Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

অনুপযুক্ত প্রশ্ন করায়
ইনকিলাব ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক টেলিভিশন চ্যানেল সিএনএন’র সাংবাদিক কেইটলান কলিন্সকে নিষিদ্ধ করেছে হোয়াইট হাউজ। বুধবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অনুপযুক্ত প্রশ্ন করার শাস্তি হিসেবে এমন পদক্ষেপ নিলো হোয়াইট হাউজ। হোয়াইট হাউজে ইউরোপীয় কমিশনের প্রধান জাঁ ক্লদ ইউঙ্কারের সঙ্গে ট্রাম্পের সাক্ষাতের সময় এ ঘটনা ঘটে। বিবিসি।


৩ হাজার পাথর
ইনকিলাব ডেস্ক : কোমরের অসহ্য ব্যথা আর জ্বরে ভুগতে থাকা ঝ্যাং নামের এক বৃদ্ধার ডানদিকের কিডনি বোঝাই হয়ে আছে পাথরে। চীনের জিয়াংশু প্রদেশের চ্যাংঝৌ এলাকার একটি হাসপাতালের ইউরোলজি বিভাগের ডিরেক্টর মো. নাইশিন সাংবাদিকদের বলেন, তারা প্রথমে যেমন অবাক হয়ে গিয়েছিলেন, তেমনই তাদের আশঙ্কা ছিল অস্ত্রোপচারের উল্টো ফল হওয়ার আশঙ্কায়। সিনহুয়া।


ইসরাইলি নিহত
ইনকিলাব ডেস্ক : অধিকৃত পশ্চিমতীরে এক দখলদার ইসরাইলিকে ছুরিকাঘাত করে হত্যা করেছেন এক ফিলিস্তিনি। বৃহস্পতিবার এই হামলায় আরও দুইজন আহত হয়েছেন। অবৈধ রাষ্ট্র ইসরাইলের সামরিক বাহিনী ও হাসপাতাল কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছেন। দেশটির অ্যাম্বুলেন্স সার্ভিস মাগেন ডেভিড অ্যাডাম জানায়, আহত একজনের অবস্থা আশঙ্কাজনক। অন্যজন হালকা আঘাত পেয়েছেন। হামলাকারী ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছে দখলদার ইসরাইলি অধিবাসীরা। রয়টার্স।


সৈন্যদের দেহাবশেষ
ইনকিলাব ডেস্ক : সাড়ে ছয় দশক আগে সংঘটিত কোরীয় যুদ্ধে নিহত মার্কিন সেনাদের দেহাবশেষ ফেরত পাঠাচ্ছে উত্তর কোরিয়া। দেশটির উত্তর পূর্বের উনসেন বিমান ঘাঁটি থেকে যুক্তরাষ্ট্রের পথে থাকা দেহাবশেষ বহনকারী বিমান দক্ষিণ কোরিয়ার মার্কিন ঘাঁটিতে থামলে মার্কিন সেনারা দেহাবশেষগুলোর সম্মানে ‘অনার গার্ড’ দেয় বলে জানিয়েছে বিবিসি। সিঙ্গাপুরে ট্রাম্প-কিম শীর্ষ বৈঠকের ধারাবাহিকতায় এর আগে পুঙ্গি রি পারমাণবিক কেন্দ্র ও একটি রকেট উৎক্ষেপণ কেন্দ্র ধ্বংস করেছে উত্তর কোরিয়া। বিবিসি।


ছয় জনের মৃত্যুদÐ
ইনকিলাব ডেস্ক : প্রায় চার দশক আগে টোকিওয় রাসায়নিক গ্যাস সারিন হামলায় ‘ওম শিনরিকিও’ এর আধ্যাত্মিক গুরু শোকো আসাহারাসহ সাত জনের মৃত্যুদÐ কার্যকরের তিন সপ্তাহ পর আরো ছয় জনের ফাঁসি কার্যকর করেছে জাপান। বৃহস্পতিবার সকালে তাদের ফাঁসি দেয়া হয় বলে জাপানের আইন ও বিচার মন্ত্রী ইয়োকো কামিওয়াকা সাংবাদিকদের জানান। তিনি বলেন, টোকিও গ্যাস হামলায় অভিযুক্ত ওম শিনরিকোর ছয় সদস্যকে ফাঁসি দেওয়া হয়েছে। এনএইচকে।


২ জনের মৃত্যুদÐ
ইনকিলাব ডেস্ক : ভারতের কেরালা রাজ্যের বিশেষ আদালত পুলিশ হেফাজতে এক আসামিকে হত্যার অভিযোগে দুই পুলিশ কর্মকর্তার মৃত্যুদÐ দিয়েছে। চুরির অপরাধে গ্রেপ্তার করা যুবক উদয় কুমারকে নির্যাতন করে হত্যার ঘটনায় ওই দুই পুলিশ দোষী সাব্যস্ত হন। কেরালায় পুলিশ হেফাজতে আসামির মৃত্যুর জন্য মৃত্যুদÐের রায় এটিই প্রথম। তাছাড়া, হত্যার ঘটনা ধামাচাপা দেওয়ার চেষ্টার জন্যও আদালত তিন ঊর্ধ্বতন কর্মকর্তাকে তিন বছরের জেল দিয়েছে। ২৬ বছর বয়সী দিনমজুর উদয়কুমারকে ২০০৫ সালের ২৭ সেপ্টেম্বরে চুরির সন্দেহে আটক করে পুলিশ। তার কাছে ৪ হাজার রুপি ছিল। পুলিশ তার কাছ থেকে রুপি নিয়ে তাকে ছেড়ে দেয়। কিন্তু উদয় জানায় সে মাকে উপহার দেবে বলে কথা দিয়েছে। তাই রুপি না নিয়ে চলে যেতে সে অস্বীকৃতি জানায়। এরপরই ওইদিন সন্ধ্যায় হাসপাতালে নেওয়া হয় তার লাশ। লাশের ময়নাতদন্তের পর ডাক্তাররা নির্যাতনের কারণে উদয়ের মৃত্যু হয়েছে বলে জানান। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংবাদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ