Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘মানি লিগ’ চ্যাম্পিয়ন ম্যানইউ

| প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

মাঠের লড়াইয়ের বাইরেও আরেকটি লড়াই চলে ইউরোপিয়ান ফুটবল ক্লাবগুলোর। বিশ্বখ্যাত অর্থনৈতিক নিরীক্ষা প্রতিষ্ঠান ডেলোইট যেটার নাম দিয়েছে ‘ফুটবল মানি লিগ’। এই লিগে চলে টাকার খেলা। আর ২০১৭-১৮ (জুন-জুলাই) মৌসুমের এই লিগে সবাইকে পেছনে ফেলেছে ম্যানচেস্টার ইউনাইটেড। এক নজরে দেখে নিন বিশ্বের সেরা দশটি ধনী ক্লাব গুলোর হালহকিকত-
১. ম্যানচেস্টার ইউনাইটেড : গত কয়েক মৌসুমে প্রত্যাশিত পারফরম্যান্স করতে পারেনি ম্যানচেস্টার। যে কারণে এ মৌসুমেও ইউরোপা লিগের শিরোপা ঝুলিতে নিয়ে সান্ত¡না খুঁজছেন কোচ মরিনহো। তারপরও ৩.২৮ বিলিয়ন ইউরো বা সাড়ে ২৯ হাজার কোটি টাকা দামের ইংলিশ ক্লাবটি, ফুটবল বিশ্বের সবচয়ে ধনী ক্লাব।
২. বার্সেলোনা : লিওনেল মেসি, নেইমারদের মতো তারকাদের নিয়ে এ মৌসুমে আশানুরূপ ফল করতে পারেনি বার্সা। মাঝপথে ব্রাজিল তারকার দলবদলে ছন্দপতন হয় মাঠের পার্ফরম্যান্সেও। কোপা দেল রেতে সান্ত¦নার শিরোপা জিতেছে তারা। সব মিলিয়ে কাতালানদের মূল্যমান এখন ৩.২৪ বিলিয়ন ইউরো বা ২৯ হাজার কোটি টাকা।
৩. রিয়াল মাদ্রিদ : দলের সবচেয়ে বড় বিজ্ঞাপন ক্রিশ্চিয়ানো রোনালদো তরী ভিড়িয়েছে ইতালিয়ান ক্লাব জুভেন্টাসে। তবু ‘বুড়ো’ খেলোয়াড়দের আধিক্য কমেনি রিয়াল মাদ্রিদে। বয়স যেমন বেশি, অরচার পরিশাণও নেয়ায়েত কম নয় তাদের পেছনে! এই যেমন ধরুন গ্যারেথ বেল। এখন গলার কাঁটায় পরিণত ওয়েলশের এই ফুরোয়ার্ড। এছাড়া কম বয়সি যারা আছেন, তাদের ট্রান্সফার ফিও অনেক বেশি। সব মিলিয়ে মাদ্রিদের ক্লাবটির মূল্য ৩.১৮ বিলিয়ন ইউরো বা সাড়ে আটাশ হাজার কোটি টাকা।
৪. বায়ার্ন মিউনিখ : জার্মানির এক মাত্র ক্লাব যারা শীর্ষ দশ ধনীর তালিকায় রয়েছে। পাঁচবারের ইউরোপ সেরা বায়ার্ন এখন সেরা তিনেও হতে পারে। ক্লাবটির মূল্য ২.৪১ বিলিয়ন ইউরো বা সাড়ে ২১ হাজার কোটি টাকা।
৫. ম্যানচেস্টার সিটি : এখন থেকে প্রায় দশ বছর আগে আবুধাবির ব্যবসায়ীরা বদলে দিয়েছেন সিটিকে। যদিও গেল মৌসুমটা বলার মতো কিছু করে দেখাতে পারেনি ম্যানচেস্টারের ক্লাবটি। লিগে তৃতীয় স্থান আর চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলতে পৌঁছায়। ক্লাবটির মূল্য ১.৮৫ বিলিয়ন ইউরো বা সাড়ে ষোল হাজার কোটি টাকা।
৬. আর্সেনাল : এক পয়েন্টের জন্য আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের টিকিট হাতছাড়া হয়ে গেল আর্সেনালের। এর আগে এ মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগেও বিদায় নিয়েছে শেষ ষোল থেকে। ফলে ক্লাবের দাম ৪ ভাগ কমে হয়েছে ১.৭২ বিলিয়ন ইউরো বা সোয়া ১৫ হাজার কোটি টাকা।
৭. চেলসি : দেদারসে টাকা টানছেন রাশিয়ান ধনকুবের রোমান আব্রামোভিচ। তাই স্ট্যামফোর্ড ব্রিজে এখন বড় বড় তারকাদের মেলা। গেল এক যুগ ধরেই প্রিমিয়ার লিগে সেরা একটি নাম চেলসি। বেড়েছে আয়ও। লেগে আছে স্পন্সরদের ভিড়। ক্লাবের দাম এখন ১.৬৫ বিলিয়ন ইউরো বা সাড়ে চৌদ্দ হাজার কোটি টাকা।
৮. লিভারপুল : লিগ টেবিলে চার নম্বরে থেকে কোনো মতে পরের মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের টিকিট পেয়েছে ঐতিহ্যবাহী ইংলিশ ক্লাব লিভারপুল। এফএ কাপেও ছিটকে পড়েছে শুরুতেই। তারপরও ১.৩৩ বিলিয়ন সবচেয়ে ধনী ফুটবল ক্লাবের তালিকার আট নম্বরে।
৯. জুভেন্টাস : এবারও ইউরোপসেরা হওয়া হলো না জুভেন্টাসের। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের দ্বিতীয়ার্ধে রিয়াল মাদ্রিদের কাছে কঠিন পরীক্ষাই দিতে হয়েছে তাদের। তবে একটু ভাটা পড়েছে তাদের আয়ে গেলোবারের চেয়ে কমেছে ৩ ভাগ। ক্লাবের আর্থিক মূল্যমান ১.১২ বিলিয়ন ইউরো বা প্রায় ১০ হাজার কোটি টাকা। যদিও এবার রোনালদো ফেরার পর থেকেই ল²ীর দেখা পাচ্ছে ক্লাবটি!
১০. টটেনহাম হটস্পার : আগামী মৌসুমে এক লাফে ৩২,০০০ থেকে ৬১,০০০ ধারণ ক্ষমতায় পৌঁছে যাচ্ছে হোয়াইট হার্ট লেনে ইংলিশ ক্লাবটির ঘরের স্টেডিয়ামটি। নির্মাণ কাজের জন্য লম্বা সময় ধরে স্টেডিয়ামটি বন্ধ থাকলেও অর্থ কিন্তু কম কামাই করছে না আম্পায়রা। ফোর্বস ম্যাগাজিনের হিসেবে ক্লাবটির দাম ৯৪৫ মিলিয়ন ইউরো বা ৮ হাজার কোটি টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চ্যাম্পিয়ন


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ