Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

তুরস্ক সন্ত্রাসবাদকে চাপ প্রয়োগে ধ্বংস করবে

এরদোগানের সঙ্গে দুই মার্কিন সিনেটরের বৈঠক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

সন্ত্রাসবাদের বিরুদ্ধে নিজের কঠোর অবস্থানের কথা পুনর্ব্যক্ত করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। গত শুক্রবার তিনি এই অবস্থানকে তুরস্কের সবচেয়ে বড় লড়াই বলে অভিহিত করেছেন। পরদিন এই খবরটি গুরুত্ব দিয়ে প্রকাশ করেছে তুরস্কের রাষ্ট্রীয় সংবাদপত্র আনাদোলু পোস্ট।
গতকাল রোববার ডেইলি সাবাহ ও আনাদোলু পোস্ট পত্রিকা এই খবর প্রকাশ করেছে। খবরে বলা হয়, রাজধানী আঙ্কারার জেনডারমেরি অ্যান্ড কোস্টগার্ড একাডেমিতে একটি মসজিদের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন এরদোগান। তিনি বলেন, আগামী দিনে আমাদের দেশে সবচেয়ে বড় লড়াই হবে সন্ত্রাসবাদের বিরুদ্ধে।
জারাবুলুস ও আফরিনে তুর্কি সামরিক বাহিনীর সাফল্যের ওপর গুরুত্ব দিয়ে এরদোগান বলেন, তুর্কি বাহিনীতে কমান্ডো ও বিশেষ বাহিনীর সেনার সংখ্যা বাড়ানো হবে। সন্ত্রাসবাদের বিরুদ্ধে তুরস্কের লড়াই জোরদার করার জন্যই এটা করা হবে। তিনি বলেন, আমরা চাপ প্রয়োগ করে সন্ত্রাসবাদকে ধ্বংস করবো যাতে আমাদের জাতি শান্তিতে থাকতে পারে।
অপরদিকে, মার্কিন জঙ্গি বিমান ‘এফ-৩৫’ সরবরাহ করা এবং কারাবন্দি মার্কিন যাজক অ্যান্ড্রু ব্রানসনের মুক্তির বিষয়সহ একাধিক বিষয়ে তুর্কি প্রেসিডেন্ট এরদোগানের সঙ্গে বৈঠক করেছেন দুই মার্কিন সিনেটর। রাজধানী আঙ্কারায় জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (একেপার্টি) সদর দপ্তরে তাদের মধ্যে প্রায় এক ঘণ্টা স্থায়ী বৈঠক অনুষ্ঠিত হয়। এই দুই মার্কিন সিনেটর হচ্ছেন, লিন্ডসে গ্রাহাম এবং জেনি শাহীন। বৈঠকের পর এক টুইটে গ্রাহাম বলেন, তুরস্ক এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে বিভিন্ন বিষয় নিয়ে বিদ্যমান মতভেদ নিরসন, যা গত বছর দুই মিত্রের মধ্যে উত্তেজনা সৃষ্টি করেছে। তবে তিনি তুরস্কের সঙ্গে কৌশলগত অংশীদারিত্বের গুরুত্ব স্বীকার করে বলেন, দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে ব্যর্থতা কোনো অপশন নয়। এরদোগানের সঙ্গে বৈঠককে গ্রাহাম ‘অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ, শ্রদ্ধাশীল’ বলে বর্ণনা করেছেন।
তিনি জানান, আঙ্কারার রাশিয়ান ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয় এবং মার্কিন ‘লকহিড মার্টিন এফ-৩৫ জয়েন্ট স্ট্রাইক ফাইটার জেট’ সরবরাহ করা নিয়ে তারা আলোচনা করেছেন। এদিকে, জেনি শাহীন জানান, তারা যাজক ব্রুনসনের মুক্তির বিষয়ে আলোচনা করেছেন এবং এ ব্যাপারে সিনেটরদের উদ্বেগের বিষয়ে এরদোগান শ্রদ্ধাশীল ছিলেন।
উল্লেখ্য, গত ১৯ জুন মার্কিন সিনেটে বার্ষিক জাতীয় প্রতিরক্ষা অথোরাইজেশন আইন অনুমোদন করেন। এতে মার্কিন ‘এফ-৩৫ জয়েন্ট স্ট্রাইক ফাইটার জেট’ তুরস্কের কাছে বিক্রয় নিষিদ্ধ করা হয়।
সম্প্রতি তুরস্কের প্রেসিডেন্সিয়াল ও পার্লামেন্ট নির্বাচনে প্রেসিডেন্ট এরদোগান ও তার দল একে পার্টি ৫২.৫ শতাংশ ভোট পেয়ে জয়লাভ করে। তার নিকটতম প্রতিদ্ব›দ্বী মুহারেমইনসে পেয়েছেন ৩০.৬ শতাংশ ভোট। একে পার্টির নেতৃত্বাধীন পিপলস অ্যালাইন্স পেয়েছে ৫৩.৬ শতাংশ ভোট। দেশটির প্রধান বিরোধী দল রিপাবলিকান পিপলস পার্টির নেতৃত্বাধীন ন্যাশন অ্যালাইন্স পেয়েছে ৩৩.৯ শতাংশ ভোট।



 

Show all comments
  • Azad Hossain ২ জুলাই, ২০১৮, ৪:৫৩ এএম says : 0
    Good
    Total Reply(0) Reply
  • সাব্বির ২ জুলাই, ২০১৮, ৫:০৫ এএম says : 0
    বৈঠক সবার সাথেই করবেন, তবে দেশ ও ইসলামের স্বার্থ আগে দেখতে হবে।
    Total Reply(0) Reply
  • নিঝুম ২ জুলাই, ২০১৮, ৫:০৬ এএম says : 0
    সন্ত্রাসবাদের নামে নিরাপরাধ কাউকে যেন ফাসানো না হয়
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ