Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হুমকির মুখে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ

ব্রহ্মপুত্র বাঁধের নিচ থেকে মেশিন দিয়ে বালু উত্তোলন

| প্রকাশের সময় : ৩ মে, ২০১৮, ১২:০০ এএম

গাইবান্ধা জেলা সংবাদদাতা : প্রায় ১ বছর ধরে গাইবান্ধার ফুলছড়ি উপজেলার গজারিয়া ইউনিয়নের কাতলামাড়ি গ্রামে ব্রক্ষপুত্র বন্যা নিয়ন্ত্রণ বাঁধের নিচ থেকে চারটি শ্যালো ইঞ্জিন চালিত মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করছেন স্থানীয় বালু ব্যবসায়ী সেকেন্দার, লাল মিয়া, সুলতান হোসেন ও মিন্টু মিয়া। এসব বালু পরিবহনের জন্য নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধ কেটে ট্রলি গাড়ী চলাচল করছে এবং পাইপ স্থাপন করে বালু মজুত করছে। আসন্ন বর্ষা মৌসুমে ওই এলাকায় ব্যাপক নদীভাঙ্গনের আশঙ্কা করছেন স্থানীয়রা । ফলে অবৈধ ভাবে বালু উত্তোলন করায় ব্রক্ষপুত্র বন্যা নিয়ন্ত্রণ বাঁধ হুমকির মুখে পড়েছে।
এলাকাবাসীরা অভিযোগ করেন, গত বছরের বন্যায় ওই এলাকাসহ পার্শ্ববর্তী এলাকায় ব্যাপক নদীভাঙনের শিকার হয়েছে। নদীগর্ভে বিলীন হয়েছে রাস্তা, ফসলি জমি, বসতভিটা ও বিভিন্ন প্রতিষ্ঠান। উত্তোলন করা এসব বালু ট্রলি গাড়ী দিয়ে পরিবহন করছেন বালু ব্যবসায়ীরা। এছাড়া এসব গাড়ী চলাচলের জন্য কেটে নিচু করা হয়েছে নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধ।বালু উত্তোলনের ফলে বাঁধ হুমকির মুখে রয়েছে স্বীকার করে গজারিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বলেন, এসব অবৈধ বালু উত্তোলন কারীদের ব্যবস্থা নিতে প্রশাসনিক হস্তক্ষেপ প্রয়োজন।
গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. মাহবুবুর রহমান বলেন, আমাদের ম্যাজিস্ট্রেসি পাওয়ার নেই। আমরা যদি কোন প্রশাসনিক ব্যবস্থা নিতে যাই তাহলে উপজেলা প্রশাসনের মাধ্যমেই নিতে হবে। বালু উত্তোলনের বিষয়টি ফুলছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানানো হয়েছে।
এবিষয়ে ফুলছড়ি উপজেলা নির্বাহী অফিসার জানান, ঝুঁকিপূর্ণ স্থান থেকে বালু উত্তোলন একটি ক্ষতিকর দিক এটি বন্ধ করতে হবে। অবৈধ ভাবে বালু উত্তোলন করলে তার বিরুদ্ধে আইন গত ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাঁধ

৬ সেপ্টেম্বর, ২০২২
২৭ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ