Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

লাগাতার আন্দোলনের ঘোষণা নন এমপিও শিক্ষকদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জুন, ২০১৮, ৬:১৮ পিএম

দাবি আদায় না হওয়া পর্যন্ত সোমবার থেকে লাগাতার আন্দোলনের ঘোষণা দিয়েছেন নন এমপিও শিক্ষক-কর্মচারীরা। ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে শিক্ষা প্রতিষ্ঠানের নতুন এমপিও প্রস্তাবনা না থাকায় জাতীয় প্রেস ক্লাবের সামনে পুনরায় আন্দোলনের ডাক দিয়েছিলেন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা। কর্মসূচি অনুযায়ী রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালনে সমবেত হলে পুলিশি বাধায় তারা কর্মসূচি শুরু করতে পারেননি। এরপর নন এমপিও শিক্ষক কর্মচারী ফেডারেশনের যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন আজ (সোমবার) থেকে টানা আন্দোলনের ঘোষণা দেন। দেশের সব জেলা থেকে শিক্ষক কর্মচারীদের ঢাকায় আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘রোজা রেখে অনেক কষ্টে ঢাকায় এসেছেন। তাই আজ সকলে বিশ্রাম নেন। আমাদের পিছিয়ে যাওয়ার সুযোগ নেই। রাজপথে আবারও নেমেছি দাবি আদায় করে ঘরে ফিরব। কাল সোমবার সকাল ৯ টায় সকলে মিলে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে সমবেত হবেন। পুলিশ বাধা দিলে তাদের বোঝানোর চেষ্টা করবেন।’
এর আগে ‘নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশন’-এর সভাপতি গোলাম মাহমুদুন্নবী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিলেও বাস্তবে তা প্রস্তাবিত বাজেটে প্রতিফলিত হয়নি। অথচ প্রধানমন্ত্রীর আশ্বাসেই আমরা আন্দোলন স্থগিত করে ঘরে ফিরেছিলাম। এখন আমরা আবারও বাধ্য হয়ে আন্দোলনে নেমেছি। কিন্তু পুলিশ আমাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে বাধা দিয়েছেন। তিনি আরও বলেন, আমরা ঘরে ফিরে যাব না। যেকোনো মূল্যে আমরা কর্মসূচি পালন করব।
কর্মসূচিতে বাধার বিষয়ে শাহবাগ থানার এসআই মাজহারুল ইসলাম জানান, ঈদের আগে কোনো গ্যাদারিং করতে দেয়া হচ্ছে না। তাছাড়া তাদের কোনো পূর্বানুমতিও নেই। যে কারণে তাদের বসতে দেওয়া হচ্ছে না।
উল্লেখ্য, এমপিওভুক্তির দাবিতে নন এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা গত বছরের ২৬ ডিসেম্বর থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে লাগাতার কর্মসূচি শুরু করেন। নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ডাকে টানা ওই অবস্থান ও অনশনের একপর্যায়ে গত ৫ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে তার তৎকালীন একান্ত সচিব সাজ্জাদুল হাসান সেখানে গিয়ে আশ্বাস দিলে তারা ঘরে ফিরে যান। কিন্তু গত বৃহস্পতিবার ২০১৮-২০১৯ অর্থ বছরের যে বাজেট প্রস্তাব করা হয় সেখানে নতুন এমপিওভুক্তির বিষয়ে সুস্পষ্টভাবে কিছু বলা হয়নি বলে এই কর্মসূচি ঘোষণা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নন-এমপিও


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ