Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীন একটা বিরাট হাতি

বাণিজ্য যুদ্ধ নিয়ে পিপলস ডেইলি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

‘চীন একটা অতিকায় হাতি। এর শক্তিমত্তা ও বিশালত্বকে লুকিয়ে রাখা যায় না।’ যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য যুদ্ধ নিয়ে কমিউনিস্ট সরকারের ভেতরে ওঠা সমালোচনার জবাবে এ কথা বলেছে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম পিপলস ডেইলি। যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য যুদ্ধে চীনের এত হম্বিতম্বি উচিত নয় বলে সমালোচনা করেছেন কমিউনিস্ট দলের মিত্ররা।
অনেকে বলছেন, যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা কঠোর পদক্ষেপ কমিউনিস্ট নেতাদের মধ্যে ফাটল ধরাতে পারে। শুক্রবার এক সম্পাদকীয়তে এসব সমালোচনার জবাব দিয়েছে চীনের কমিউনিস্ট সরকারের মুখপাত্র হিসেবে পরিচিত পিপলস ডেইলি। খবর রয়টার্সের।
সম্পাদকীয়তে বলা হয়, ‘প্রথমে যুক্তরাষ্ট্রের আঘাত হানা এ বাণিজ্য যুদ্ধ থেকে পেছনে হঠার কোনো সুযোগ নেই। চীনের কৌশল খুবই সুনিশ্চিত ও উচ্চমাত্রার। যুক্তরাষ্ট্রই তার আত্মসমর্পণের হাত তুলে ধরবে। ফলে যুক্তরাষ্ট্রও চীনের মধ্যে কোনো বাণিজ্য যুদ্ধ হবে না।’
ইতিহাস সাক্ষী যে, বিশ্বের মোড়ল যুক্তরাষ্ট্রই। তবে সাবেক সোভিয়েত ইউনিয়ন, ব্রিটেন, জাপানের মতো দেশ বারবার যুক্তরাষ্ট্রের বিশ্ব কর্তৃত্বকে চ্যালেঞ্জ করেছে। সম্পাদকীয়তে বলা হয়, ‘বর্তমানে চীন তার বৃহত্তম ও উদীয়মান অর্থনৈতিক শক্তি দিয়ে যুক্তরাষ্ট্রকে টেক্কা দিচ্ছে। প্রায় অর্ধ শতক বছরের কঠোর পরিশ্রমের পর বিশ্ব মঞ্চের কেন্দ্রে পৌঁছেছে চীন। আর এর জন্যই বিশ্ব এখন যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্য টক্কর দেখবে।’ সম্পাদকীয়তে আরও বলা হয়, ‘চীনকে তার শক্তিমত্তা ও বিশালতার কারণে ছোট্ট চাবি দিয়ে একে আটকে রাখা যাবে না। যেমনিভাবে বিশালদেহী একটি হাতিকে ছোট গাছের আড়ালে লুকিয়ে রাখা যায় না।’ বাণিজ্য বিরোধকে কেন্দ্র করে বিশ্বের দুই বৃহত্তম অর্থনীতির দেশের মধ্যে উত্তেজনা তরতর করে বাড়ছে। মঙ্গলবার চীনের ২৭৯টি পণ্যের ওপর ২৫ শতাংশ হারে করারোপ করে যুক্তরাষ্ট্র। জবাবে বুধবার যুক্তরাষ্ট্রের ১৬০০ কোটি ডলার মূল্যের ৩৩৩টি পণ্যের ওপর ২৫ শতাংশ হারে শুল্কারোপ করে চীন। চলতি বছরের জুলাইতে চীনের ৩৪০০ কোটি ডলার মূল্যের পণ্যের ওপর ২৫ ভাগ শুল্ক আরোপের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ