Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

উইকেন্ড মাস্টার্স কোর্স চালু না করার দাবিতে মানববন্ধন

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৮, ৬:২৬ পিএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের উইকেন্ড মাস্টার্স কোর্স চালু না করার দাবিতে মানববন্ধন ও স্বাকলিপি দিয়েছে বিভাগের শিক্ষার্থীরা। গতকাল রবিবার বেলা ১১টার দিকে বিভাগের সামনে শিক্ষার্থীরা মানববন্ধন করে ও বিভাগের সভাপতির নিকট স্বারকলিপি প্রধান করে।
শিক্ষার্থীরা বলেন, উইকেন্ড মাস্টার্স কোর্স চালু হলে তাতে সাধারণ শিক্ষার্থীরা বিভিন্নভাবে ক্ষতিগ্রস্থ হবে । বিভাগের শিক্ষার্থীদের সংগঠন ও রসায়ন সংসদ এই অযৌক্তিক ও শিক্ষার্থী বিরোধী প্রোগ্রাম বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য জোর দাবি জানান।
স্বারকলিপিতে শিক্ষার্থীরা ‘উইকেন্ড কোর্স’ চালু হইলে যেসব সমস্যা হবে তা তুলে ধরেন। তারা স্বাকলিপিতে উল্লেখ করেন, ইতোমধ্যে প্রত্যেকটা ব্যাচের ৬ মাস থেকে ১ বছরের সেশন জট রয়েছে। এই কোর্স চালু হলে সেশন জট আরো বাড়বেএ
এছাড়া শিক্ষার্থীরা আরো উল্লেখ করেন, প্রায় সময়ই দেখা যায়, আমাদের টিউটোরিয়ালের ফলপ্রাপ্তির জন্য আমাদেরকে চুড়ান্ত পরীক্ষা পর্যন্ত অপেক্ষা করতে হয় যেটি আমাদের উক্ত টিউটোরিয়ালের দুই সপ্তাহের মধ্যেই পাওয়ার কথা। আমরা আশংকা করছি, উইকেন্ড কোর্স চালু হলে এই সমস্যা আরো বাড়বে যেটি আমাদের পড়াশোনায় ও প্রস্তুতিতে প্রভাব ফেলবে।
আরো উল্লেখ করেন, বর্তমানে এমনিতেই আমাদের বিভাগের গবেষণা কার্যক্রম কমে গেছে। উইকেন্ড প্রোগ্রাম চালু হলে অতিরিক্ত কর্মব্যস্ততায় শিক্ষকরা গবেষণার কার্যক্রমে আগ্রহ হারিয়ে ফেলবেন যেটি আমাদের বিভাগের বর্তমানে যে সুনামটুকু রয়েছে সে টুকুও ক্ষতিগ্রস্থ করবে।
শিক্ষার্থীরা বলেন, শুক্র ও শনিবার ল্যাবগুলোতে, জেনারেল ল্যাব সহ মোটামুটি রিসার্চ করে স্টুডেন্টরা। এই দুইদিন উইকেন্ড এর ক্লাস হইলে তাদের কাজ করতে সমস্যা হবে।
এছাড়া শিক্ষার্থীরা বলছে, নির্ধারিত সময়ের মধ্যে ফলাফল দিতে না পারায় প্রতিবার বিভিন্ন স্কলারশীপ এবং উচ্চশিক্ষায় আবেদনের সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন তারা। অন্যদিকে কর্মক্ষেত্রে উইকেন্ড স্নাতকোত্তর এর ছাত্রছাত্রীরা স্বল্প বেতনে প্রবেশ করবে, ফলে আমাদের কর্মক্ষেত্র সীমিত হয়ে যাবে, যেটি আমাদের মেধার প্রতি নিদারুণ অবিচার ও অবমূল্যায়ন।
এমন অবস্থায় শিক্ষার্থীরা দাবি জানান, উইকেন্ড, সান্ধ্যকালীন কোর্স সহ সকলে ধরণের বাণিজ্যিক ও প্রাইভেট প্রোগ্রাম চালুর সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে এবং ভবিষ্যতে এ ধরণের প্রোগ্রাম চালু করা যাবে না। বিভাগের সকল প্রকার সেশন জট বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। সম্ভাব্য দ্রুততম সময়ের মধ্যে টিউটোরিয়াল, চূড়ান্ত পরীক্ষা সহ সকল প্রকার পরীক্ষার ফল প্রকাশে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। বিভাগের ক্লাস, ল্যাব, পড়াশোনা ও গবেষণার অধিকতর মানোন্নয়নের জন্য সকল প্রকার ব্যবস্থা গ্রহণ করতে হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানববন্ধন

২২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ