Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

হাজারো মানুষের শ্রদ্ধা

ইনকিলাব ডেস্ক : গাজা উপত্যকায় দলখবিরোধী বিক্ষোভে ইসরাইলি গুলিতে নিহত তিন ফিলিস্তিনির শেষ বিদায়ে হাজারো মানুষ শ্রদ্ধা জানিয়েছেন। শনিবার নিহত তিনজনকে দাফন করা হয়। এর আগের দিন ইসরাইলি গুলিতে তারা নিহত হয়েছিলেন। নিহত তিন ফিলিস্তিনি হলে চিকিৎসাকর্মী আব্দুল্লাহ আল-কুতাতি (২২), আলী আল-আলাউল (৫৫) এবং আহমেদ আবু লৌলি (৪০)। আনাদোলু।

জর্ডানে নিহত ৪
ইনকিলাব ডেস্ক : জর্ডানে একটি বাড়িতে অভিযান চালানোর সময় অন্তত চারজন নিহত হয়েছে বলে দাবি করেছে দেশটির সরকার। সল্ট শহরের একটি বাড়িতে ঝড়ো অভিযান চালায় পুলিশ। শুক্রবার একদল দুর্বৃত্ত হাতে তৈরি বোমা হামলার মাধ্যমে এক পুলিশকে হত্যা করে। ধারণা করা হচ্ছে বোমাটি ওই বাড়িতেই তৈরি করা। সরকারি মুখপাত্র জুমানা ঘুনাইমাত রাষ্ট্রীয় বার্তা সংস্থা পেত্রাকে জানান, এখন পর্যন্ত তিনজনকে গ্রেফতার করা হয়েছে। রয়টার্স।

১২ বছরের শিশুটি
ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলের পার্বত্য এলাকায় বিমান দুর্ঘটনায় কেবল মাত্র ১২ বছর বয়সী একটি শিশু বেঁচে আছে। বাকি আট আরোহীর সবাই প্রাণ হারিয়েছেন। রোববার কর্তৃপক্ষ একথা জানিয়েছে। বিমানটি উড্ডয়নের পর পাপুয়া প্রদেশে একটি দূর্গম এলাকায় পৌঁছার ৪০ মিনিটের মধ্যেই শনিবার এয়ার ট্রাফিক নিয়ন্ত্রণের সাথে এটির যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ওকসিবিল উপজেলার পর্বতের পাশে ঘন জঙ্গল এলাকায় বিমানটির ধ্বংসাবশেষ পাওয়া যায়। এএফপি।

১০ জঙ্গি হত্যা
ইনকিলাব ডেস্ক : ইরাক সীমান্তের কাছে ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলে ১০ জঙ্গিকে হত্যা করেছে দেশটির বিপ্লবী রক্ষীবাহিনী। তারা দাবি করেছে, শনিবার রাতভর জঙ্গিবিরোধী অভিযান চালনার সময় এ সাফল্য পায় তারা। ইরনাতে প্রকাশিত এক বিবৃতিতে ইরানের বিপ্লবী রক্ষীবাহিনী জানায়, নিহত জঙ্গিরা অনেক অস্ত্রশস্ত্র সজ্জিত ছিল। রয়টার্স।

ট্রেন লাইনচ্যুত
ইনকিলাব ডেস্ক : মঙ্গোলিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলে রোববার সকালে ৩২৮ যাত্রীসহ একটি ট্রেন লাইনচ্যুত হয়েছে। স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে বার্তা সংস্থা একথা জানিয়েছে। সিনহুয়া।

চীনে হতাহত ১২
ইনকিলাব ডেস্ক : চীনের পূর্বাঞ্চলীয় ঝেজিয়াং প্রদেশের হাংঝুর একটি এক্সপ্রেসওয়েতে রোববার এক সড়ক দুর্ঘটনায় নয় জন নিহত ও আরো তিন জন আহত হয়েছে। স্থানীয় পুলিশ জানিয়েছে, স্থানীয় সময় ভোর ৩টা ৫৮ মিনিটে তিনটি ট্রাক ও দুটি যাত্রীবাহী গাড়ির মধ্যে এ দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার কারণ জানতে তদন্ত চলছে। সিনহুয়া।

বোমায় নিহত ৬
ইনকিলাব ডেস্ক : বুরকিনা ফাসোর পূর্বাঞ্চলীয় প্রদেশ গুরমায় একটি গাড়িবহরে বোমা হামলায় ছয় জন নিহত হয়েছে। গাড়িটিকে পাহারা দিয়ে নিয়ে আসা হচ্ছিল। শনিবার দেশটির কর্তৃপক্ষ এক বিবৃতিতে একথা জানায়। বিবৃতিতে বলা হয়, গাড়িটি স্বর্ণ খনিতে যাওয়ার পথে রাস্তা পাশে পেতে রাখা বোমা বিস্ফোরণে এ ঘটনা ঘটে। এতে পাঁচ সৈন্য ও এক বেসামরিক লোক নিহত হয়। তাৎক্ষণিকভাবে কোন গোষ্ঠী বা সংগঠন এই হামলার দায়িত্ব স্বীকার করেনি। সিনহুয়া।

মিয়ানমারে ডেঙ্গু
ইনকিলাব ডেস্ক : মিয়ানমারে এ বছরের প্রথম আট মাসে ডেঙ্গু জ্বরের প্রাদুর্ভাব গত বছরের একই সময়ের তুলনায় অর্ধেক কমে গেছে। স্বাস্থ্য ও ক্রীড়া মন্ত্রণালয়ের বরাত দিয়ে সংবাদ মাধ্যম জানায়, চলতি বছরের ৪ আগস্ট পর্যন্ত ১১ হাজার ৭শ’ ৫০ জন ডেঙ্গু ভাইরাসে আক্রান্ত হয়েছে। এদের মধ্যে ৫৯ জন মারা গেছে। গত বছরে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ছিল শতাধিক। সিনহুয়া।

হামলার ষড়যন্ত্র
ইনকিলাব ডেস্ক : মালির নিরাপত্তা সংস্থাগুলো শনিবার জানিয়েছে, তারা প্রেসিডেন্ট নির্বাচনের প্রাক্কালে বামাকোতে একটি হামলার ষড়যন্ত্র নস্যাৎ করে দিয়েছে। রোববারের দ্বিতীয় দফা ভোটে মালির প্রেসিডেন্ট হিসেবে ইবরাহীম বৌবাকার কিতা আবার ক্ষমতায় আসতে পারেন। যদিও দেশের জিহাদি সহিংসতা ও জাতিগত হামলার বিরুদ্ধে তার লড়াইয়ের ব্যাপক সমালোচনা হচ্ছে। গত মাসে প্রথম দফার নির্বাচন অনুষ্ঠিত হয়। এএফপি।

কাশ্মীরে পুলিশ সদস্য নিহত, আহত ৩
ইনকিলাব ডেস্ক : ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের রাজধানী শ্রীনগরে নিরাপত্তা অভিযানে ভারতীয় পুলিশের বিশেষ অভিযান দলের এক সদস্য নিহত হয়েছেন। ভারতীয় পুলিশ জানিয়েছে, সন্দেহভাজন জঙ্গি আস্তানা ঘিরে ওই এলাকায় অভিযান চালানোর সময়ে এসব পুলিশ সদস্যরা হতাহত হয়। জম্মু-কাশ্মীর পুলিশের মহাপরিচালক এসপি বৈদ্য টুইটারে জানিয়েছেন, ‘নির্দিষ্ট খবরের সূত্রে জঙ্গি আস্তানা ঘিরে শ্রীনগরের বাতমালো এলাকায় অভিযান চালানো হয়। এতে গোলাগুলির সময় এক পুলিশ সদস্য নিহত, কাশ্মীর পুলিশের এক সদস্য ও কেন্দ্রীয় রিজার্ভ পুলিশের অপর দুই সদস্য আহত হয়।’ হিন্দুস্তান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংবাদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ