Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্রাহ্মণপাড়ায় তিল চাষে আগ্রহ বাড়ছে কৃষকের

ব্রাহ্মণপাড়া (কুমিল্লা) থেকে মোঃ আবদুল আলীম খান | প্রকাশের সময় : ২৫ মে, ২০১৮, ১২:০০ এএম

এবছর কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলায় তিলের বাম্পার ফল হয়েছে। কম শ্রম এবং কম খরচে সব মাটিতে উৎপাদন হওয়ায় তিল চাষে আগ্রহ বাড়ছে এই উপজেলার কৃষকদের। আবহাওয়া অনুক‚লে থাকলে অর্থনৈতিকভাবে ঘুরে যাবে তিল চাষীদের ভাগ্য।
উপজেলার বিভিন্ন ইউনিয়নে ঘুরে তিল চাষীদের সাথে কথা বলে জানা যায়, আমন ধান কাটার পর ক্ষেত যখন খালি থাকে তখন তিল চাষ করা যায়। এতে ধানের কোনো ক্ষতি হয় না। তিল চাষে সার ও কীটনাশক লাগে না বললেই চলে। গরু ছাগলে তিল খায় না তাই রক্ষণাবেক্ষণে কোনো খরচ হয় না। উপজেলার ষাইটশালা গ্রামের কৃষক শামিম মিয়া জানান, ২ বছর ধরে তিনি তিল চাষ করেন। গত বছর ১৬ শতক জমিতে ৫০ টাকায় আধা কেজি তিলের বীজ ক্রয় করে চাষ করে ২ মণ তিল পেয়েছেন। উৎপাদিত তিল দিয়ে তৈল বানিয়েছেন শামিম মিয়া। এ বছর তিনি ৩০ শতক জমিতে তিল চাষ করেছেন।
একই গ্রামের কৃষক আবু কালাম জানান, গত বছর ১৪ শতক জমিতে চাষ করে দেড় মণ তিল উৎপাদন করে ৬ হাজার টাকায় বিক্রি করেন। এ বছর আবু কালাম ২৭ শতক জমিতে তিল চাষ করেন। কৃষক শানু মিয়া জানান, এ বছর ৪৫ শতক জমিতে তিল চাষ করতে মাত্র ৬৭০ টাকা খরচ হয়েছে।
এ ব্যাপারে উপজেলা কৃষি সম্প্রসারন অফিসার খন্দকার ফরিদ জানান, কম খরচে উৎপাদন করে বাজারে ভালো দামে বিক্রি করতে পেরে তিল চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে। এ বছর এই উপজেলায় ৫ হেক্টর জমিতে তিল চাষ করা হয়েছে। তিনি আরো বলেন, চলিত মৌসুমে বীজ সহায়তা হিসেবে দেড় কিজি করে উপজেলার বিভিন্ন ইউনিয়নের ১৮ জন কৃষককে তিলের বীজ প্রদান করা হয়। এছাড়াও প্রনোদনা হিসেবে উপজেলা বিভিন্ন ইউনিয়নের ৫০ জন কৃষককে এক কেজি করে তিলের বীজ ও সার দেয়া হয়। তিল চাষে কৃষকদের আগ্রহ বৃদ্ধির জন্য তিলের ব্যবহার এবং তিল থেকে উৎপাদিত তৈল আমাদের স্বাস্থ্যে সম্মত, এ বিষয়ে কৃষকদের উদ্বুদ্ধ করা হচ্ছে।



 

Show all comments
  • SHAUKAUT ২৫ মে, ২০১৮, ৯:০৩ পিএম says : 0
    til emon ekti danadar bostu jeta shara bisshe er chajida ache bisheshoto latin americar desh shomuje er darun kodor roeche ar etar theke je tel pawaa jay tar arwo beshi kodor roeche karon ei dehe lokera addhattik lokderke tara santo bole oishokol lokjon ei jatio toil khub bikri kore ta onek dam diee lokjon kene.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চাষে আগ্রহ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ