Inqilab Logo

শনিবার, ১৫ জুন ২০২৪, ০১ আষাঢ় ১৪৩১, ০৮ যিলহজ ১৪৪৫ হিজরী

রয়টার্সে এরদোয়ানবিরোধী চাকরির বিজ্ঞাপন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২২, ১১:৫৫ এএম

বার্তা সংস্থা রয়টার্সে তুরস্ক ও দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের বিরোধিতা করে একটি চাকরির বিজ্ঞাপন প্রকাশ করা হয়েছে। এ কারণে তুর্কি সরকার ও জনগণ তীব্র প্রতিক্রিয়া প্রকাশ করেছে।

রয়টার্সের বিজ্ঞাপনে বলা হয়েছে, তাদের এমন একজন প্রতিনিধি প্রয়োজন যার লেখা ও প্রতিবেদন করার ভালো দক্ষতা আছে। যিনি তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের শাসন পদ্ধতির সমালোচনা করে বিভিন্ন প্রতিবেদন প্রকাশ করতে পারবেন। এছাড়া তুরস্কের মুদ্রাস্ফীতি ও দেশটির মুদ্রা লিরার পতন নিয়ে লিখবেন। এছাড়া সামনের মাসগুলোতে দেশটির পুনঃনির্বাচন নিয়ে প্রতিবেদন প্রকাশ করতে পারবেন। ইস্তাম্বুলে ডেপুটি ব্যুরো চিফ নিয়োগের জন্য রয়টার্স এমন বিজ্ঞাপন দিয়েছে।

তুরস্কের কিছু সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী বলেছেন, রয়টার্সের বিজ্ঞাপনে চাকরির আবেদনের বিষয়ে আহ্বান কম। এটা একটি রাজনৈতিক দলের নির্বাচনী ইশতেহারের সঙ্গে বেশি সাদৃশ্যপূর্ণ।

রয়টার্সের এমন বিজ্ঞাপন প্রকাশের পর তুর্কি ও ইংরেজি ভাষার সম্প্রচারকারী টিআরটি ওয়ার্ল্ড লন্ডন-ভিত্তিক সংবাদদাতাকে নিয়োগের জন্য নিজস্ব প্রয়োজনের কথা প্রকাশ করেছে। তুর্কি গণমাধ্যম টিআরটি ওয়ার্ল্ড-এর ওই চাকরির বিজ্ঞাপনে ব্রিটেনের রাজনৈতিক অস্থিতিশীলতা, অর্থনৈতিক সমস্যা সংশ্লিষ্ট বিভিন্ন সত্য প্রকাশের জন্য একজন রিপোর্টার চাওয়া হয়েছে। এছাড়া যুক্তরাজ্য যে আধুনিক যুগেও রাজা-রানি শাসিত দেশ তার কারণ জানিয়ে প্রতিবেদন প্রকাশ করতে বলা হয়েছে। এছাড়া দেশটি কেন ইউরোপ থেকে নিজেকে দূরে সরিয়ে রাখছে তা নিয়েও লেখার ক্ষমতা থাকতে হবে ওই সংবাদদাতার বলে জানানো হয়েছে।

তবে তুর্কি গণমাধ্যম টিআরটি ওয়ার্ল্ড-এর ওই বিজ্ঞাপনের ভাষা রয়টার্সের মতো উগ্র নয় বলে দাবি করেছে আনাদোলু এজেন্সি। এছাড়া তুর্কি গণমাধ্যমটির বিজ্ঞাপনে কোনো রাজনৈতিক নেতার বিরোধিতা নেই বলে জানানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ