Inqilab Logo

শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১, ০৬ মুহাররম ১৪৪৬ হিজরী

পুতিনের সাথে সম্পর্ক সততা ও বিশ্বাসের: এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২৩, ১২:৫৭ পিএম

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে তার এবং সাধারণভাবে দুই দেশের মধ্যে সম্পর্ককে সততা ও বিশ্বাসভিত্তিক বলে বর্ণনা করেছেন।

‘রাশিয়ার সাথে সম্পর্কের প্রতি আমাদের শ্রদ্ধা এবং আস্থা রয়েছে। এবং পুতিনের সাথে আমার সম্পর্ক সততার উপর ভিত্তি করে। তাতারস্তান, দাগেস্তান এবং এ অঞ্চলগুলো সম্পর্কিত আমাদের সমস্ত অনুরোধের রাশিয়া রেখেছে,’ তিনি রোববার তরুণদের সাথে এক বৈঠকে বলেছিলেন, যা টিআরটি চ্যানেল টেলিভিশনে প্রচার করেছিল। তুর্কি প্রেসিডেন্টের মতে, অন্যান্য দেশ থেকে ‘অনেক হুমকি’ ছিল ‘(রাশিয়ার) এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার ক্ষেত্রে। কিন্তু আমরা এস-৪০০ কিনেছি এবং এখন আমাদের কাছে এটি আছে,’ তিনি বলেন।

এ প্রসঙ্গে, তিনি এফ-১৬ এবং এফ-৩৫ যুদ্ধবিমানগুলোর সম্ভাব্য সরবরাহের বিষয় নিয়েও কথা বলেন। ‘এফ-৩৫ জেটের ক্ষেত্রে, আমরা সেগুলি আপনার (মার্কিন যুক্তরাষ্ট্র) থেকে পেতে চাই, কিন্তু আপনারা আমাদেরকে দেননি। আপনারা এফ-জেটের প্রতিশ্রুতি দিয়েছিলেন কিন্তু আপনার কথা ভঙ্গ করেছেন। আমরা প্রায় ১৪০ কোটি মার্কিন ডলার দিয়েছি কিন্তু আপনারা এগুলো আমাদের দিচ্ছেন না। যদি না দেন, তাহলে এর জন্য মূল্য দিতে হবে,’ তিনি বলেন।

তুরস্ক ৪০টি এফ-১৬ ব্লক ৭০ ফাইটার জেট বিমানের আধুনিকীকরণের জন্য যন্ত্রাংশ কিনতে চায়। আঙ্কারা রাশিয়ান এস-৪০০ বিমান প্রতিরক্ষা ব্যবস্থা কেনার পর বিষয়টি স্থবির হয়ে পড়ে। চুক্তিটি এফ-৩৫ যুদ্ধবিমানের উন্নয়ন ও উৎপাদন প্রকল্পে তুরস্কের অংশগ্রহণ স্থগিত করেছে। মার্কিন কংগ্রেসে তুরস্কের সাথে এফ-১৬ চুক্তির বিরোধীরা হেলসিঙ্কি এবং স্টকহোমকে ন্যাটোতে ভর্তির অনুমতি দেয়ার জন্য আঙ্কারার প্রতিরোধের প্রত্যাখ্যান এবং মস্কোর সাথে এর সম্পর্ককে অনুপ্রাণিত করে। অন্যদিকে, তুরস্ক বলেছে যে, তারা মার্কিন পক্ষের দ্বারা অগ্রসর হওয়া চুক্তি বাস্তবায়নের জন্য যেকোনো শর্ত প্রত্যাখ্যান করে। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ