Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

দাবিতে অনড় শিক্ষকরা, অনশনে অসুস্থ শতাধিক

তারিক ইমন | প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৮, ৭:৩৬ পিএম

এমপিওভুক্তির দাবিতে টানা পঞ্চম দিনের মতো আমরণ অনশন করছেন ননএমপিও শিক্ষক-কর্মচারীরা। শুক্রবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে পাঁচদিন অনশনসহ টানা ২০ দিন অতিবাহিত করেন শিক্ষকরা। দাবি না মেনে নিলে আরো কঠোর কর্মসূচি দেওয়ার হুমকি দিয়েছেন শিক্ষক নেতারা।
নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, ‘আমাদের দাবি না মেনে নেওয়া পর্যন্ত এ আন্দোলন চলবে। প্রয়োজনে আমরা না খেয়ে মারা যাবো তবুও সুস্টষ্ট ঘোষণা না আসা পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।’
তিনি জানান, টানা পঞ্চম দিনের অনশনে অংশগ্রহনকারী শিক্ষকদের মধ্যে ১০২ জন শিক্ষক-কর্মচারী অসুস্থ হয়েছেন। ৩১ জন শিক্ষক-কর্মচারীকে স্যালাইন দেওয়া হয়েছে। গুরুতর অসুস্থ ১৩ জনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি করা হয়েছে। এভাবে আন্দোলন করতে কেউ মারা গেলে এর দায়ভার সরকারকেই নিতে হবে।
সংগঠনের সাধারণ সম্পাদক বিনয় ভূষণ রায় বলেন, ‘আমরা আগেই বলেছিলাম, ২৪ জুনের মধ্যে আমাদের দাবি মেনে নেওয়া না হলে ২৫ জুন  থেকে আমরা আমরণ অনশনে বসব। সে ঘোষণা অনুযায়ী, সোমবার সকাল ১০টা থেকে অনশনে বসেছি। যত ঝড়-তুফান আসুক না কেন আমাদের দাবি না মানা পর্যন্ত আমরা অনশন চালিয়ে যাব। সংসদে বাজেট পাশ হয়েছে। যদি আমাদের দাবি মেনে না নেওয়া হয়, তাহলে আরো কঠোর কর্মসুচি দেওয়া হবে।
উল্লেখ্য, এমপিওভুক্তির দাবিতে নন-এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা গত বছরের ২৬ ডিসেম্বর  থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার কর্মসূচি শুরু করেন। টানা ওই অবস্থান ও অনশনের একপর্যায়ে ৫ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে তার তৎকালীন একান্ত সচিব সাজ্জাদুল হাসান সেখানে গিয়ে আশ্বাস দেন। এরপর শিক্ষক-কর্মচারীরা আন্দোলন কর্মসূচি স্থগিতের ঘোষণা দেন। কিন্তু অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৮-২০১৯ অর্থবছরের বাজেট প্রস্তাবে নতুন এমপিওভুক্তির বিষয়ে সুস্পষ্ট কিছু বলেননি। তারপর থেকেই এমপিওভুক্তির দাবিতে আন্দোলন করে যাচ্ছেন নন এমপিও শিক্ষক-কর্মচারীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নন-এমপিও


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ