Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

তৃতীয়বারের মতো চীন সফরে কিম

| প্রকাশের সময় : ২০ জুন, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে সিঙ্গাপুরে বৈঠকের পর প্রথমবার বিদেশ সফর করছেন উত্তর কোরীয় নেতা কিম জং উন। গতকাল মঙ্গলবার চীনের রাজধানী বেইজিংয়ে পৌঁছেন তিনি। বলা হচ্ছে, চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে ট্রাম্পের বৈঠকের ব্যাপারে আলোচনা করবেন কিম। এটা চলতি বছর কিমের তৃতীয় চীন সফর। ১২ জুন সিঙ্গাপুরে অনুষ্ঠিত ট্রাম্প-কিম ঐতিহাসিক বৈঠক শেষে সমঝোতার যৌথ ঘোষণায় কোরীয় উপদ্বীপের পূর্ণাঙ্গ পারমাণবিক নিরস্ত্রীকরণ ও সেখানে শান্তি প্রতিষ্ঠার অঙ্গীকার করা হয়।
চীনা রাষ্ট্রীয় বার্তা সংস্থা গতকাল জানায়, কিম দুইদিনের সফরে চীন পৌঁছেছেন। এর আগে চীন কখনোই এভাবে জানাতো না। কিম দেশত্যাগের পরে সফরের বিষয়ে জানাতো চীন। ব্রিটিশ বার্তা সংস্থা জানায়, ট্রাম্পের সঙ্গে বৈঠকর বিষয়বস্তু আলোচনা করতেই চীনে গিয়েছেন কিম। চীন সবসময়ই উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষাসহ অন্যান্য ক্ষেত্রে কূটনৈতিক সমর্থন দিয়ে আসছে। বেইজিংয়ে তাই নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। গ্রেট হল অব পিপলে দেখা করবেন দুই নেতা। দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, দক্ষিণ কোরিয়া ও চীন উভয় দেশই কোরীয় উপদ্বীপে পরমাণু নিরস্ত্রীকরণ চায়। তিনি বলেন, ‘আমরা আশা করি চীন এই ইস্যুতে গঠনমূলক ভূমিকা রাখবে। সূত্র : রয়টার্স।



 

Show all comments
  • চম্পা ২০ জুন, ২০১৮, ৪:৫০ এএম says : 0
    ইনি যে কখন কি করেন তা বুঝা মুশকিল
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কিম

১৭ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ