Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

কৃষি উৎপাদন বাড়াতে গবেষণা কেন্দ্র বৃদ্ধির আহ্বান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

প্রতি বছর জলবায়ুর পরির্তনের কারণে আমাদের দেশে কৃষির উৎপাদনে প্রভাব পড়ছে। যার ফলে ব্যাপক হারে ক্ষতগ্রস্থ হচ্ছেন কৃষকরা। তাই এই বির্পযয় থেকে পরিত্রাণ পাওয়ার জন্য আমাদের দেশে কৃষি গবেষণা কেন্দ্র বৃদ্ধি করতে হবে বলে জানিয়েছেন বন ও পরিবেশ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ।
গতকাল রোববার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলে এফবিসিসিআই আয়োজিত পরিবেশ বির্পযয় নিয়ে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, বর্তমানে ৯৩ শতাংশ পানি ধরে রাখছে ভারত, চীন ও নেপাল। আর মাত্র সাত শতাংশ পানি পাচ্ছে বাংলাদেশ। আর এই দেশ গুলোতে যখন অতিরিক্ত বৃষ্টিপাত হয় তখন তারা তাদের পানি আমাদের দেশে নিষ্কাশন করে। যার ফলে প্রতি বছর এই দেশে অমৌসুমী বন্যা হচ্ছে।
বিশ্বের বড় বড় দেশ গুলো যারা অর্থনীতিতে সমৃদ্ধ তারা এই পরিবেশ বির্পযয়ের জন্য কোন প্রদক্ষেপ নিচ্ছে না। আর এর জন্য আমাদের মত ছোট ছোট দেশগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে। তাই আমাদের সবাইকে প্রতিশ্রতিবদ্ধ হয়ে পরিবেশ বির্পযয় রোধে এক সঙ্গে কাজ করতে হবে।
সফিউল ইসলাম মহিউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সার্কের সেক্রেটারি জেনারেল মিস হিনা সাহেদ, সার্কের ভাইস প্রেসিডেন্ট মাহবুবুল আলম সহ আরো অনেকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কৃষি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ