Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

মোশাররফের বিচার
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের সাবেক সামরিক শাসক পারভেজ মোশাররফের বিরুদ্ধে ষড়যন্ত্রের মামলার বিচারের শুনানি আগামী সপ্তাহে পুনরায় শুরু হচ্ছে। সদ্য সমাপ্ত নির্বাচনে জয় পাওয়া ইমরান খানের নেতৃত্বে গঠিত সরকারের জন্য এই বিচার বড় ধরনের পরীক্ষা হতে পারে। এই মামলার বিচারে তিন বিচারপতির বিশেষ ট্রাইব্যুনালের প্রধান হিসেবে রয়েছেন লাহোর হাইকোর্টের প্রধান বিচারপতি ইওয়ার আলী। তিনি ৩১ জুলাই থেকে ২ আগস্ট পর্যন্ত তিনদিনের সফরে ইসলামাবাদ সফর করবেন। এক্সপ্রেস ট্রিবিউন।
যাজকের পদত্যাগ
ইনকিলাব ডেস্ক : ৮৮ বছর বয়সে এসে ৫০ বছর আগের এক যৌন হয়রানির অভিযোগে পদত্যাগ করেছেন যুক্তরাষ্ট্রর ক্যাথলিক চার্চের কার্ডিনাল থিয়োডোর ম্যাক ক্যারিক। শনিবার পোপ ফ্রান্সিস এই কার্ডিনালের পদত্যাগ গ্রহণ করেন। ফলে ১৯২৭ সালের পর ইতিহাসে এই প্রথম কোনো কার্ডিনাল বা সর্বোচ্চ মর্যাদা সম্পন্ন পদবি ও লাল টুপি হারালেন। তাও স্ব-ইচ্ছায়। তবে এই কার্ডিনাল জানিয়েছেন, তার এই অভিযোগ সম্পর্কে কিছুই মনে নেই। রয়টার্স।
হট এয়ার বেলুনে বিয়ে
ইনকিলাব ডেস্ক : নিজেদের ভালো লাগার স্কাইডাইভিং ও হট এয়ার বেলুনকে ইতিহাস করে রাখতে আকাশেই বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছে এক প্রেমিক যুগল। স¤প্রতি নিউ ইয়র্কের একটি স্কাইডাইভিং সেন্টারে তারা বিয়ে করেন। তবে দেশটির সংবাদমাধ্যম বলছে, তাদের এই বিয়ে ছিল সত্যি অন্যরকম। সাধারণ বা দুর্বল হৃদয়ের মানুষ এরকম বিয়ের কথা চিন্তা করতে পারবে না। বর প্যাটরিক রাসেল (৩৮), বউ মেলানি ইলেমস্কি (৩৬) ঠিক করেন তাদের স্কাইডাইভিং-এর প্রতি যে ভালবাসা সেটাকে এক অন্যমাত্রায় স্মরণীয় করে রাখবেন তারা। আর এই অভাবনীয় বিয়ে হয়েছিল একটি হট এয়ার বেলুনে যেখানে মোট ১০ জন উপস্থিত ছিলেন। ওয়েবসাইট।
প্রতিবাদে পদত্যাগ
ইনকিলাব ডেস্ক : বিতর্কিত ইহুদি রাষ্ট্র আইন পাসের বিরোধিতা করে ইসরাইলের সংসদ থেকে পদত্যাগ করেছেন আরব বংশোদ্ভূত এক আইন প্রণেতা। ইসারাইলি সংসদকে ‘বর্ণবাদী’ ও ‘ধ্বংসাত্মক’ আখ্যা দিয়ে পদত্যাগ করেন ৬৭ বছর বয়সী জাওহির বাহলুল নামের ওই আইন প্রণেতা। বিতর্কিত ওই আইনে দেশটির আনুষ্ঠানিক ভাষা হিসেবে আরবিকে বাদ দেওয়ার কথাও বলা হয়েছে। গত বৃহস্পতিবার ইসরাইলের পার্লামেন্টে ইহুদি জাতিরাষ্ট্র সংক্রান্ত ওই আইন পাস হয়। আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংবাদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ