Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

চীনে রোজা পালনে নিষেধাজ্ঞা প্রত্যাহার দাবি করেছেন পীর সাহেব চরমোনাই

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ মে, ২০১৮, ৭:৩৮ পিএম

চীনের শিনজিয়াং প্রদেশে মুসলিম ছাত্র-শিক্ষক ও সরকারি অফিসের কর্মচারিদের রোজা পালনের উপর নিষেধাজ্ঞার ঘটনায় তীব্র ক্ষোভ ও নিন্দা জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতি সৈয়দ রেজাউল করীম, পীরসাহেব চরমোনাই। গতকাল এক বিবৃতিতে পীরসাহেব বলেন, মুসলমানদের অন্যতম আবশ্যকীয় ধর্মীয় হুকুম রোজা পালনের ওপর নিষেধাজ্ঞা ইসলাম ধর্মের উপর সুস্পষ্ট আঘাত। এই আঘাত মুসলিম উম্মাহ মেনে নিবে না। মুসলমানের ধর্মীয় পালন পালনে চীন বাধা সৃষ্টি অথবা নিষেধাজ্ঞা আরোপ করলে বিশ্ব মুসলিম উম্মাহ চীনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলনে ঝাঁপিয়ে পড়বে। তিনি বলেন, এই নিষেধ চরম মানবাধিকার লঙ্ঘন। অপরদিকে শুধুমাত্র মুসলমান হওয়ার কারণে চীনের শিনজিয়াং ও জিনিজিয়াংসহ মুসলিম অধ্যুষিত অঞ্চলে মুসলিম হত্যা, গুম, অপহরন, জেল-জুলুম ও নির্যাতনে স্টিমরোলার চলছে। চীনের মুসলমানের উপর জুলুম নির্যাতন চোখ বুজে সহ্য করা হবে না। তিনি চীনের বিভিন্ন প্রদেশে রোজাসহ ধর্মীয় বিধান পালনে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে মুসলমানদের উপর থেকে সকল ধরণের জুলুম-নির্যাতন বন্ধ করতে হবে।
মহানগর উত্তরের ইফতার মাহফিল
ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তরের শেরে বাংলানগর থানা শাখা আয়োজিত "মাহে রমজানের শিক্ষা" শীর্ষক আলোচনা সভা ও ইফতার মাহফিলে ইসলামী আন্দোলন বাংলাদেশের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব অধ্যাপক এটিএম হেমায়েত উদ্দিন প্রধান অতিথির বক্তব্য রাখেন। থানা সভাপতি মুফতী কামরুল ইসলামের সভাপতিত্বে গতকাল বিকেলে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি অডিটোরিয়ামে আয়োজিত অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা-১৩ আসনে হাতপাখার প্রার্থী ইঞ্জিনিয়ার মুরাদ হোসেন, থানা সেক্রেটারী মাওলানা সিদ্দিকুর রহমান, সাংগঠনিক সম্পাদক ইজিনিয়ার হামিদুল ইসলাম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পীর সাহেব চরমোনাই


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ