Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

নন-এমপিও শিক্ষকদের আন্দোলন স্থগিত

দাবি বাস্তবায়নে শিক্ষামন্ত্রীর আশ্বাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০১৯, ১২:০৭ এএম

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আশ্বাস দেয়ার পর এক মাসের সময় দিয়ে আন্দোলন স্থগিত করেছেন নন-এমপিও শিক্ষকরা। গতকাল (রোববার) বিকেল সাড়ে ৩টায় জাতীয় প্রেসক্লাবের সামনে শিক্ষকদের অবস্থান কর্মসূচিতে উপস্থিত হয়ে প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাতের দায়িত্ব নেন শিক্ষামন্ত্রী। তিনি শিক্ষকদের আশ্বস্ত করার পরপর বিকেল ৫ টায় নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় নেতৃবৃন্দ বৈঠকে বসেন এবং শিক্ষামন্ত্রীর প্রতি আস্থা রেখে কর্মসূচি প্রত্যাহার করার সিদ্ধান্ত নেন। একইসাথে শিক্ষক নেতৃবৃন্দ এক মাসের সময় বেধে দিয়েছেন। এই সময়ের মধ্যে দাবী আদায় না হলে কঠোর আন্দোলনে নামার ঘোষণা দেন তারা। এছাড়া আজ সচিবালয়ে শিক্ষামন্ত্রী ও শিক্ষাসচিবের সাথে শিক্ষক প্রতিনিধি দলের বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাতের ব্যাপারে বিস্তারিত আলোচনা হবে।
এর আগে শিক্ষকদের অবস্থান কর্মসূচিতে আসেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন। শিক্ষামন্ত্রী প্রধানমন্ত্রীর সাথে নন-এমপিও শিক্ষক প্রতিনিধি দলের সাক্ষাতের ব্যবস্থা করার দায়িত্ব নেন। তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণার জন্য আরো দু’এক মাস সময় প্রয়োজন। আগামী বাজেটে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে। তবে এ বিষয়ে ঘোষণা দিতে দু’ এক মাস সময় লাগবে। তিনি রাজপথ ছেড়ে নিজ নিজ প্রতিষ্ঠানে ফিরে গিয়ে শিক্ষার্থীদের পাঠদান করানোর জন্য শিক্ষকদের প্রতি আহবান জানান।
দীপু মনি বলেন, আমি আপনাদের কষ্টের বিষয়টা জানি। এমপিওভুক্তি ছাড়া আপনারা কীভাবে জীবন যাপন করেন, সে খবরও আমার কাছে রয়েছে। নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তকরণ কার্যক্রম শুরু করা হয়েছে। নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত কার্যক্রম বাস্তবায়ন শুরু হবে। আমরা ইতোমধ্যে আবেদন গ্রহণ কার্যক্রম শেষ করেছি। যেহেতু শিক্ষাপ্রতিষ্ঠান এমপিও কার্যক্রম অর্থসংশ্লিষ্ট বিষয়, তাই এটি বাস্তবায়নে নানা প্রক্রিয়ার প্রয়োজন রয়েছে। এ কারণে কিছুটা সময় নেয়া হচ্ছে।
তিনি আরও বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তিকরণ বিষয়ে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার রয়েছে। আমি ইতোমধ্যে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর সাথে কথা বলেছি। আগামী অর্থবছরে এমপিওভুক্তকরণে নতুন অর্থ বরাদ্দ দেয়া হবে হবে। আপনারা বাড়ি ফিরে যান। খোলা আকাশের নিচে রোদের মধ্যে দাঁড়িয়ে আর কষ্ট করবেন না। আমরা সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাবো, যাতে আপনাদের কষ্ট দূর করা সম্ভব হয়।
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব সোহরাব হোসাইন বলেন, শিক্ষামন্ত্রী আপনাদের জন্যই এখানে এসেছেন। তিনি আপনাদের বিষয়টি দেখবেন। আশা করি আপনারা মন্ত্রীর আশ্বাসে বাড়ি ফিরে যাবেন।
মন্ত্রীর বক্তব্যের প্রেক্ষিতে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি গোলাম মাহমুদুন্নবী ডলার আন্দোলনরত শিক্ষকদের উদ্দেশে বলেন, আপনারা জানেন, আমাদের একটা মাত্র দাবি ছিল প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে আমাদের দুঃখ ও দুর্দশার কথা তার সামনে উপস্থাপন করা। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রধানমন্ত্রীর সঙ্গে আমাদের দেখা করিয়ে দেওয়ার দায়িত্ব নিয়েছেন। তাই সোমবার আমরা কথা বলে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার দিনক্ষণ ঠিক করবো। এই প্রেক্ষাপটে আমরা আমাদের কর্মসূচি এক মাসের জন্য স্থগিত করেছি। যদি আশ্বাস বাস্তবায়ন না হয় তবে একমাস পর আবারও আন্দোলনে নামবো।
নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান একযোগে এমপিও’র দাবি নিয়ে প্রধানমন্ত্রীর সাক্ষাত না পাওয়ায় গত ২০ মার্চ থেকে ২৪ মার্চ টানা ৫ দিন প্রেসক্লাবের লাগাতার অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষক-কর্মচারীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নন-এমপিও


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ