Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে হজফ্লাইট বৃদ্ধির প্রচেষ্টা চালাবেন মেয়র

আটাব-হাব নেতৃবৃন্দের সাক্ষাত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

চট্টগ্রাম থেকে সরাসরি হজ ফ্লাইট বৃদ্ধির লক্ষ্যে প্রচেষ্টা চালানোর আশ্বাস দিয়েছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। গতকাল (শনিবার) এসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব) ও হজ এজেন্সিস এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) চট্টগ্রাম জোনের নেতৃবৃন্দ মেয়রের সাথে সাক্ষাতকালে তিনি এ আশ্বাস দেন।
এ সময় আটাব ও হাব নেতৃবৃন্দ মেয়রকে জানান, গত বছর চট্টগ্রাম থেকে জেদ্দায় ১৭টি এবং মদিনায় দু’টিসহ ১৯টি সরাসরি ফ্লাইট চালু ছিল। কিন্তু ফ্লাইট সংখ্যা কমিয়ে দিয়ে এ বছর জেদ্দায় ৫টি এবং মদিনায় ৪টি ফ্লাইটের সিডিউল রাখা হয়েছে। কিন্তু এই ৯টিসহ নিয়মিত ফ্লাইট দিয়ে ৯ হাজার ৬শ’ হজযাত্রী পরিবহন করা অসম্ভব। এতে হজযাত্রীরা ভোগান্তিতে পড়বেন। তারা চট্টগ্রামের হজ যাত্রীদের পরিবহন সঙ্কট নিরসনে আগামী ১০ থেকে ১৫ আগস্টের মধ্যে ন্যুনতম আরো ৫টি সরাসরি জেদ্দাগামী ফ্লাইট বৃদ্ধির জন্য সিটি মেয়রের সহযোগিতা কামনা করেন।
মেয়র বলেন, বার আউলিয়ার পুণ্যভূমি চট্টগ্রাম থেকে প্রতিবছর হাজার হাজার ধর্মপ্রাণ মানুষ হজ পালনে সউদি আরব গমন করেন। কিন্তু প্রতিবারই নানামুখী প্রতিবন্ধকতা এবং ফ্লাইট সংকটের কারণে হজ পালন করতে গিয়ে এ অঞ্চলের মানুষ ভোগান্তির শিকার হয়ে আসছেন। তিনি চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জেদ্দা এবং মদিনায় ফ্লাইট সংখ্যা কমিয়ে দেয়ায় ক্ষোভ প্রকাশ করেন। তিনি বলেন, হাজীদের জন্য চট্টগ্রাম থেকে জেদ্দা এবং মদিনায় সরাসরি ফ্লাইট সংখ্যা বৃদ্ধি করা না হলে ধর্মপ্রাণ মুসলমান সমাজের মধ্যে অসন্তোষ সৃষ্টি হবে। একজন জনপ্রতিনিধি হিসেবে এ অঞ্চলের মানুষের ভাল-মন্দ দেখার দায়িত্ব আমার।
হজ যাত্রীদের জন্য সরকার বাংলাদেশ বিমানের পাশাপাশি সিডিউলে সৌদি বিমানকেও সংয্ক্তু করেছে। সরকারের এই মহতি উদ্যোগ নস্যাতের জন্য চট্টগ্রামবিদ্বেষী একটি মহল নানামুখী ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। এরফলে চাহিদা অনুযায়ী যেখানে চট্টগ্রামের হাজীদের পরিবহনের জন্য হজ ফ্লাইট বৃদ্ধির কথা, সেখানে ফ্লাইট সঙ্কট সৃষ্টি করে ধর্মপ্রাণ মুসলমানদের হয়রানি, ভোগান্তি করা হচ্ছে। এ সঙ্কট নিরসনে তিনি আল্লাহর ঘরের মেহমান হজ যাত্রীদের ভোগান্তি লাঘবে চট্টগ্রাম থেকে জেদ্দাগামী সিডিউলে ন্যুনতম আরো ৫টি সরাসরি ফ্লাইট বরাদ্দের জন্য প্রচেষ্টা চালাবেন বলে আটাব ও হাব নেতৃবৃন্দকে আশ্বাস দেন।
এ সময় কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, আটাব চট্টগ্রাম জোনের চেয়ারম্যান আবু জাফর, হাব চট্টগ্রাম জোনের চেয়ারম্যান মোহাম্মদ শাহ আলম, আটাব চট্টগ্রাম জোনের সচিব এইচ এম মুজিবুল হক শুক্কুর, হাব চট্টগ্রাম জোনের সচিব মাহমুদুল হক পেয়ারু প্রমুখ উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম

৩০ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ