Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

মালদ্বীপে বিরোধীদের প্রেসিডেন্ট প্রার্থী ইব্রাহিম সালিহ

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০১৮, ১২:০৪ এএম

মালদ্বীপের বিরোধী দল ডেমক্রেটিক পার্টি শনিবার প্রেসিডেন্ট পদে দলের প্রার্থী হিসেবে প্রবীণ আইনপ্রণেতা ইব্রাহিম ইবু মোহাম্মদ সলিহর নাম ঘোষণা করেছে। সেপ্টেম্বরের প্রেসিডেন্ট নির্বাচন থেকে সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ নাম প্রত্যাহার করে নেয়ার এক দিন পর সলিহ’র নাম ঘোষণা করা হয়।
ভারত মহাসাগরের এই দ্বীপ দেশটিতে অব্যাহত রাজনৈতিক অশান্তির মাঝে আগামী প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচনে আরো পাঁচ বছরের জন্য ম্যান্ডেট চাইবেন বর্তমান প্রেসিডেন্ট আব্দুল্লা ইয়ামিন। কয়েক মাস ধরে আলোচনা ও মতবিরোধের পর এমডিপি ও ক্ষুদ্র দলগুলো একজন অভিন্ন প্রার্থীর ব্যাপারে একমত হয়। জুমহুরি পার্টি থেকে রানিং মেট নেয়া হবে। মালদ্বীপের প্রথম গণতান্ত্রিক নির্বাচনে বিজয়ী নাশিদ এখন শ্রীলঙ্কায় নির্বাসিত জীবন কাটাচ্ছেন। নির্বাচন কমিশন তাকে অযোগ্য ঘোষণা করার পর শুক্রবার তিনি প্রতিদ্ব›িদ্বতা থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন। সলিহ ১৯৯৪ সালে প্রথম এমপি নির্বাচিত হন এবং তিনি শান্ত মেজাজের জন্য পরিচিত। ৪ লাখ জনসংখ্যার মালদ্বীপ বিশ্বের একটি জনপ্রিয় পর্যটন গন্তব্য। ২০১২ সালে রাজনৈতিক অশান্তির মধ্যে ক্ষমতা ছাড়তে বাধ্য হন নাশিদ। তখন থেকে দেশটিতে গোলযোগ চলছে। সূত্র : এএসএম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালদ্বীপে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ