Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৮, ১২:০৪ এএম

নিলামে উঠছে
ইনকিলাব ডেস্ক : আগামী ৯ আগস্ট মুম্বাইয়ের অন্ধকার জগতের ডন হিসেবে পরিচিত দাউদ ইব্রাহিমের আরও এক সম্পত্তি নিলামে তুলবে ভারত সরকার। এ জন্য আগামী আগস্ট দিন নির্ধারণ করা হয়েছে। ওইদিন মুম্বাইয়ের পাকমোদিয়া স্ট্রিটে, দাউদের পরিবারের নামে থাকা বাড়িটি নিলামে তোলা হবে। দেশটির কেন্দ্রীয় অর্থমন্ত্রণালয় সম্পর্কিত নোটিশে মধ্য মুম্বাইয়ের ভেন্ডিবাজার অঞ্চলের মাসুল্লা নামে এই ভবনটির ন্যূনতম দাম ধরা হয়েছে ৭৯.৪৩ লাখ ভারতীয় রুপি। ওয়েবসাইট।


ভিয়েতনামে নিহত ২৭
ইনকিলাব ডেস্ক : ভিয়েতনামে গ্রীষ্মকালীন ঝড় সোন তিনহ’র প্রভাবে সৃষ্ট বন্যা ও ভূমিধসে ২৭ জন নিহত হয়েছে। এছাড়া আরও কমপক্ষে সাতজন নিখোঁজ রয়েছে। বিশাল উপকূলীয় অঞ্চল নিয়ে গঠিত ভিয়েতনামে প্রায় বিধ্বংসী ঝড় ও বন্যা দেখা দেয়। গত বছর বন্যা ও ভূমিধসের মতো প্রাকৃতিক দুর্যোগে দেশটিতে ৩৮৯ জন নিহত হয়। গত মাসেও ভিয়েতনামের উত্তরাঞ্চলের লাই চাও ও হা গিয়াং প্রদেশে আকস্মিক বন্যা ও ভূমিধসে ২৪ জন নিহত হয়। রয়টার্স।


দুতার্তের ঘোষণা
ইনকিলাব ডেস্ক : ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে রক্তক্ষয়ী মাদকবিরোধী যুদ্ধ অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন। জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে তিনি বলেন, তার মেয়াদের প্রথম দুই বছরের মতোই ‘অবিরাম ও ভয়ঙ্কর’ মাত্রায় মাদকবিরোধী লড়াই চলবে। ২০১৬ সালের জুলাই মাস থেকে ফিলিপাইনে মাদকবিরোধী অভিযানে পুলিশ চার হাজারের বেশি মানুষকে হত্যা করেছে। পুলিশের দাবি, তাদের গ্রেফতার করতে গেলে তারা পাল্টা হামলা চালিয়েছে। আন্দোলন কর্মীদের অভিযোগ, নিহতদের অনেককে ধরে মেরে ফেলা হয়েছে। রয়টার্স।


উ.প্রদেশে নিহত ৪
ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তর প্রদেশে মঙ্গলবার সিলিন্ডার বিস্ফোরণে চার ব্যক্তি নিহত ও ৫ জন আহত হয়েছেন। রাজ্যের আগ্রা জেলার দারকি গ্রামে এ দুর্ঘটনা ঘটে। একজন পুলিশ কর্মকর্তা জানান, মঙ্গলবার রাতে স্থানীয় একটি বাড়ির রান্নার গ্যাস সিলিন্ডারের ছিদ্র থেকে এ বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ঘটনায় চার ব্যক্তি নিহত হন। তিনি আরো জানান, এ ঘটনায় আহত ৫ জনকে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতদের মধ্যে দুইজনের অবস্থা আশংকাজনক। স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়, মারাত্মক এই সিলিন্ডার বিস্ফোরণ এতই ভয়াবহ ছিল যে আশপাশের কয়েকটি বাড়ির জানালার কাঁচ ভেঙ্গে চুরমার হয়ে যায়। সিনহুয়া।


ইনার মঙ্গোলিয়ায়
ইনকিলাব ডেস্ক : ইনার মঙ্গোলিয়ায় প্রবল বর্ষণের কারণে সৃষ্ট বন্যায় ১২ জন মারা গেছে। এছাড়া তিন জন নিখোঁজ রয়েছে। সোমবার স্থানীয় কর্তৃপক্ষ এই তথ্য জানায়। আঞ্চলিক আবহাওয়া অফিস ঝড় ও বৃষ্টির জন্যে রেড এর্লাট জারি করে বলেছে, বৃষ্টি অব্যাহত থাকবে। মঙ্গোলিয়াতে চলতি মাসে প্রবল বৃষ্টিপাত হয়। এর ফলে দেশটিতে বন্যার সৃষ্টি হয়েছে। এখন পর্যন্ত ৩ লাখ ৩৮ হাজার বাসিন্দা বন্যা কবলিত এবং ১ লাখ ৫৭ হাজার হেক্টর জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। সিনহুয়া।


ফের নিষিদ্ধ
ইনকিলাব ডেস্ক : মিয়ানমারে বৌদ্ধ ধর্মীয় সংগঠন নিয়ন্ত্রণকারী সরকারের নিযুক্ত সংস্থা মুসলিম বিরোধী বক্তব্য প্রদানের জন্য উগ্রজাতীয়তাবাদী সংগঠন মা বা থা’কে আবারো নিষিদ্ধ করেছে। সংগঠনটিকে সব পোস্টার ও সাইনবোর্ড সরিয়ে নেয়ারও নির্দেশ দেয়া হয়েছে। ২০ জুলাই মা বা থা নামে পরিচিত ‘বুদ্ধ ধম্ম পরহিতা ফাউন্ডেশনকে’ তার সকল কর্মকাÐ বন্ধ ও ৪৫ দিনের মধ্যে সংগঠনের সকল সাইবোর্ড সরিয়ে নেয়ার নির্দেশ দেয় সংঘ মহানায়ক কমিটি (মা হা না)। ২০১৭ সালের
মে মাসে মা বা থা’কে একবার নিষিদ্ধ করা হয়েছিলো। এসএএম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংবাদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ