Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

অপরাজিত চ্যাম্পিয়ন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ মে, ২০১৮, ১২:০০ এএম

বার্সেলোনাকে বিদায় বলে দেওয়ার পরই আবেগী দৃশ্যটা অবশ্যম্ভাবী ছিল। বার্সেলোনাকে শিরোপা জিতিয়ে লিওনেল মেসি জড়িয়ে ধরলেন আন্দ্রেস ইনিয়েস্তাকে। দুজনের চোখেই তখন অশ্রæ। সেখানে মিশে থাকল শিরোপা জেতার আনন্দ আর বিদায়ের রাগিণী।
শুরু থেকেই দারুণ গতিতে ছুটতে থাকা বার্সেলোনা একটু পথ হারায় মৌসুমের মাঝামাঝি এসে। সেই সুযোগে ব্যবধান কমায় দুইয়ে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদ। তবে ক্যাম্প ন্যু’য়ে মেসির দুর্দান্ত ফ্রি-কিকে অ্যাটলেটিকোকে ১-০ গোলে হারানোর পর আর ফিরে তাকাতে হয়নি বার্সেলোনাকে। আরো একটি মেসিময় রাতেই শিরোপা উল্লাসে মাতল কাতালান জায়ান্টরা।
দেপোর্তিভো লা করুনার মাঠে গেলপরশু রাতের ম্যাচে মেসি খেলেছেন তার নিজের মতো করে; করেছেন হ্যাটট্রিক। লুইস সুয়ারেজের সঙ্গে আর্জেন্টাইন জাদুকরের বোঝাপড়াটাও ছিল দেখার মতো। ম্যাচের একটা সময় সমতায় থাকা দেপোর্তিভোকে ৪-২ গোলে হারিয়ে লা-লিগা শিরোপা পুনরুদ্ধার করল স্প্যানিশ জায়ান্টরা। এই নিয়ে শেষ ১০ মৌসুমে ৭ ও মোট ২৫ বার লা লিগায় চ্যাম্পিয়ন হলো বার্সেলোনা। চার ম্যাচ হাতে রেখে শিরোপা নিশ্চিতের পর এখন পর্যন্ত লিগে অপরাজিত বার্সেলোনা। এমন কীর্তি ফুটবল ইতিহাসেই আছে কেবল ৮টি দলের। দলটির কোচ হিসেবে প্রথম মৌসুমে লিগ শিরোপার স্বাদ পেলেন এরনেস্তো ভালভার্দে। গেল সপ্তাহে এই মৌসুমের কোপা ডেল রে’র পর লা লিগা জয়ে ডাবল উৎসবের নগরী এখন কাতালান শহর। সেভিয়াকে ৫-০ গোলে উড়িয়ে কোপা দেল রের শিরোপা জিতেছিল ভালভার্দের দল। চার মৌসুমে তৃতীয় ডাবল।
ড্র করলেই শিরোপা- এমন সহজ সমীকরণ সামনে রেখে মাঠে নামা বার্সেলোনার উৎসবের শুরু ম্যাচের সপ্তম মিনিটেই। ডি-বক্সের মধ্যে উসমান দেম্বেলের পাস পেয়ে উঁচু কোনাকুনি শটে দলকে এগিয়ে দেন ফিলিপ কুতিনহো। দেপোর্তিভোর ডি-বক্সে ডান প্রান্তে থাকা দেম্বেলেকে পাস দিয়ে ভেতরে ঢোকেন মেসি। ততক্ষণে বার্সার মিডফিল্ডার কুতিনহো সুবিধাজনক জায়গায় পৌঁছে গেলে তার দিকে বল বাড়িয়ে দেন দেম্বেলে। দেপোর্তিভোর গোলরক্ষকের মাথার ওপর দিয়ে কোনাকুনিভাবে বল জালে জড়িয়ে দেন সাবেক লিভারপুল তারকা কুতিনহো (১-০)। ১৭তম মিনিট টের স্টেগানের অসাধারণ সেভে রক্ষা পায় বার্সা। তবে ঠিক তখনই অফসাইডের ফাঁদে পড়ে দেপোর্তিভোর একটা গোল বাতিল হয়ে যায়।
৩৮তম মিনিটে দেপোর্তিভোর ডি-বক্সের ডান প্রান্তে থাকা সুয়ারেজকে পাস দেন দেম্বেলে। লুইস সুয়ারেজ দুর্দান্ত ক্রস করেন মেসির উদ্দেশে। সুয়ারেজ থেকে পাওয়া বল দেপোর্তিভোর জালে জড়িয়ে বার্সাকে ২-০ গোলে এগিয়ে নেন মেসি। এই গোলেই প্রথম খেলোয়াড় হিসেবে লা লিগায় সাত মৌসুমে ৩০ বা তার বেশি গোল করেন আর্জেন্টিনা অধিনায়ক। তবে গোল ব্যবধান কমাতে খুব বেশি অপেক্ষা করতে হয়নি দেপোর্তিভোকে। ৪০তম মিনিটে ফরোয়ার্ড লুকাস পেরেজের গোলে ব্যবধান কমায় স্বাগতিকেরা (২-১)।
৬৪তম মিনিটে বার্সার দুর্বল রক্ষণের সুযোগ নেয় দেপোর্তিভো। বোর্গেসের দুর্দান্ত ক্রস থেকে নিচু শটে অসাধারণ গোল করেন দেপোর্তিভোর চলাক (২-২)। সমতায় ফিরে কিছু সময়ের জন্য তেতে ওঠে দেপোর্তিভো। গোল হজম করে মুহূর্তের জন্য খেই হারিয়ে ফেলেন বার্সার খেলোয়াড়েরা। ৭৮তম মিনিটে মেসির শট আটকে দেয় দেপোর্তিভোর রক্ষণ। মিনিট দুয়েক পর গোলরক্ষককে একা পেয়েও বল জালে জড়াতে ব্যর্থ হন উরুগুইয়ান স্ট্রাইকার সুয়ারেজ। তবে জয়সূচক গোল পেতে খুব বেশি অপেক্ষা করতে হয়নি মেসি-সুয়ারেজদের। ৮২তম মিনিটে দেপোর্তিভোর ডি-বক্সে দুর্দান্ত গতিতে ঢোকেন মেসি। সুয়ারেজকে পাস দিয়ে সুবিধাজনক জায়গায় চলে যান আর্জেন্টাইন তারকা। সুয়ারেজের কাছ থেকে ফিরতি পাসে দেপোর্তিভোর জালে বল জড়ান (৩-২)। চলতি মৌসুমে মেসির এটি ৩২তম লা লিগা গোল। ইউরোপিয়ান গোল্ডেন বুট জয়ের দৌড়ে ছাড়িয়ে গেলেন ইংলিশ প্রিমিয়ার লিগে এখন পর্যন্ত ৩১ গোল করা মোহাম্মদ সালাহকে।
৮৫তম মিনিটে আবারও সুয়ারেজ-মেসি। এবারও সুয়ারেজের পাস থেকে মেসির তিন নম্বর গোল (৪-২)। ৮৭তম মিনিটে ইভান রাকিটিচের বদলে চলতি মৌসুম শেষে বার্সেলোনা ছাড়ার ঘোষণা দেওয়া আন্দ্রেস ইনিয়েস্তা মাঠে নামলে গ্যালারির দর্শকরা উঠে দাঁড়িয়ে তাকে সম্মান জানায়। ঘরোয়া ডাবল জিতে বার্সেলোনা ক্যারিয়ারের ইতি টানতে যাচ্ছেন ৩৩ বছর বয়সী এই মিডফিল্ডার। এরপর কোনো দলই স্কোরলাইন বাড়াতে না পারলেও শিরোপার দখল নিয়ে মাঠ ছাড়েন ভালভার্দের শিষ্যরা।
চার ম্যাচ হাতে রেখে শিরোপা পুনরুদ্ধার করা বার্সেলোনার পয়েন্ট ৮৬। দেপোর্তিভো আলাভেসকে ১-০ গোলে হারানো অ্যাটলেটিকো মাদ্রিদ ৩৫ ম্যাচে ৭৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে। তৃতীয় স্থানে থাকা রিয়াল মাদ্রিদের পয়েন্ট ৩৪ ম্যাচে ৭১। দিনের আরেক ম্যাচে এইবারের সঙ্গে গোলশূন্য ড্র করা ভ্যালেন্সিয়া ৩৫ ম্যাচে ৬৭ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে।


সংখ্যায় সংখ্যায়
বার্সার লা লিগা
বার্সেলোনা লা লিগার শিরোপা পুনরুদ্ধার করল চার ম্যাচ বাকি থাকতেই। কাতালান জায়ান্টদের দাপুটে এই পারফরম্যান্স ফুটে উঠেছে পরিসংখ্যানেও-
২৫- নিজেদের ইতিহাসে ২৫তম লা লিগা শিরোপা জিতল বার্সেলোনা। ৩৩টি শিরোপা নিয়ে কাতালান দলটির ওপরে শুধু রিয়াল মাদ্রিদ।
৪- বার্সেলোনা শিরোপা নিশ্চিত করেছে ৪ ম্যাচ হাতে রেখেই। এটি ২১ শতকে স্পেনের শীর্ষ লিগে দ্রæততম শিরোপা জয়ের রেকর্ড।
৩৪- চলতি মৌসুমে লা লিগায় ৩৪ ম্যাচ অপরাজিত ভালভার্দের দল। ১৯৭৯-৮০ মৌসুমে সর্বোচ্চ ৩২ ম্যাচ অপরাজিত রেকর্ড ছিল রিয়াল সোসিয়েদাদের। সেটি ভেঙে এক মৌসুমে সবচেয়ে বেশি ম্যাচে অপরাজিত থাকার নতুন রেকর্ড গড়ে বার্সেলোনা।
২৬- লা লিগার শিরোপা নিশ্চিত করতে চলতি মৌসুমে ২৬ ম্যাচ জিতেছে বার্সেলোনা। আটটি ম্যাচে ড্র করেছে ভালভেরদের দল।

৩- চলতি মৌসুমে লা লিগায় অবশিষ্ট চার ম্যাচে অপরাজিত থাকলে টুর্নামেন্ট ইতিহাসে তৃতীয় দল হিসেবে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করবে বার্সেলোনা। প্রথম দল হিসেবে ১৯৩২ সালে এই কীর্তি গড়ে রিয়াল মাদ্রিদ।
৪১- শেষ ৪১ ম্যাচে লা লিগায় অপরাজিত বার্সেলোনা। টুর্নামেন্টে টানা অপরাজিত থাকার নতুন রেকর্ড গড়েছে কাতালান দলটি। ৩৮ ম্যাচ অপরাজিত থেকে আগের রেকর্ডটি ছিল রিয়াল সোসিয়েদাদের।
১৬- এ মৌসুমে লা লিগায় বার্সেলোনার হয়ে ১৬ জন খেলোয়াড় গোল করেছেন। সর্বোচ্চ ৩২ গোল নিয়ে সবার ওপরে লিওনেল মেসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চ্যাম্পিয়ন


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ