Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শ্রমিকদের বিভিন্ন দাবি নিয়ে আইটিইউসি-বিসি’র সংবাদ সম্মেলন

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

ব্যক্তি মালিকানাধীন শিল্প-প্রতিষ্ঠান ও অপ্রাতিষ্ঠানিক খাতের খেটে খাওয়া শ্রমজীবী মেহনতি মানুষের জীবন-যাপন আজ কঠিন হয়ে উঠেছে। একদিকে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির উর্দ্ধমূল্য অন্যদিকে তাদের ট্রেড ইউনিয় করার ন্যূনতম সুযোগ-সুবধা থেকে শ্রমিকেরা বঞ্চিত। বাংলদেশে শ্রমিকদের ন্যূনতম জাতীয় মুজুরী নেই, আইএলও কনভেনশন অনুযায়ী শ্রম আইন তৈরী হয়নি, ব্যক্তি মালিকানাধীন শিল্প-প্রতিষ্ঠান ও অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিদের প্রতি শোষণ, বঞ্চণা নির্যাতন বৃদ্ধি পেয়েছে।
গতকাল বৃহস্পতিবার সকালে ঢাকা রিপোটার্স ইউনিটি মিলনায়তনে বর্তমান শ্রম পরিস্থিতি, দ্রব্য মূল্য, মুজুরী কমিশনসহ চলমান বিষয় নিয়ে ইন্টারন্যাশনাল ট্রেড ইউনিয়ন কনফেডারেশন বাংলাদেশ কাউন্সিল (আইটিইউসি-বিসি) আয়োজিত এক সংবাদ সম্মেলন বক্তারা এ কথা বলেন।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন আইটিইউসি-বিসি’র সেক্রেটারী জেনারেল নুরুল ইসলাম খান নাসিম। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আইটিইউসি-বিসি’র চেয়ারম্যান আব্দুল মুকিত খান, শ্রমিক নেতা শাহ মোহাম্মদ আবু জাফর, শুকুর মাহামুদ, মজিবর রহমান ভূইয়া, সিরাজুল ইসলাম, জাহাঙ্গীর আলম চৌধুরী, শহীদুল্লাহ বাদল, শাকিল আকতার চৌধুরী, দেলোয়ার হোসেন খানসহ অন্যান্য জাতীয় নেতৃবৃন্দ। এসময় তারা সকল শ্রমিক নির্বিশেষে জাতীয় ন্যূনতম মুজরী ১৬ হাজার টাকা নির্ধারণসহ ছয়টি দাবি তুলে ধরেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সম্মেলন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ