Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খুলনায় বিএনপির মানববন্ধনে পুলিশের বাঁধা, বাগবিতন্ডা

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২২, ৫:০৪ পিএম

আন্তর্জাতিক গুম বিরোধী দিবসে খুলনায় বিএনপির মাননবন্ধন কর্মসূচি পুলিশের বাঁধায় বিঘ্নিত হয়েছে। আজ মঙ্গলবার (৩০ আগষ্ট) বেলা সাড়ে ১১টায় নগরীর কে ডি ঘোষ রোডস্থ দলীয় কার্যালয়ের সামনে কর্মসূচি পালনের ঘোষণা দেয় বিএনপি। তবে সকাল ৯টার পর থানার মোড় থেকে শুরু করে বিএনপি অফিস এবং সংলগ্ন রাস্তা ও ফুটপাথের দখল নেয় পুলিশ। বিপুল সংখ্যক পুলিশ সেখানে অবস্থান নিয়ে গোটা এলাকা অবরুদ্ধ করে ফেলে। এ সময় রাস্তা দিয়ে চলাচলরতদের হুইসেল বাজিয়ে সরিয়ে দেয়া হয়। দোকানপাট ব্যবসা প্রতিষ্ঠানে কর্মরতদের নাম পরিচয় ও কর্মস্থল সম্পর্কে জিজ্ঞাসাবাদ করে।
কেন্দ্র ঘোষিত এ কর্মসূচিতে অংশ নিতে সাড়ে ১০ টা থেকে নগরীর ও জেলার বিভিন্ন থানা, ইউনিয়ন ও ওয়ার্ড থেকে বিএনপি এবং অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা দলীয় কার্যালয় এলাকায় আসতে শুরু করেন। তবে আসার সময় বিভিন্ন স্থানে বাঁধাগ্রস্থ করা হয়। পুলিশের উপস্থিতির কারণে ব্যাপক সংখ্যক নেতাকর্মী দলীয় কার্যালয় ছাড়াও বাজারের বিভিন্ন সড়কে ও বিপনী বিতানে অবস্থান নেন।
১১ টার কিছু পরে মহানগর বিএনপির আহবায়ক শফিকুল আলম মনা, জেলা বিএনপির আহবায়ক আমির এজাজ খান, মহানগর সদস্য সচিব শফিকুল আলম তুহিন, জেলা সদস্য সচিব মনিরুল হাসান বাপ্পী দলীয় কার্যালয় থেকে নেমে সামনের ফুটপাথে অবস্থান নিলে পুলিশ তাদেরকে ঘিরে ফেলে। আশপাশ থেকে নেতাকর্মীরা কর্মসুচিস্থলে আসতে চাইলে সরিয়ে দেয়ার চেষ্টা করে। এ সময় দলের শীর্ষ নেতাদের সাথে কয়েক দফা পুলিশের বাকবিতন্ডা ঘটে।
দফায় দফায় পুলিশের বাঁধার এক পর্যায়ে বক্তৃতা শুরু করেন শফিকুল আলম তুহিন। এ সময় কয়েক শত নেতাকর্মী দুই কাতারে দাঁড়িয়ে মানববন্ধন শুরু করে। কর্মসূচিতে অংশগ্রহণকারীদের সংখ্যা বাড়লে পুলিশ এক পর্যায়ে পিছিয়ে গিয়ে রাস্তা ঘিরে অবস্থান নেয়।
সমাবেশে সভাপতির বক্তৃতায় শফিকুল আলম মনা পুলিশের এমন আচরণের তিব্র নিন্দা জানিয়ে বলেন, একটি অবৈধ সরকারকে টিকিয়ে রাখার হাতিয়ার হিসেবে ব্যবহৃত হবেন না। সরকারের বিদায় বেলা ঘনিয়ে এসেছে। এই সরকারের আমলে অসংখ্য রাজনৈতিক নেতাকর্মীকে গুম করা হয়েছে। ইলিয়াস আলী, চৌধুরী আলমদের সন্ধান পায়নি তাদের পরিবার।
কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন আবু হোসেন বাবু, খান জুলফিকার আলী জুলু, স ম আব্দুর রহমান, সৈয়দা রেহানা ঈসা, কাজী মাহমুদ আলী, মোস্তফা উল বারী লাভলু, শের আলম সান্টু, আবুল কালাম জিয়া, বদরুল আনাম খান, শেখ তৈয়েবুর রহমান, শামীম কবির, চৌধুরী শফিকুল ইসলাম হোসেন, আশরাফুল আলম খান নান্নু, একরামুল হক হেলাল, মাসুদ পারভেজ বাবু, শেখ সাদী, এনামুল হক সজল, চৌধুরী হাসানুর রশিদ মিরাজ, শেখ শাহিনুল ইসলাম পাখী, রোবায়েত হোসেন বাবু, মুর্শিদ কামাল, কে এম হুমায়ুন কবির, ওয়াহিদুজ্জামান রানা, মোঃ হাফিজুর রহমান, আনিসুর রহমান, কাজী মিজানুর রহমান, এহতেশামুল হক শাওন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ