Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

| প্রকাশের সময় : ৯ জুলাই, ২০১৮, ১২:০৬ এএম

ফিলিস্তিনি নাগরিকত্ব
ইনকিলাব ডেস্ক : ফিলিস্তিনিদের অধিকার আদায় আন্দোলনে লড়াই করা এক সুইডিশ ব্যক্তিকে ফিলিস্তিনি নাগরিকত্ব প্রদান করছেন দেশটির প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। বেঞ্জামিন লদ্রা নামের ওই সুইডিশ ফিলিস্তিনে অব্যাহত ইসরাইলি মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে আন্তর্জাতিক অঙ্গনে সচেতনতা বৃদ্ধির জন্য গত বছর পায়ে হেঁটে স্ক্যান্ডেনেভিয়া অঞ্চলের দেশটি থেকে কর্মসূচি শুরু করেন লদ্রা। আব্বাস বলেন, ‘লদ্রার প্রচেষ্টা ও ফিলিস্তিনি জনগণের প্রতি তার আন্তরিকতাকে সম্মান জানিয়ে তাকে নাগরিকত্ব দেওয়া হয়েছে। ওয়াফা বার্তা সংস্থা।
সোমালিয়ায় নিহত ১০
ইনকিলাব ডেস্ক : সোমালিয়ায় রাজধানী মোগাদিসুতে দুটি গাড়িবোমা হামলায় অন্তত ১০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ২০ জন। বিস্ফোরণের পর স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে হামলা চালায় জঙ্গিরা। প্রতিবেদনে বলা হয়, ইতোমধ্যে হামলার দায়ভার স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী আল-শাবাব। দুটি হামলার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে প্রবেশ করে গুলি চালাতে থাকে জঙ্গিরা। পুলিশ সার্জেন্ট আবদির রহমান হাসান বলেন, বোমা হামলার পরই বন্দুকযুদ্ধ শুরু হয়। তিনজন জঙ্গি গুলি চালাতে থাকে। পুলিশ জানায়, সব জঙ্গিদেরই দমন করা হয়েছে। বিবিসি।
আফগানিস্তানে নিহত ৪
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্র ও ন্যাটোরে জোটের ড্রোন হামলায় আফগানিস্তানের নানগরহার প্রদেশে ৪ ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি নিহত হয়েছে। রোববার কর্তৃপক্ষ এ তথ্য জানায়। প্রাদেশিক সরকার জানায়, শনিবার রাতে জোটবাহিনী আচিন জেলার বানদার এলাকায় আইএস জঙ্গির আস্তানা লক্ষ্য করে ড্রোন হামলা চালায়। তবে হামলায় কোন বেসামরিক নাগরিক হতাহত হননি। কাবুল থেকে ১২০ কিলোমিটার দুরের এই জেলাতে আইএস জঙ্গিদের শক্ত অবস্থান রয়েছে। তবে এই হামলার ব্যাপারে আইএস বাহিনীর পক্ষে কোন বিবৃতি দেয়া হয়নি। সিনহুয়া।
প্রেমে ব্যর্থ হয়ে
ইনকিলাব ডেস্ক : দিল্লির নয়ডার গ্রেট ইন্ডিয়া প্লেস শপিংমলের চারতলা থেকে ঝাঁপ দিয়ে এক তরুণী আত্মহত্যা করেছেন। নিহত ওই তরুণীর নাম শিবাঙ্গি। তিনি উত্তরপ্রদেশের কাসগঞ্জ জেলার বাসিন্দা। নয়ডার বারোলাতে ভাড়া থাকতেন। পুলিশ বলছে, প্রেমে ব্যর্থ হয়ে ওই তরুণী আত্মহত্যা করেছেন। ঘটনাস্থল থেকে একটি সুইসাইড নোট উদ্ধার করা হয়েছে। এবিপি।
ট্যাক্সি চালকদের বিক্ষোভ
ইনকিলাব ডেস্ক : নিউইয়র্ক সিটি হলের সামনে ১০ জুলাই দুপুর ১টায় বিক্ষোভ শোভাযাত্রার আয়োজন করেছে নিউইয়র্ক ট্যাক্সি ওয়ার্কার্স এলায়েন্স। এ কর্মসূচিতে বাংলাদেশি ট্যাক্সি ড্রাইভারদেরকেও সাদর আমন্ত্রণ জানানো হয়েছে। কারণ ১১ জুলাই সিটি কাউন্সিল একটি বিল চূড়ান্ত করতে পারে। সেখানে যদি ড্রাইভারদের সমস্যার আলোকে প্রস্তাবনা না থাকে তাহলে কোনো লাভ হবে না। এ জন্যই এমন আয়োজন। এলায়েন্সের কর্মকর্তা টিপু সুলতান বলেন, নিউইয়র্ক সিটির মোট ট্যাক্সি ড্রাইভারের প্রায় ২৭ ভাগ বাংলাদেশি। সুযোগ-সুবিধা বাড়লে গোটা স¤প্রদায় এর সুফল পাবে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংবাদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ