Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

মরোক্কোয় বার্সার সেভিয়া মিশন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

ইংলিশ প্রিমিয়ার লিগ ও ফ্রেঞ্চ লিগ ওয়ান শুরু হয়েছে পরশু রাতে। স্প্যানিশ লা লিগা, জার্মান বুন্দেসলিগা ও ইতালিয়ান সেরি আ লিগ শুরু হবে আগামী সপ্তাহে। তবে এর আগেই মৌসুম শুরু করতে যাচ্ছে বার্সেলোনা। স্প্যানিশ সুপার কাপে আজ লিওনেল মেসিদের প্রতিপক্ষ সেভিয়া।
এই প্রথম স্প্যানিশ সুপার কাপ অনুষ্ঠিত হতে যাচ্ছে স্পেনের বাইরে। বার্সা ও সেভিয়ার মধ্যকার ম্যাচটি অনুষ্ঠিত হবে মরোক্কোর বন্দর নগরী তানজিয়ারে। দুই লেগের ঐতিহ্য ভেঙে তাই এটি হতে যাচ্ছে এক ম্যাচের ফাইনাল। তানজিয়ারের এই মাঠ অবশ্য মেসিদের কাছে অচেনা নয়। ২০১২ সালে রাজা ক্লাব অ্যাথলেটিকোর বিপক্ষে এক প্রীতি ম্যাচে ৮-০ গোলে জিতেছিল বার্সা। মেসি করেছিলেন হ্যাটট্রিক।
পরিষ্কারভাবেই এই ম্যাচে ফেভারিট আর্নেস্তো ভালভার্দের বার্সেলোনা। তবে প্রাক মৌসুম প্রস্তুতি ম্যাচে যুক্তরাষ্ট্র সফরে যেখানে তিন ম্যাচের একটিতেও জয় নেই বার্সার সেখানে একই সময় ইউরোপা লিগের প্রিলিমিনারি রাউন্ডে তিন ম্যাচেই জয় পায় সেভিয়া। বার্সার আমেরিকা সফরে অবশ্য সিনিয়ররা দলে ছিলেন না। এসময় মেসি-পিকে-আলবা-বুসকেটসদের সময় কেটেছে ক্যাম্প ন্যুতে অনুশীলন করে। একই সময় দলীয় কম্বিনেশন বজায় রেখে তিন ম্যাচেই জয় পায় সেভিয়া। ম্যাচের আগে মানষিকভাবে তাই সেভিয়াকেই এগিয়ে রাখতে হচ্ছে।
যুক্তরাষ্ট্র সফরে বার্সার নতুন যোগ দেয়া আর্থার ও ম্যালকম সকলের মন জয় করেছেন। আজ তাদের অভিষেক হয়ে গেলে তাই অবাক হওয়ার থাকবে না। একাদশে দেখা যেতে পারে লিওনেল মেসিকেও। ১৩ গোল করে স্প্যানিশ সুপার কাপের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা আর্জেন্টিয়ান জাদুকরই। এক সপ্তাহ আগেও ন্যু ক্যাম্পে থাকা অ্যালেক্স ভিদালকে দেখা যেতে পারে প্রতিপক্ষের রক্ষণদূর্গে।
গত মৌসুমে ঘরোয়া ফুটবলে ছিল বার্সার আধিপত্য। কাতালান দলটি লা লিগা শিরোপা দখলে নেয় অনেক এগিয়ে থেকে। কোপা দেল রে’র ফাইনালে এই সেভিয়াকেই তারা বিধ্বস্ত করে ৫-০ গোলে। গত লিগ মৌসুমে প্রথম লেগে বার্সাকে হারানোর পর দ্বিতীয় লেগে ২-২ ড্র করে সেভিয়া। এরপর কোপা দেল রের ফাইনালে এমন পরাজয় ছিল বিষ্ময়কর। বার্সার বিপক্ষে শেষ ২২ ম্যাচে অবশ্য ওটিই সেভিয়ার একমাত্র জয়।
স্প্যানিশ সুপার কাপ অনুষ্ঠিত হয় লা লিগা চ্যাম্পিয়ন ও কোপা দেল রে শিরোপাজয়ীদের মধ্যে। যেহেতু দুটি শিরোপাই এবার জিতেছে বার্সা, তাই রানার্স আপ দল হিসেবে এবার বার্সার প্রতিপক্ষ সেভিয়াই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বার্সা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ