Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৮, ১২:০৫ এএম

ইসরাইলের হুঙ্কার
ইনকিলাব ডেস্ক : ক্রমশই উত্তপ্ত হয়ে উঠছে ইরান-ইসরাইল সম্পর্ক। চলছে বাকযুদ্ধ আর পাল্টাপাল্টি হুমকি। তারই জের ধরে এবার ইরানকে পৃথিবী থেকে অদৃশ্য করে দেওয়া উচিৎ বলে মন্তব্য করেছেন ইসরাইলের জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী গিলাদ এরদান। দেশটির এক রেডিওকে দেয়া সাক্ষাৎকারে স¤প্রতি তিনি এ মন্তব্য করেন। এ সময় তিনি ইরানের ওপর আবারও নিষেধাজ্ঞা আরোপ করায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তকে স্বাগত জানান। স্পুটনিক।

ধর্মঘটে পাইলটরা
ইনকিলাব ডেস্ক : পাইলটরা ধর্মঘটে যাওয়ায় আয়ারল্যান্ড ভিত্তিক বিমানসংস্থা রেনেয়ারের প্রায় ৪০০টি ফ্লাইট বাতিল হয়েছে। কম খরচে যাতায়াতের জন্য বিশ্বখ্যাতি আছে রেনেয়ারের। এ ধর্মঘট প্রতিষ্ঠানটির স্বল্প খরচের ব্যবসায়িক মডেলের ওপর প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বেলজিয়াম, জার্মানি, আয়ারল্যান্ড, নেদারল্যান্ড ও সুইডেনে রেনেয়ারের পাইলটরা শুক্রবার ২৪ ঘন্টার ধর্মঘট পালন করছেন। রেনেয়ার প্রতিষ্ঠার প্রায় ৩০ বছরের ইতিহাসে সবচেয়ে বড় এ ঝামেলা বেঁধেছে মূলত শ্রমিকদের বেতন ও শ্রম চুক্তি নিয়ে। বিবিসি।

কৃত্রিম কুয়াশা
ইনকিলাব ডেস্ক : তীব্র তাপদাহে পুড়ছে জাপান। এই মৌসুমে বিগত কয়েক বছরের তুলনায় গরম পড়েছে অনেক। বাড়ির বাইরে বের হতে পারছে না জাপানবাসী। তাই গরমের হাত থেকে বাঁচতে নতুন উপায় বের করেছে জাপান। তারা সাহায্য নিচ্ছেন মিস্ট টেকনোলজির। কিন্তু কী এই মিস্ট টেকনোলজি? সহজ করে বললে, কুয়াশা প্রযুক্তি! এ ব্যাপারে এক বিশেষজ্ঞ সংবাদ মাধ্যমকে জানান, তারা মিস্ট-স্প্রেইংয়ের মাধ্যমে গরমকে জয় করার চেষ্টা করছেন। রাস্তায় টাঙানো হয়েছে কুয়াশা তৈরি করার যন্ত্র। বিশাল লম্বা তারের মধ্যে দিয়ে কুয়াশা ছড়িয়ে দেওয়া হচ্ছে এলাকায়। এতে গরম অনেকটাই কম অনুভুত হচ্ছে। রয়টার্স।

বন্দর পরিদর্শন
ইনকিলাব ডেস্ক : জাপানী কূটনীতিক ও প্রতিরক্ষা কর্মকর্তাদের একটি দল শ্রীলংকায় চীনের পরিচালিত হামবানতোতা বন্দর পরিদর্শন করেছেন। প্রতিনিধি দলটি বন্দর পরিচালনকারী যৌথ উদ্যোগ হামবানতোতা ইন্টারন্যাশনাল পোর্ট গ্রুপ (এইচআইপিজি)’র গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাত করে। তাদের মধ্যে সিওও তিসা বিক্রমসিঙ্ঘে ও প্রধান নিরাপত্তা কর্মকর্তা এডমিরাল জয়ন্ত ডি সিলভাও ছিলেন। এইচআইপিজি জানায়, প্রতিনিধি দলের কাছে বন্দরের ভবিষ্যৎ সম্ভাবনা তুলে ধরাসহ এর উচ্চমানের সেবাগুলো প্রদর্শন করা হয়। এসএএম।

কিউবায় গণভোট
ইনকিলাব ডেস্ক : কিউবার নতুন সংবিধানের অনুমোদনে গণভোট আগামী বছর ২৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। জুলাই মাসে ক্যারিবিয়ান এই দেশের সংসদ নতুন সংবিধানের খসড়া অনুমোদন করে। খসড়া সংবিধানের ওপর বিতর্কের জন্য আগামী ১৩ আগস্ট থেকে ১৫ নভেম্বর পর্যন্ত এটি নাগরিকদের সামনে উপস্থাপন করা হবে। বর্তমান সংবিধান ১৯৭৬ সালে পাস করা হয়েছিল। বিপ্লবী সশস্ত্রবাহিনীর মেজর লেজারো আরোন্ট স্থানীয় কিউবাভিশন চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, আমাদের জন্য একটি গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ রয়েছে, তা হলো আমাদের নিজেদের তৈরি নতুন সংবিধানের জন্য পরামর্শ প্রদান প্রক্রিয়ায় অংশগ্রহণ এবং গণভোটে বিনা শর্তে নতুন সংবিধানের প্রতি সমর্থন। এএফপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংবাদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ