Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্রিজে পদক প্রত্যাশা

জাহেদ খোকন | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

আর ক’দিন পরেই ইন্দোনেশিয়ার জাকার্তা ও পালেমবাং শহরে বসছে এশিয়ান গেমসের ১৮তম আসর। আগামী ১৮ আগষ্ট শুরু হয়ে ২ সেপ্টেম্বর শেষ হবে এ আসর। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম এই ক্রীড়া আসরে বাংলাদেশ ১৪টি ডিসিপ্লিনে অংশ নেবে। যার একটি হচ্ছে ব্রিজ। দেশে তেমন জনপ্রিয়তা না থাকলেও এই ডিসিপ্লিনই আসন্ন এশিয়ান গেমসে পদকের প্রত্যাশা করছে। ইন্দোনেশিয়ায় নিজেদের সেরা খেলা উপহার দিয়েই পদক জিততে চায় বাংলাদেশ ব্রিজ দল। এমন তথ্য জানান, ব্রিজ ফেডারেশনের সাধারণ সম্পাদক এমএ কুদ্দুস।
তাসের খেলা ব্রিজ। বাংলাদেশে সচরাচর তেমন জনপ্রিয়তা না থাকলেও এই ডিসিপ্লিনেই একবছর আগে বিশ্বকাপ খেলে এসেছে লাল-সবুজরা। দাপটের সঙ্গেই নিজেদের প্রমাণ করেছেন বাংলাদেশের ব্রিজ খেলোয়াড়রা। ফ্রান্সে বিশ্বকাপের পর এশিয়ান গেমসে খেলার যোগ্যতা অর্জন করেন লাল-সবুজের ব্রিজ খেলোয়াড়রা। তাই এবারের এশিয়াডে ইন্দোনেশিয়ার জাকার্তায় টেবিলের বুদ্ধিদীপ্ত খেলা নিয়ে লড়বেন পাঁচ বাংলাদেশী ব্রিজ খেলোয়াড়। পুরুষ দলগত ও পেয়ারে খেলবেন তারা।
গত বছরের আগষ্টে ফ্রান্সের লিঁও শহরে অনুষ্ঠিত বিশ্বকাপ ব্রিজ চ্যাম্পিয়নশিপে খেলে সাড়া ফেলেছিলেন বাংলাদেশের জিয়াউল হক, আসিফুর রহমান চৌধুরী রাজিব, কামরুজ্জামান সোহাগ, রাশেদুল আহসান, মশিউর রহমান নাইম ও সাজিদ ইস্পাহানিরা। এরপর গেল ডিসেম্বরে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় অনুষ্ঠিত হয় ‘টেস্ট টু’ এশিয়ান গেমস ব্রিজ প্রতিযোগিতা। ১১ দেশের ৩৪টি ব্রিজ দল অংশ নেয় ওই টুর্নামেন্টে। দেশগুলো হল- বাংলাদেশ, ভারত, থাইল্যান্ড, জর্ডান, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, চাইনিজ তাইপে, ফিলিপাইন, চীন, হংকং ও স্বাগতিক ইন্দোনেশিয়া। ১০টি পুরুষ, আটটি মহিলা, নয়টি মিশ্র এবং সাতটি সুপার মিশ্র দল অংশ নেয় এ আসরে। বাংলাদেশ থেকে পুরুষ দলগতে খেলেছিলেন পাঁচজন। প্রতিটি বিভাগের চারটি করে মোট ১৬টি দল এশিয়ান গেমসে খেলার যোগ্যতা অর্জন করে। বাংলাদেশের প্রণব কুমার সাহা ও বাহার-এ-আলম জুটি পেয়ার ব্রিজ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে উঠেছিলেন। সেই সুবাদে এবারের এশিয়ান গেমসে খেলার সুযোগ পায় বাংলাদেশ। বিষয়টি অজানা ছিল বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ)। তবে দেরীতে হলেও তথ্যটি জেনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে বিওএ। শক্তিশালী জাতীয় ব্রিজ দল গঠনের জন্য ফেডারেশনকে তাগিদ দেয় তারা। আর এতে আরো বেশী উৎসাহী হয়ে এশিয়াডের জন্য একটি শক্তিশালী দলই গঠন করেছে ব্রিজ ফেডারেশন।
আসন্ন এশিয়ান গেমসের দু’টি ইভেন্টে খেলবেন বাংলাদেশের পাঁচ ব্রিজ খেলোয়াড়। এরা হলেন- নুরুল হুদা শামসুজ্জামান, সাঈদ আহমেদ, এমএ বনি আমিন, মোহাম্মদ সালাহউদ্দিন ও দেওয়ান মোহাম্মদ হানজালা। দলগত ইভেন্টে এই পাঁচজন খেললেও পেয়ারে খেলবেন না বনি আমিন। ব্রিজ টেবিলের খেলা বলেই অনুশীলনটা ধরাবাধা সময়ের মধ্যে নেই। এ প্রসঙ্গে ফেডারেশনের সাধারণ সম্পাদক এমএ কুদ্দুস বলেন, ‘আসলে ব্রিজতো আর অ্যাথলেটিক্স কিংবা অন্য কোন খেলার মতো নয়। তাই আমাদের সেরকম প্রস্তুতির প্রয়োজন পড়ে না। তাছাড়া আমাদের খেলোয়াড়রা প্রায় নিয়মিত খেলার মধ্যে থাকেন। তাই কোন গেমসকে সামনে রেখে আলাদা করে অনুশীলনের কিছু নেই।’ বাছাই পর্বে অংশ নেয়া বাহার-এ-আলম ও প্রনব কুমার সাহা এই দলে নেই। বিষয়টি নিয়ে কুদ্দুস বলেন, ‘আমরা একটি উন্মুক্ত ট্রায়ালের আয়োজন করেছিলাম। কিন্তু বাহার ও প্রণবের টিম অংশ নেয়নি। তাই অন্যদের মধ্য থেকেই সেরাদের নিয়ে আমরা এশিয়াডের দল গঠন করেছি। আশাকরি সম্মানজনক ফল বয়ে আনতে পারবো। আমরা পেয়ার ইভেন্টে পদকের প্রত্যাশা করছি।’
দলের সঙ্গে ডেলিগেট হয়ে গেলেও সাধারণ সম্পাদক কুদ্দুস নিজেও খেলবেন বলেন জানান। তার কথায়,‘ ডেলিগেটও খেলতে পারবেন- ব্রিজে এমন নিয়ম রয়েছে। আমার বিশ্বাস আমি নিজেও আসন্ন এশিয়ান গেমসে ভালো করবো। চেষ্টা থাকবে দেশকে পদক উপহার দেয়ার।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এশিয়ান গেমস

৩ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ