Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হিগুয়েইনের হেডে রোমাঞ্চ জিতল জুভেন্টাস

| প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : শেষ বাঁশি বাজার অপেক্ষায় সান সিরো স্টেডিয়ামের ৮০ হাজার দর্শক। তখনও ২-১ গোলে এগিয়ে ইন্টার মিলান। ৪ মিনিট হাতে থাকতে আত্মঘাতি গোলে জুভেন্টাসকে সমতা উপহার দিল মিলান স্ক্রিনার। জায়ান্ট স্ক্রিণে বারবার ভেসে উঠছে সমতাসূচক স্কোর। পয়েন্ট খোয়ানোর সেই ভয় থেকেই কিনা অবিশ্বাস্য এক কাজ করে বসলেন গঞ্জালো হিগুয়েইন। শেষ বাঁশি বাজার মাত্র ২ মিনিট আগে ফ্রিকিক থেকে উড়ে আসা কোনাকুনি বলে মাথা ছুঁয়েই আর্জেন্টাইন তারকার গোল! এই সেই হিগুয়েইন, বড় ম্যাচে নিষ্প্রভ থাকার রেকর্ড যার ভুরি ভুরি। মহাগুরুত্বপূর্ণ হয়ে এই ওঠা ম্যাচে ৩-২ গোলে দলকে জিতিয়ে, সমালোচকদের অনেক প্রশ্নেরই উত্তর দিয়ে দিলেন গেলপরশু রাতে। এই জয়ে টানা সপ্তম সিরি আ শিরোপা জয়ের সম্ভাবনা নিজেদের হাতেই রাখল মাসিমিলিয়ানো অ্যালেগ্রির দল।
আর্জেন্টিনার জার্সি গায়ে হিগুয়েইনের বেশ কিছু ব্যর্থতা অল্প মাত্রার বিষমাখা তির হয়ে বিঁধে আছে আর্জেন্টিনা-সমর্থকদের বুকে। অল্প মাত্রার বলেই যার জ্বালা এখনো ভুলতে পারে না তারা। ২০১৪ বিশ্বকাপ ফাইনালে হিগুয়েইনের দুটি গোলের সুযোগ হাতছাড়া করা মেনে নেওয়া কঠিনও। শুধু ওই বিশ্বকাপে নয়, বড় ম্যাচে হিগুয়েইন আর্জেন্টিনা অনেকবারই হতাশ করেছেন। এমনকি ক্লাব-সমর্থকদেরও। হিগুয়েইন বড় ম্যাচ জেতাতে পারেন কি না, এমন একটা প্রশ্নও আছে। তার কিছুটা উত্তর দিলেন। মহাগুরুত্বপূর্ণ হয়ে ওঠা ম্যাচে জুভেন্টাস হিগুয়েইনের হেডে জিতল ৩-২ গোলে।
ইতালিয়ান লিগ শেষের দিকে এসে দারুণ জমে উঠেছে। সেটি আরও জমে ক্ষীর হয়ে উঠতে পারত এদিন। সান সিরোতে নিজেদের মাঠে জুভেন্টাসকে বেশ বড় ধাক্কা দিয়েছিল ইন্টার মিলান। ৮৫ মিনিট পর্যন্ত জুভেন্টাস পিছিয়ে ছিল ২-১ গোলে। ১৭ মিনিটেই লাল কার্ডের খাঁড়ায় ১০ জনের দল হয়ে পড়া ইন্টারকে এগিয়ে রেখেছিল বারজাগলির আত্মঘাতী গোল। ৮৬ মিনিটে মিলান স্ক্রিনার আবার আত্মঘাতী গোল করেই জুভেন্টাসকে সমতায় ফেরান। ৮৮ মিনিটে ফ্রি কিক থেকে মাথা ছুঁইয়ে জুভেন্টাসকে এগিয়ে দেন হিগুয়েইন।
১২ মিনিটে ব্রাজিল উইঙ্গার ডগলাস কস্তার সৌজন্যে গোলের খাতা খোলার এ ম্যাচেও হিগুয়েইন গোলরক্ষককে একা পেয়েও গোল করতে না পারার ভুল চোখে বিঁধেছে। ৫১ মিনিটে আরেক আর্জেন্টাইন মাউরো ইকার্দির দুর্দান্ত হেডার ইন্টারকে সমতা ফেরায়। ম্যাচে দাপট নিয়ে খেলা জুভেন্টাস সুবিধা করতে পারছিল না। এরপরই তো বিপদে পড়ে যায় আত্মঘাতী গোলে। শেষ পর্যন্ত জয় পায় হিগুয়েইনের সৌজন্যেই। পায় মহামূল্যবান ৩ পয়েন্ট।
এমনিতে চ্যাম্পিয়নস লিগ রিয়ালের কাছে বিতর্কিত পেনাল্টিতে ৩ গোলের প্রত্যাবর্তনের রূপকথা ছাই হয়ে যাওয়ার পর জুভেন্টাসকে বড় ক্লান্ত দেখাচ্ছে। লিগে টানা দুই ম্যাচে হারিয়েছে ৪ পয়েন্ট। এভাবে ঘুরে না দাঁড়ালে জুভেন্টাস হয়তো শেষে এসে পথই হারাত।
ওয়েলডান হিগুয়েইন! লাল কার্ড দেখে ডাগআউট ছাড়তে বাধ্য হওয়া কোচ অ্যালেগ্রি শেষ বাঁশির সঙ্গে সঙ্গে মাঠে ছুটে এসে হয়তো এ কথাই বলেছেন রেকর্ড দামে সই করানো এই ফরোয়ার্ডের পিঠ চাপড়ে!
দুই দলের জন্যই ম্যাচটি ছিল গুরুত্বপূর্ণ। এদিন জুভেন্টাস হেরে গেলে নাপোলির সামনে সুযোগ থাকত এক নম্বরে উঠে যাওয়ার। কিন্তু শেষ মুহূর্তের এই জয় জুভেন্টাসকে ৩৫ রাউন্ড শেষেও একে থাকা নিশ্চিত করল। জুভেন্টাসের পয়েন্ট ৮৮, গতকাল রাতে হওয়া ম্যাচে ফিওরেন্তিনার বিপক্ষে জিতলেও নাপোলির পয়েন্ট হবে ৮৭। বোঝাই যাচ্ছে জুভেন্টাসকে কত গুরুত্বপূর্ণ জয় এনে দিয়েছেন হিগুয়েইন।
অন্যদিকে, ইন্টার সুযোগ হাতছাড়া করল সেরা চারে উঠে আসার। ১০ জনের দল নিয়েও যেভাবে মরিয়া হয়ে খেলছিল সমর্থকদের গর্জনে উদ্দীপ্ত হয়ে, তাতে এই পরাজয় হজম করাটা তাদের জন্য কঠিন হবে। জিতলে ইন্টার শুধু চারে থাকত না, তিনে থাকা রোমার সঙ্গে ব্যবধান হতো মাত্র ১ পয়েন্টের। চ্যাম্পিয়ন্স লিগে ফিরে আসার সুযোগ আরও উজ্জ্বল হতো। আগের ম্যাচে কিয়েভোকে ৪-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগে লিভারপুলের বিপক্ষে সেমি-ফাইনালের ফিরতি লেগের প্রস্তুতি নিয়ে রাখল রোমা। ৩৫ ম্যাচে ৭০ পয়েন্ট নিয়ে লিগে তৃতীয় স্থানে আছে রাজধানীর দলটি। ইতালিয়ান লিগে এবার শিরোপা, চ্যাম্পিয়ন্স লিগে জায়গা করে নেওয়ার মত রেলিগেশন এড়ানোর লড়াইও বেশ জমেছে। এখন শেষ তিন ম্যাচের নাটক দেখার পালা!

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গোল


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ