Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বিএনপি না বুঝে বাজেটের সমালোচনা করে -ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জুন, ২০১৮, ১২:০০ এএম

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বাজেট বাস্তবায়ন করা সরকারের জন্য একটা বড় চ্যালেঞ্জ। বুঝে না-বুঝে বিএনপি সব সময় বিরোধী কথা বলে সমালোচনা করে। এই বাজেট আওয়ামী লীগের কোনো নির্বাচনী বাজেট নয়। এটা একটা জনবান্ধব বাজেট হিসেবে প্রস্তাব করা হয়েছে।
গতকাল শুক্রবার দুপুরে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের মেঘনা সেতুর টোলপ্লাজা এলাকা ও ফেরিঘাট পরিদর্শনে এসে এসব কথা বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৮-২০১৯ অর্থবছরের জন্য ৪ লাখ ৬৫ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব করেছেন। এই বাজেটকে অনেকেই নির্বাচনের আগে দেশের মানুষকে তুষ্ট করার বাজেট বলছেন। বড় বাজেট বাস্তবায়নের চ্যালেঞ্জ নিয়েই এই বাজেট পেশ করা হয়েছে উল্লেখ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী কাদের বলেন, বাজেটে ছোটখাট আলোচনা প্রতিক্রিয়া হবে, সংসদে সংসদ সদস্যরা আলাপ-আলোচনা করবেন, জনগণের প্রতিক্রিয়া যদি কোনো বিষয় সংশোধন করার প্রয়োজন হয় সেটা সরকার মেটাবে। কাদের বলেন, বড় বাজেট বড় চ্যালঞ্জ। বড় চ্যালেঞ্জ মোকাবেলা করার সৎ সাহস শেখ হাসিনা সরকারের আছে। এ কারণে বড় বাজেট পেশ করা হয়েছে। এটা একটা জনবান্ধব বাজেট হিসেবে প্রস্তাব করা হয়েছে। আলোচনা-সমালোচনার পর বাজেটে কোনটি থাকবে, কোনটা থাকবে না, সেটা দেখা যাবে। ওবায়দুল কাদের বলেন, ঢাকা-চট্টগ্রাম আট লেনের মহাসড়কে সোনারগাঁয়ের মেঘনায় সেতুর টোল আদায়ে ভাংতি টাকা লেনদেনে দেরি হওয়াই যানজটের অন্যতম একটি কারণ। তারপরও সরকার নানাভাবে চেষ্টা চালাচ্ছে যানজট নিয়ন্ত্রণে রাখতে। প্রধানমন্ত্রীর নির্দেশে মেঘনা ও গোমতি নদীতে ১২ জুন থেকে ফেরি চালু হতে যাচ্ছে। এ কারণে দ্রæতগতিতে রাস্তা ও নদীর ঘাট মেরামত করার কাজ চলছে। বরিশাল থেকে আনা হচ্ছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডবিøউটিএ) পন্টুন। ইতিমধ্যে গোমতি নদী খনন করার নির্দেশও দেয়া হয়েছে। ওবায়দুল কাদের বলেন, ঈদুল ফিতরে যেন নিরাপদে মানুষ ঘরে ফিরতে পারে, সে লক্ষে মহাসড়কে যানজট কমাতেই শেখ হাসিনার নির্দেশে মেঘনা-গোমতির এই ফেরি সার্ভিস চালু করা হচ্ছে। তিনি বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাড়কের মেঘনাঘাটে শুক্রবার যানজট হয় না। এই দৃশ্যপট তিন চার বছরের মধ্যে এই প্রথম দেখলাম। আজকে যানজট নেই। এটা দেখিনি কয়েক বছরে। কাঁচপুর থেকে মেঘনাঘাট পর্যন্ত যানজট পরিস্থিতি কি হয়। এটা দেখতে এসেছি, এটার বেশ উন্নতি হয়েছে। মন্ত্রী বলেন, রাস্তায় গাড়ি বিকল হলে বা রং সাইডে গাড়ি আসলে যানজট হবে। এটা ঠেকানো খুব কঠিন। আমরা সিরিয়াসলি চেষ্টা করছি রং সাইডে গাড়ি চলাচল ঠেকাতে। এ সময় মন্ত্রীর সঙ্গে ছিলেন সড়ক ও জনপথ বিভাগ এবং বিআইডবিøউটিএর ঊর্ধ্বতন কর্মকর্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ