওয়া অফিস সামনের দিনগুলোতে ১৬ রাজ্যে সতর্কতা জারি করেছে, যার মধ্যে উত্তর প্রদেশ, হিমাচল, উত্তরাখ, কেরালা, কর্ণাটক, তামিলনাড়ু, পশ্চিমবঙ্গ, আসাম, নাগাল্যান্ড ও অরুণাচল প্রদেশ রয়েছে। -টাইমস অব ইন্ডিয়া



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিহত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ