Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোইংয়েরও আশা নেই!

জাহেদ খোকন | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

আসন্ন ১৮তম এশিয়ান গেমসে বাংলাদেশের সম্ভাবনা নিয়ে দৈনিক ইনকিলাবের ধারাবাহিক প্রতিবেদনের অষ্টম কিস্তিতে আজ থাকছে রোইং। এই ক্রীড়া ডিসিপ্লিনেও কোন পদকের আশা নেই বাংলাদেশ রোইং ফেডারেশনের। এশিয়াডে এই প্রথমবার খেলতে যাওয়া লাল-সবুজ রোইং দলের একমাত্র রোয়ার আমিনুল ইসলাম মিঠুর লক্ষ্য শুধুই অভিজ্ঞতা অর্জন করা।
আগামী ১৮ আগষ্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত ইন্দোনেশিয়ার জাকার্তা ও পালেমবাং শহরে অনুষ্ঠিত হবে এবারের এশিয়ান গেমস। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম এই ক্রীড়া আসরে বাংলাদেশের অংশ নেয়া ১৪টি ডিসিপ্লিনের একটি হচ্ছে রোইং।
দেশে বছরে হাতেগোনা কয়েকটি ঘরোয়া আসরে নৌকা চালান বাংলাদেশের রোয়াররা। এছাড়া জাতীয় নৌকাবাইচ প্রতিযোগিতায় দেশের বিভিন্ন প্রান্তের সৌখিন মাঝিরাও অংশ নেন। তবে ঘরোয়া আসরে খুব একটা না হলেও আন্তর্জাতিক প্রতিযোগিতায় অনেকটাই সরব বাংলাদেশের রোইং। বিভিন্ন সময়ে আন্তর্জাতিক টুর্নামেন্টে খেলতে যান লাল-সবুজের রোয়াররা। এশিয়াডে এবারই প্রথম অংশ নিচ্ছে বাংলাদেশ রোইং দল। দলের একমাত্র রোয়ার মিঠু ২০ আগষ্ট জেএসসি লেকে লাইটওয়েট স্কাল ইভেন্টে লড়বেন।
রোইং খেলার প্রধান ইনস্ট্রুমেন্ট বোট। কিন্তু তা নেই বাংলাদেশ রোইং ফেডারেশনের। নির্দিষ্ট লেকও নেই। যেখানে রোয়াররা অনুশীলন করতে পারবেন। তাই আন্তর্জাতিক আসরে এদেশের রোয়ারদের নির্দিষ্ট কোন লক্ষ্য থাকে না। অনুশীলনের প্রয়োজনীয় উপাদান না থাকলে কিভাবে তারা লক্ষ্যের কথা বলবেন। যেমনটা বলতে পারছেন না আমিনুল ইসলাম মিঠুও। তিনি বলেন, ‘আমাদের কিছুই নেই। তারপরও যাচ্ছি এশিয়ান গেমসে খেলতে। বাংলাদেশ এবং আমার এশিয়ান গেমসের রোইংয়ে এটা প্রথম অংশগ্রহন।’
এশিয়ান গেমসে প্রথম হলেও আন্তর্জাতিক আসরে প্রথম নয়। এর আগে দু’টি এশিয়ান রোইং চ্যাম্পিয়নশিপে অংশ নিয়েছেন মিঠু। ২০১৬ সালে চীনের জিসানে এবং পরের বছর থাইল্যান্ডের ব্যাংককে। একই সঙ্গে সিঙ্গেল ও দ্বৈত স্কালে খেলেছিলেন তিনি।
একজন রোয়ার হিসেবে দেশে অনুশীলন করার কোন সুযোগই পান না মিঠু। তাইতো এশিয়ান চ্যাম্পিয়নশিপের আগে দু’বার কোলকাতায় গিয়ে অনুশীলন করতে হয়েছে তাকে। এবারও এশিয়ান গেমস উপলক্ষ্যে কোলকাতা গিয়েছিলেন। তার কথায়, ‘আমাদের কোন বোট নেই। তাই কোলকাতা রোইং ক্লাবে অনুশীলন করেছি। সেখানে কলকাতা রোইং ক্লাব, লেক ক্লাব ও বেঙ্গল ক্লাবে গিয়েছি। ঢাকুরিয়ার লেকে অনুশীলন করেছি।’
অনুশীলন শেষে ২৯ জুলাই দেশে ফিরেন মিঠু। ইন্দোনেশিয়া যাওয়ার আগে বর্তমানে মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামস্থ রোইংয়ের আরগুমিটারে অনুশীলন এবং জিম করেই সমায় কাটাচ্ছেন এই রোয়ার। এ দু’টিই এখন তার ভরসা। মিঠু জানান, এমন প্রস্তুতি নিয়েই তিনি এশিয়াডে ভালো করার চেষ্টা করবেন। রোইং ফেডারেশনের সহ-সভাপতি মনিরুল আলম বলেন, ‘রোইংয়ে মিঠু অভিজ্ঞ। দু’টি চ্যাম্পিয়নশিপ খেলে এসেছে। কোলকাতায় এক মাস অনুশীলনও করেছে। সুযোগ নেই বলে আমাদের দেশে অনুশীলন করতে পারেনি সে। প্রস্তুতি মোটামুটি হলেও এশিয়াডে পদক জেতার মতো নয়। তাই আমরা পদকের আশা করছি না। তবে সে নিজের পারফরমেন্সের উন্নতি ঘটাবে এটা বলতে পারি।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এশিয়ান গেমস

৩ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ