Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

টানা নবম দিনের মতো অবস্থান কর্মসূচিতে নন-এমপিও শিক্ষকরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৮, ৫:৫৮ পিএম

এমপিভুক্তির দাবিতে টানা নবম দিনের মতো অবস্থান কর্মসূচিতে বসেছেন নন-এমপিও শিক্ষক-কর্মচারীরা। সোমবার সকাল ১০টা থেকে প্রেসক্লাবের উল্টো পাশে অবস্থান কর্মসূচি পালন করছেন তারা। নন-এমপিও শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার জানিয়েছেন, বেতন না পাওয়ায় তারা রাজপথে ঈদ পালন করেছেন। তাদের পারিবারের সদস্যরাও না খেয়ে আছেন। যতক্ষণ পর্যন্ত প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী এমপিওভুক্ত না হচ্ছে ততক্ষণ আমরা রাজপথ ছাড়ব না তারা। ফেডারেশনের সভাপতি আরো বলেন, ‘ঈদের জন্য আমাদের আন্দোলন (অবস্থান কর্মসূচি) আধা বেলা হলেও আজ থেকে দিনরাত কর্মসূচি পালিত হবে। যতক্ষণ পর্যন্ত প্রধানমন্ত্রী দেওয়া প্রতিশ্রæতি অনুযায়ী এমপিভুক্ত করা না হবে ততক্ষণ আমরা রাজপথেই অবস্থান করব।’
সোমবার সকাল সকাল থেকেই জাতীয় প্রেস ক্লাবের বিপরীত পাশের মূল সড়কের সামনে অবস্থান কর্মসূচিতে বিভিন্ন জেলা থেকে আসা প্রায় সহ¯্রাধিক ভুক্তভোগী খোলা আকাশের নিচে এ আন্দোলনে যোগ দিতে থাকেন। আন্দোলনে শিক্ষকরা বলেন, ‘আমরা প্রয়োজনে জীবন দেবো। তাও দাবি আদায় না হওয়া পর্যন্ত বাড়ি ফিরে যাব না। যদি মরে যাই এখানেই জানাজা দিয়ে লাশটা বাড়ি পাঠিয়ে দিও।’
তাদের অবস্থান কর্মসূচিতে ‘কেউ খাবে তো কেউ খাবে না, তা হবে না, তা হবে না’; ‘এমপিও না দিলে বাড়ি ফিরে যাবো না’; ‘একদফা দফা এক দাবি এমপিওভুক্তিকরণ চাই’ এমন নানা শ্লোগানে প্রেস ক্লাব এলাকা উত্তাল হয়ে উঠে। নিজেদের অধিকার আদায়ে অনেক নারী শিক্ষকও ছোট সন্তান রেখেই এ আন্দোলনে যুক্ত হয়েছেন বলে তারা জানিয়েছেন ।
এমপিওভুক্তির দাবিতে নন-এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা গত বছরের ২৬ ডিসেম্বর থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার কর্মসূচি শুরু করেন। টানা ওই অবস্থান ও অনশনের একপর্যায়ে ৫ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে তার তৎকালীন একান্ত সচিব সাজ্জাদুল হাসান সেখানে গিয়ে আশ্বাস দেন। এরপর শিক্ষক-কর্মচারীরা আন্দোলন কর্মসূচি স্থগিতের ঘোষণা দেন। এরপর সরকারের বিভিন্ন পর্যায় থেকে বলা হয়েছে, নতুন অর্থবছরে নতুন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে। কিন্তু অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৮-২০১৯ অর্থবছরের যে বাজেট প্রস্তাব করেন, সেখানে তিনি নতুন এমপিওভুক্তির বিষয়ে সুস্পষ্ট কিছু বলেননি। তারপর থেকেই এমপিওভুক্তির দাবিতে টানা ৯ দিন ধরে রাজধানী জাতীয় প্রেস ক্লাবের সামনে আন্দোলন করে যাচ্ছেন নন এমপিও শিক্ষক-কর্মচারীরা। যদিও শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শিক্ষা মন্ত্রণালয়ের জন্য যে বরাদ্দ দেওয়া হয়েছে তা থেকে পর্যায়ক্রমে এমপিওভুক্ত করা হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ