Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

এনআরসি’তে নাম নেই আসামের প্রথম নারী মুখ্যমন্ত্রীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

আসামের আতঙ্কিত সংখ্যালঘুদের ভয় আরও বাড়িয়ে দিয়ে উঠে এল আসামের সাবেক মুখ্যমন্ত্রীরই নাম না থাকার তথ্য। এ ছাড়াও সদ্য প্রকাশিত জাতীয় নাগরিক পঞ্জীকরণের (এনআরসি) চূড়ান্ত খসড়া তালিকায় নাম নেই অন্তত সাতজন অবসরপ্রাপ্ত ভারতীয় সেনা অধিনায়কদের। এমনকি, সাবেক প্রেসিডেন্ট পরিবারের সদস্যরাও নিজেদের নাম এনআরসিভুক্ত করতে ব্যর্থ হয়েছেন।
দিন দিন ধর্মীয় সংখ্যালঘুদের মনে আতঙ্ক বাড়ছে। তবে সংশোধনের সুযোগ রয়েছে। এনআরসির রাজ্য সমন্বয়ক প্রতীক হাজেলা শনিবার গুয়াহাটিতে সাংবাদিকদের জানান, সংশোধনের কাজ শেষে এ বছর চূড়ান্ত তালিকা প্রকাশ করার কোনো বাধ্যবাধকতা নেই।
গত শতাব্দীর আশির দশকের গোরায় আসামের মুখ্যমন্ত্রী হয়েছিলেন আনোয়ারা চৌধুরী। মুসলিম সম্প্রদায় থেকে ভারতের প্রথম নারী মুখ্যমন্ত্রী। পরে অন্যের মন্ত্রিসভায় দায়িত্ব সামলেছেন। কিন্তু দেখা গেল, এনআরসির চূড়ান্ত খসড়ায় তাঁর নাম নেই। নাম নেই ভারতের সাবেক প্রেসিডেন্ট ফকরুদ্দিন আলি আহমেদের পরিবারেরও। অকাল মৃত্যুবরণকারী প্রয়াত সংগীত গবেষক কালীকাপ্রসাদ ভট্টাচার্যের পরিবারও নিজেদের ভারতীয় প্রমাণে ব্যর্থ। এমনকি, বিজেপি বিধায়ক দিলীপ পালের স্ত্রী বাদ পড়েছেন তালিকায়। দুই বিধায়কের ঠাঁই হয়নি এনআরসিতে। সাবেক ফৌজি অফিসার আমিনূল হক দাবি করেছেন, ভারতীয় সেনা ও বিমানসেনার অন্তত ৭ জন সাবেক অফিসারের নাম নেই। তিনি ফোন নম্বরসহ তাঁদের তালিকাও প্রকাশ করেন।
শনিবার এনআরসির সমন্বয়ক প্রতীক হাজেলা জানান, ৭ আগস্ট থেকে আপত্তি বা অভিযোগ জানানোর ফর্ম এনআরসি সহায়তা কেন্দ্র বা ওয়েবসাইটের মাধ্যমে পাওয়া যাবে। জমা দিতে হবে ৩০ আগস্ট থেকে ২৮ সেপ্টেম্বরের মধ্যে। একই সঙ্গে তিনি জানান, ৩১ ডিসেম্বরের মধ্যে পূর্ণাঙ্গ তালিকা প্রকাশের কোনো বাধ্যবাধকতা নেই। পূর্ণাঙ্গ সংশোধনের পরই তালিকা প্রকাশিত হবে।
এদিকে, শনিবার আরও দুটি মামলা হলো তৃণমূল নেতৃত্বের বিরুদ্ধে। শিলচরের কুম্ভীরগ্রাম বিমানবন্দর-কান্ডে জখম পুলিশের নারী কর্মী রুবি দাস শনিবার উদারবন্দ থানায় শিলচর সফরে আসা তৃণমূল প্রতিনিধিদলের সদস্যদের বিরুদ্ধে শারীরিক নিগ্রহের অভিযোগ করেন। সঙ্গে একটি ভিডিও ক্লিপিংসও জমা দেন তিনি। আরেকটি এফআইআর হয়েছে গুয়াহাটির গীতানগর থানায়। স্থানীয় বেসরকারি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান আসাম পাবলিক ওয়ার্কস শান্তিভঙ্গের ষড়যন্ত্র করার অভিযোগে তৃণমূলের বিরুদ্ধে মামলা করেছে। সূত্র ঃ এসএএম



 

Show all comments
  • ওবাইদুল ইসলাম ১৯ আগস্ট, ২০১৮, ৫:২৫ পিএম says : 0
    বালাদেশকে চাপে রাখতেই তথা কথিত এনআরসি ভারতের বিজেপি সরকারের পরিকল্পনা । প্রথমে মায়ানমার থেকে রোহিঙ্গা তাড়ানোতে সমর্থন দেওয়া তার পর এনআরসি । বাংলাদেশ যেহেতু অর্থনৈতিক ভাবে ভারত থেকে নির্ভরতা কমিয়ে আস্তে আস্তে স্বনির্ভর হচ্ছে তা ভারতের বর্দাস্ত করতে কষ্ট হচ্ছে ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নারী

১৫ জানুয়ারি, ২০২৩
২৮ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ