Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিপর্যয়ে দক্ষিণাঞ্চলের বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

বিতরন ব্যবস্থার লাগাতর ত্রæটির মধ্যেই গতকাল দুপুর ১টা ১৯ মিনিটে বরিশাল গ্রীড সাব-স্টেশন ও ১৩২কেভী সঞ্চালন লাইনে ব্যাপক গোলযোগের কারনে দক্ষিণাঞ্চলের বেশীরভাগ এলাকায়ই বিদ্যুৎ সরবারহ বন্ধ হয়ে যায়। বরিশাল-বাগেরহাট-গোয়ালপাড়া ১৩২কেভী সঞ্চালন লাইন ট্রিপ করায় এ বিপত্তি দেখা দিলেও ১০মিনিটের মাথায় ১টা ২৯ মিনিটে সিষ্টেম পূণর্বহাল করা সম্ভব হয়। কিন্তু ১০মিনিট পরেই ১টা ৩৯ মিনিটে একই গ্রীড লাইনে ত্রæটির কারনে বরিশালের ১১০ মেগাওয়াট সামিট পাওয়ার স্টেশন ও ভোলার ২২৫ মেগাওয়াটের কম্বাইন্ড সাইকেল পাওয়ার স্টেশনগুলো একযোগে ট্রিপ করে। ফলে পুনরায় সমগ্র দক্ষিনাঞ্চলে বিদ্যুৎ সরবারহ বন্ধ হয়ে যায়। ফলে কোটি মানুষ চরম দূর্ভোগে পড়েন। এমনকি মহাজোট প্রার্থী বরিশাল মেডিকেল কলেজ মসজিদে নামাজ পড়তে গিয়ে মুসুল্লীদের সামনে কিছুটা বিব্রতকর অবস্থায় পড়েন।
পিজিসিবি’র গ্রীড সাব-স্টেশনের প্রকৌশলীগন ‘অপরেশন বøাক আউট’ পদ্ধতিতে পরিস্থিতি উত্তরনে বিদ্যুৎ নিয়ে প্রথমে গ্রীড সাব-স্টেশন ও পরে ৩৩ কেভী সাব-স্টেশনগুলোতে স্টেশন লোড পৌছে দেয়া সম্ভব হয়। এরপরে জাতীয় গ্রীড থেকে কিছু বিদ্যুৎ এনে বরিশাল মেডিকেল কলেজ হাসপাতাল ও জরুরী জনগুরুত্বপূর্ণ ফিডারগুলোতে সরবারহ শুরু করা হয়। দুপর সোয়া ৩টার পরে সামিট-এর ১১০ মেগাওয়াট পাওয়ার স্টেশনের বেশ কিছু ইউনিট চালু করে মহানগরীর বেশীরভাগ এলাকাতেই বিদ্যুৎ সরবারহ স্বাভাবিক করা সম্ভব হয়। সন্ধ্যা নাগাদ ভোলা ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার স্টেশনটিও চালু করার মধ্যে দিয়ে সান্ধ্য পীক আওয়ারে দক্ষিনাঞ্চলেই পরিস্থিতি প্রায় স্বাভাবিক হয়ে আসে। গতকাল বৈদ্যুতিক গোলেযোগের সময় বরিশালÑফরিদপুরÑভেড়ামাড়া ডবল সার্কিট ১৩২কেভী সঞ্চালন লাইন মেরামত ও রক্ষনাবেক্ষনের জন্য বন্ধ ছিল। ফলে পরিস্থিতি উত্তরনে বিকল্প কোন পথ খোলা ছিলনা পিজিসিবি’র কাছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিতরণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ