Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চট্টগ্রামে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখে ব্যবসায়ীদের মানববন্ধন

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ওজন পরিমাপক বন্ধের দাবি

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৮, ১২:০০ এএম


 ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বড় দারোগাহাট ও দাউদকান্দিতে ওজন পরিমাপক যন্ত্র স্থায়ীভাবে বাতিল করার দাবিতে গতকাল (রোববার) ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখে চট্টগ্রামে মানববন্ধন ও সমাবেশ করেছেন ব্যবসায়ীরা। পরে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের কাছে স্মারকলিপি দেন ব্যবসায়ী নেতারা। মানববন্ধন ও সমাবেশ চলাকালে দেশের অন্যতম বাণিজ্যিক কেন্দ্র নগরীর চাক্তাই-খাতুনগঞ্জ-আসাদগঞ্জসহ বেশিরভাগ বাণিজ্যিক এলাকায় দোকান, আড়ত থেকে শুরু করে সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকে।
সকাল সাড়ে ১০টা থেকে আন্দরকিল্লার সিটি কর্পোরেশন ভবনের সামনে খাতুনগঞ্জ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশনসহ বিভিন্ন সংগঠনের ব্যানারে মানববন্ধন করেন ব্যবসায়ীরা। অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ছৈয়দ ছগীর আহমদ বলেন, বড় দারোগাহাট ওজন স্কেলের কারণে চট্টগ্রামের ব্যবসায়ীরা ১৩ টনের বেশি পণ্য পরিবহন করতে পারছেন না। আগে একেকটি গাড়িতে ২০-৩০ টন পণ্য পরিবহন করা হতো। এর ফলে পণ্যের দাম বাড়ছে। ব্যবসায়ীরা লোকসান দিচ্ছেন। এই ব্যয়ভার পড়ছে সাধারণ ভোক্তাদের উপর। সামনে ঈদুল আজহায় এর নেতিবাচক প্রভাব আরও প্রকট হয়ে উঠবে। তাই আমাদের ডাকে বৃহত্তর চাক্তাই-খাতুনগঞ্জ-আসাদগঞ্জ-টেরিবাজার-মাঝিরঘাটের ব্যবসায়ীরা স্বতঃস্ফূর্তভাবে এ মানববন্ধনে অংশ নিয়েছেন।
চট্টগ্রাম চাল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ওমর আজম বলেন, ওজন স্কেলের কারণে চট্টগ্রামের ব্যবসায়ীদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। তাই আড়ত বন্ধ রেখে মানববন্ধন করেছি। মানববন্ধনে অংশ নেন চাক্তাই শিল্প ও ব্যবসায়ী সমিতি, বাংলাদেশ সিমেন্ট আয়রন অ্যান্ড স্টিল মার্চেন্ট অ্যাসোসিয়েশন, চট্টগ্রাম ডাল মিল ব্যবসায়ী সমিতি, রাইচ মিল মালিক সমিতি, নবী সুপার মার্কেট ব্যবসায়ী সমিতি, ইলিয়াস মার্কেট ব্যবসায়ী সমিতি, খাতুনগঞ্জ চিনি ও ভোজ্যতেল ব্যবসায়ী সমিতি, চট্টগ্রাম বৈদ্যুতিক সরঞ্জাম ব্যবসায়ী গ্রæপ, বৃহত্তর চাক্তাই খাতুনগঞ্জ শ্রমিক সমিতিসহ অন্তত ২০টি সংগঠনের কর্মকর্তা, ব্যবসায়ী-কর্মচারীরা। পরে ব্যবসায়ী নেতারা মেয়রের হাতে স্মারকলিপি তুলে দেন। এ সময় মেয়র ব্যবসায়ী নেতাদের সঙ্গে একাত্মতা ঘোষণা করে বলেন, যেকোনো যৌক্তিক দাবি আলোচনার মাধ্যমে আদায় করা সম্ভব। এক দেশে দুই আইন থাকতে পারে না। শুধু ঢাকা-চট্টগ্রামে কেন এক্সেল লোড থাকবে। পণ্য পরিবহনে যাতে ব্যবসায়ীদের হয়রানি বন্ধ এবং পণ্যমূল্য স্বাভাবিক রাখার জন্য ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ওজন স্কেল স্থায়ীভাবে বন্ধের ব্যাপারে সেতুমন্ত্রী, সচিব ও জেলা প্রশাসকের সঙ্গে কথা বলবো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানববন্ধন

২২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ