Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

জিম্বাবুয়েতে নির্বাচন নিজ দলকেই ভোট দেবেন না মুগাবে

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

দীর্ঘ চার দশক পর জিম্বাবুয়েতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবে এক ঘোষণায় বলেছেন, তিনি তার প্রাক্তন দল ‘জানু’- কে ভোট দেবেন না। শুধু তাই নয় তিনি এবার দেশটির বৃহত্তম বিরোধীদল মুভমেন্ট ফর ডেমোক্রেটিক চেন্জ (এমডিজি) এর নেতা নেলসন চ্যামিসাকে ভোট দেবেন। আর এ নির্বাচনে জিম্বাবুয়ে আফ্রিকান ন্যাশনাল ইউনিয়ন (জানু) এর নেতা এমনানগাগওয়ার সঙ্গে বিরোধী প্রার্থী মুভমেন্ট ফর ডেমোক্রেটিক চেঞ্জ (এমডিসি)-এর নেতা নেলসন চামিসার মূল প্রতিদ্বন্দ্বিতা হবে বলে ধারণা করা হচ্ছে।
বিবিসি জানায়, মুগাবে বলেছেন, তিনি জানু-পিএফ পার্টির প্রার্থী এমারসন এমনানগাগওয়াকে সমর্থন করতে পারেন না কারণ তার ‘নিজের গড়া দল’ থেকেই তাকে জোরপূর্বক বের করে দেয়া হয়েছে। তিনি বলেন, যারা আমাকে নির্যাতন করেছে আমি তাদের ভোট দিতে পারি না। সংবাদমাধ্যম গার্ডিয়ানের খবরে বলা হয়, রবিবার রাজধানীর হারারাতে নিজ বাসভবনে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ৩৭ বছর জিম্বাবুয়ের প্রেসিডেন্ট থাকা মুগাবে। এছাড়া এই নির্বাচনে যেন সেনা মদদপুষ্ট ক্ষমতাসীন দল জয় না পায় সেই আশাবাদ ব্যক্ত করেছেন তিনি। ১৯৭৪ সালে মুজাম্বিকে নির্বাসিত অবস্থায় তৈরি করেন নিজের রাজনৈতিক দল জানু-পিএফ। চার দশক জিম্বাবুয়ের শাসন ক্ষমতায় থাকার পর গেল বছর এক সেনা অভ্যুত্থানে রবার্ট মুগাবেকে উৎখাত করা হয়। পরে মুগাবের দল জানু-পিএফও তার দিক থেকে মুখ ফিরিয়ে নেয়। - বিবিসি, দ্য গার্ডিয়ান



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ