Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

তৃতীয় দিনে এমপিওভুক্তির দাবিতে রাজধানীতে আমরণ অনশন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুন, ২০১৮, ২:১১ পিএম

তৃতীয় দিনের মতো এমপিওভুক্তির দাবিতে রাজধানীতে সারাদেশ থেকে আগত নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা আমরণ অনশন কর্মসূচি পালন করছেন।
দাবি আদায় না হওয়া পর্যন্ত রাজপথ ছাড়বেন না বলে শপথ গ্রহণ করেছেন তারা। এমনকি দেশের বিভিন্ন জেলার নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানগুলোর পাঠদান কার্যক্রম বন্ধ আছে বলেও জানান আন্দোলনরত শিক্ষকরা।
আজ বুধবার জাতীয় প্রেসক্লাব গেটের অপরপাশে গিয়ে দেখা যায় এ অনশন কর্মসূচি।
নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার ও সাধারণ সম্পাদক অধ্যক্ষ ড. বিনয় ভূষণ রায়ের নেতৃত্বে এ কর্মসূচি পালিত হচ্ছে।
গত ৫ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতিতে আমরা এমপিওভুক্তির দাবিতে রাজপথের আন্দোলন স্থগিত করেছিলাম। এরপরও আমরা বিভিন্ন কর্মসূচিতে পুলিশি আটকের শিকার হয়েছি। গত ১৬ দিন ধরে বিভিন্ন রকম কর্মসূচির ২৫ জুন থেকে আমরা বাধ্য হয়ে এ কর্মসূচি পালন করা শুরু করেছি। আমরা অনশনরত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা গত ২০ থেকে ২৫ বছর আগে সরকারি বিধি অনুযায়ী প্রতিষ্ঠানে নিয়োগপ্রাপ্ত হয়ে শিক্ষকতা করে আসছি। কিন্তু শিক্ষকরা সরকারের সিদ্ধান্তহীনতার কারণে এক টাকাও বেতন পান না। দেশের প্রায় ৮০ হাজার শিক্ষকের জীবনযাত্রার মান অত্যন্ত করুণ ও অবজ্ঞার। এ অবস্থায় আমরা নিজেদের পরিবারে বোঝা হয়ে দাঁড়িয়েছি। যা আমাদের পাঠদানের দায়িত্ব থেকে বিরত রাখছে। এ কারণে গত ২৩ জুন থেকে দেশের নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান কর্মসূচি বন্ধ আছে।
সংগঠনটির জ্যেষ্ঠ সহ-সভাপতি মো. শফিকুল ইসলাম জানান, গত ৫ জানুয়ারি প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতির পর ৭ জুন জাতীয় সংসদে ২০১৮-১৯ বাজেট প্রস্তাবনায় অর্থমন্ত্রীও তার বক্তব্যে শিক্ষকদের গভীর অন্ধকারে তলিয়ে যাওয়ার কথা বলেছেন। কিন্তু শিক্ষামন্ত্রী প্রহসনের এমপিও নীতিমালা করে শিক্ষকদের রাজপথে ঠেলে দিয়েছেন। এমপিওভুক্তির বয়সসীমা ৩৫ বছর নির্ধারণ করেছেন। তাহলে আমরা যারা আগে নিয়োগপ্রাপ্ত হয়েছি তারা কি করবো?



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নন-এমপিও


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ