Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

তাজমহলে জুমা 

ইনকিলাব ডেস্ক : ভারতের তাজমহলে আগ্রার বাসিন্দা ছাড়া জুমার নামাজ পড়ার ওপর নিষেধাজ্ঞার বিরুদ্ধে যে আবেদন করা হয়েছিল তা খারিজ করেছেন দেশটির সুপ্রিম কে াার্ট। রায়ে বলা হয়, পর্যটকরা তাজমহলে নামাজ পড়তে পারবেন না। জেলা প্রশাসন যে সিদ্ধান্ত নিয়েছে সেটাই বহাল থাকবে। ভারতের সুপ্রিম কোর্টের বিচারপতি এ কে সিক্রি ও বিচারপতি অশোক ভুষণের বেঞ্চ ওই আবেদনটি খারিজ করেন। হিন্দুস্তান টাইমস

ট্রাম্পের বিরুদ্ধে মামলা
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ব্যক্তিগত গাড়ির সাবেক চালক মামলা করেছেন ট্রাম্প কোম্পানির বিরুদ্ধে। তিনি ট্রাম্পের অধীনে ২০ বছরেরও বেশি সময় চালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তার অভিযোগ, তাকে হাজার হাজার ঘন্টা ওভার টাইম কাজ করানো হয়েছে। কিন্তু তার পারিশ্রমিক দেয়া হয় নি। এ অভিযোগে তিনি ওই মামলা করেছেন। ওই চালকের নাম নোয়েল সিনট্রোন (৫৯)। তার স্পষ্ট উচ্চারণ, তাকে দিয়ে ৩৩০০ ঘন্টা ওভারটাইম কাজ করিয়েছে ট্রাম্প অর্গানাইজেশন। রয়টার্স।

পোড়া রুটিতে তালাক
ইনকিলাব ডেস্ক : চব্বিশ বছরের গৃহবধূ। খুব একটা রান্নাবান্না পারেন না। এ নিয়ে প্রায় সময়েই খোটা শুনতে হয়। কিন্তু রুটি পুড়ে যাওয়ায় তার ওপর নেমে আসে বিভীষিকা। তাকে বেধড়ক মারধর করেন স্বামী। এমনকি তার গোটা শরীরে সিগারেটের ছ্যাঁকা দেয়া হয়। এর পর তালকা দিয়ে তাড়িয়ে দেন পাষÐ স্বামী। ভারতের উত্তরপ্রদেশের মাহোবা জেলার পাহরেটা গ্রামে শনিবার এ ঘটনা ঘটেছে। জানা গেছে, ওই তরুণীর গত বছর বিয়ে হয়। রান্না করতে গিয়ে বারবারই রুটি পুড়িয়ে ফেলতেন তিনি। শনিবার স্বামীকে পোড়া রুটি খেতে দিলে তাকে মারধরের পর তালাক দেয়া হয়। ওয়েবসাইট।

চীনকে প্রতিহত করতে
ইনকিলাব ডেস্ক : চীনকে প্রতিহত করতে চারটি যুদ্ধবিমান কিনতে যাচ্ছে নিউজিল্যান্ড। যুক্তরাষ্ট্রের কাছ থেকে প্রায় ১৬০ কোটি ডলার ব্যয়ে দেশটির নৌবাহিনীর জন্য পি-৮এ মডেলের এ চারটি যুদ্ধবিমান কিনতে যাচ্ছে নিউজিল্যান্ড। নিউজিল্যান্ড এবং প্যাসিফিক অঞ্চলে চীনকে একটি বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছেন নিউজিল্যান্ডের প্রতিরক্ষামন্ত্রী রন মার্ক। রন মার্ক বলেন, চারটি যুদ্ধবিমান ক্রয়ের মাধ্যমে নিউজিল্যান্ড আকাশপথের মাধ্যমে সমুদ্র সীমার নিরাপত্তা আরো জোরদার করতে পারবে। রয়টার্স।

মার্কিন ডলার বর্জন
ইনকিলাব ডেস্ক : ইরান ইস্যুতে এবার মার্কিন ডলার বর্জন করতে যাচ্ছে ফ্রান্স, জার্মানি ও ব্রিটেন। ইরানের সঙ্গে বাণিজ্য সম্পর্ক স্থাপনে ডলার বহির্ভূত প্রক্রিয়ায় এ তিন দেশ সম্মত হয়েছে বলে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের বরাত দিয়ে জানানো হয়েছে। জেসিপিওএ নামে পরিচিত ইরানের পরমাণু সমঝোতা থেকে মে মাসে একতরফাভাবে বের হয়ে যায় যুক্তরাষ্ট্র। রেডিও তেহরান।

কাশ্মীরে গোলাগুলি
ইনকিলাব ডেস্ক : জম্মু ও কাশ্মীরে মঙ্গলবার সকাল থেকে সেনা ও জঙ্গির মধ্যে ব্যাপক গোলাগুলি চলছে। এএনআই (এশিয়ান নিউজ ইন্টারন্যাশনাল) জানিয়েছে, মঙ্গলবার সকাল সাতটার পরে সেনা ও জঙ্গির মধ্যে গোলাগুলি শুরু হয়। সংবাদ সংস্থাটি জানায়, দক্ষিণ কাশ্মীরের শোপিয়ানে কুন্দলন এলাকায় জঙ্গি উপস্থিতি টের পেয়ে অভিযান চালায় দেশটির সেনাদল। অপরদিকে অভিযানের খবর পেয়ে কুন্দলনে অবস্থানরত জঙ্গিরা সেনাবাহিনীর উপর গুলি ছোঁড়ে। এএনআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংবাদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ