Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

| প্রকাশের সময় : ৭ জুলাই, ২০১৮, ১২:০২ এএম


ভিনগ্রহীদের প্রযুক্তি
ইনকিলাব ডেস্ক : ভিনগ্রহীদের প্রযুক্তি কাজে লাগিয়ে অত্যাধুনিক অস্ত্র বানাতে ৫০ বছর (১৯৪৭ থেকে ১৯৯৭ পর্যন্ত) ব্যয় করেছে ব্রিটিশ গুপ্তচররা। স¤প্রতি ব্রিটিশ এয়ার ডিফেন্সের হেফাজতে থাকা ১০০০ পাতার তিনটি ফাইল সামনে এসেছে। ওই ফাইলটিকে বলা হচ্ছে, আনআইডেন্টিফায়েড এরিয়াল ফেনোমেনা। ওই গোপন ফাইল থেকেই জানা গেছে, ৫০ বছরের চেষ্টায় ব্রিটিশ গোয়েন্দারা সফলতা না পেলেও, সোভিয়েত ইউনিয়ন ও চীন নাকি সেই লক্ষ্যে সফল হয়েছে। তারা দ্রæতগতির যুদ্ধবিমান বানাচ্ছে। গার্ডিয়ান।

মনোমুগ্ধকর মিউজিয়াম
ইনকিলাব ডেস্ক : বিশ্বের আর সব জাদুঘরের মতো এ জাদুঘরে কোনো মানচিত্র নেই, কোনো শিল্পকর্ম সম্পর্কে কোনো ধরনের বর্ণনা নেই, শিল্পকর্মে হাত দেয়া যাবে না-এ জাতীয় কোনো সতর্কতা বাণীও লেখা নেই। আর সরসরি বলতে গেলে এই জাদুঘরে প্রচলিত অর্থে শিল্পকর্ম বলতে যা বোঝায় তার কিছুই নেই। বলা হচ্ছে বিশ্বের প্রথম ডিজিটাল আর্ট মিউজিয়ামের কথা। জাপানের টোকিওতে স¤প্রতি জাদুঘরটি সবার জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে। এতে প্রবেশের পরপরই দর্শনার্থীরা এক অন্য ভুবনে প্রবেশ করছেন। এক লাখ বর্গফুট এলাকাব্যাপী বিস্তৃত এই মিউজিয়ামে ৫০টি-র মতো ক্যালাইডোস্কোপিক ইনস্টলেশন রয়েছে। ওয়েবসাইট।

১০টি এমআই-১৭১
ইনকিলাব ডেস্ক : শ্রীলংকা তার বিমানবাহিনীর জন্য রাশিয়া থেকে ১০টি এমআই-১৭১ মাল্টিরোল হেলিকপ্টার কেনার উদ্যোগ নিয়েছে। আর এ জন্য নবায়ন করা লাইন অব ক্রেডিট ব্যবহার করা হবে। ৩০০ মিলিয়ন ডলারের আংশিক ব্যবহৃত একটি লাইন অব ক্রেডিটের মেয়াদ ২০১৫ সালে শেষ হয়ে যায়। জিপার্ড ৫.১ অফশোর পেট্রোল ভেসেল (ওপিভি) কেনার জন্য রাশিয়া এটি পুনরুজ্জীতি করে। কিন্তু তা এখন ১০টি এমআই ১৭১ হেলিকপ্টার কিনতে ব্যয় করা হবে। শ্রীলংকা বিমানবাহিনী ১৪টি এমআই ১৭১ হেলিকপ্টার কিনতে চায়, যার দাম পড়বে ১৪.৩ বিলিয়ন শ্রীলংকান রুপির বেশি। এগুলো জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর কাজে ব্যবহার করা হবে। জাতিসংঘের বিধান অনুযায়ী বিশ্বের গোলযোগপূর্ণ স্থানগুলোতে দায়িত্ব পালনের জন্য যেসব বাহিনী মোতায়েন করা হবে তাদেরকে নিজস্ব সরঞ্জাম নিয়ে যেতে হবে। এ ধরনের বিনিয়োগ তুলে আনতে অনেক বছর সময় লাগে। এসএএম।

দেড় লাখ নাম
ইনকিলাব ডেস্ক : ভারতের আসাম রাজ্যের নাগরিকদের তালিকা- ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেনন্স (এনআরসি)’র প্রথম খসড়ায় যেসব নাম ছিলো সেখান থেকে দ্বিতীয় ও চূড়ান্ত খসড়ায় প্রায় দেড় লাখ নাম বাদ যাবে। ৩০ জুলাই চূড়ান্ত খসড়া প্রকাশের কথা রয়েছে। দ্বিতীয় খসড়াটি ৩০ জুন প্রকাশ হওয়ার কথা ছিলো। কিন্তু আসামের তিনটি জেলা বন্যাকবলিত হওয়ায় সুপ্রিম কোর্ট খসড়া প্রকাশের মেয়াদ একমাস বৃদ্ধি করেছে। এনআরসি’র সমন্বয়কারী প্রতীক হাজেলা বুধবার সাংবাদিকদের বলেন, প্রথম খসড়ায় ছিলো এমন ৬৫,৬৯৪ ব্যক্তির নাম যাচাইকালে ফ্যামিলি ট্রি’র সঙ্গে গড়মিল পাওয়া গেছে। তাছাড়া ৪৮,৪৫৬ জন বিবাহিত নারী ফ্যামিলি ট্রি’র প্রমাণ হিসেবে পঞ্চায়েতের সার্টিফিকেট দিয়েছেন। কোয়ালিটি কন্ট্রোল যাচাইয়ের সময় আরো ১৯,৭৮৩টি নাম অগ্রহনীয় পাওয়া যায়। চূড়ান্ত কোয়ালিটি কন্ট্রোল যাচাইয়ের সময় আরো সন্দেহজনক নাম পাওয়া যেতে পারে বলে উল্লেখ করেন তিনি। তবে যাদের নাম অন্তর্ভুক্ত হবে না চূড়ান্ত খসড়া প্রকাশের পর তারা দাবি জানানোর সুযোগ পাবেন বলে হাজেলা উল্লেখ করেন। তিনি আরো বলেন যে যাচাই প্রক্রিয়া শেষ হয়েছে এবং ডেটা এন্ট্রির কাজ চলছে। এসএএম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংবাদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ