Inqilab Logo

শনিবার, ২২ জুন ২০২৪, ০৮ আষাঢ় ১৪৩১, ১৫ যিলহজ ১৪৪৫ হিজরী

কাবুলে আত্মঘাতী হামলার দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী আইএস

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০১৮, ৬:০৬ পিএম

কাবুলে ভোটার নিবন্ধনকেন্দ্রে হামলার দায় স্বীকার আইএস’র
আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি পশ্চিমাঞ্চলীয় এলাকার একটি ভোটার নিবন্ধন কেন্দ্রের প্রবেশপথে আত্মঘাতী হামলার দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। মধ্যপ্রাচ্যভিত্তিক সশস্ত্র গোষ্ঠীটি নিজেদের বার্তা সংস্থা ‌‌‌‌‌আমাক-এ এই হামলার দায় স্বীকার করেছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। রবিবারের ওই হামলায় ৩১ জন নিহত ও ৫০ জনেরও বেশি জনের আহত হওয়ার তথ্য নিশ্চিত করেছে আফগান স্বাস্থ্য মন্ত্রণালয়।

হামলায় আহতদের মধ্যে আট বছরের শিশুটিও ছিলরবিবার সকালে পশ্চিম কাবুলের দাস্ত-এ-বাচরি এলাকার ভোটার নিবন্ধন কেন্দ্রের প্রবেশপথে ওই হামলা চালানো হয়। ওই এলাকায় মূলত শিতি হাজারা সংখ্যালঘু সম্প্রদায়ের বাস। বিবিসি জানিয়েছে, ভোটার নিবন্ধন কেন্দ্রটির কাছে ভেতরে প্রবেশে অপেক্ষারত ভিড়ের মধ্যে বিস্ফোরণ ঘটানো হলে এই হতাহতের ঘটনা ঘটে।

আমাক-এ প্রকাশিত খবরে বলা হয়, কেন্দ্রটিতে বিস্ফোরক ভর্তি বেল্ট পরে একটি আত্মঘাতী বোমা হামলাকারী বিস্ফোরণ ঘটিয়েছে।

পরপর কয়েকটি বড় ধরণের হামলার পর কয়েক সপ্তাহ বিরতি দিয়ে আবারও আক্রান্ত হলো কাবুল। আগের হামলাগুলোর দায় আফগানিস্তানের সশস্ত্র গোষ্ঠী তালেবান স্বীকার করলেও এবারের হামলার দায় অস্বীকার করেছে তারা। এরপরই আইএসের ‌‘আমাক’ বার্তা সংস্থা জানায় এই হামলা চালিয়েছে তাদের আত্মঘাতী হামলাকারী।

বিস্ফোরণের বিভিন্ন ছবিতে দেখা গেছে, নিবন্ধন কেন্দ্রটির মেঝেতে রক্তাক্ত বিভিন্ন নথি ও ছবি পড়ে আছে। পরিত্যক্ত জুতা ও গাড়ির ভাঙা কাঁচ পড়ে থাকতে দেখা গেছে।

প্রত্যক্ষদর্শী বশির আহমদ জানান, নিহতদের অনেকেই ছিলেন নারী। তাদের অনেকের সঙ্গে শিশু ছিল। তারা এসেছিলেন ভোট দেওয়ার জন্য পরিচয়পত্র সংগ্রহ করতে।

ভোটার নিবন্ধন শুরু হওয়ার পর আফগানিস্তানে এটা চতুর্থ বোমা হামলার ঘটনা।

অক্টোবরে আফগানিস্তানে বহুল প্রত্যাশিত সংসদ ও জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠানের কথা রয়েছে। নির্বাচন সামনে রেখে ভোটার নিবন্ধন কার্যক্রম চলছে। যুক্তরাষ্ট্র সমর্থিত সরকারের বিরোধী সশস্ত্র গোষ্ঠী তালেবান দেশটিতে অনেক বেশি সক্রিয়। আফগান সরকার তাদের শান্তি আলোচনায় বসার আহ্বান জানালেও এখনও তা শুরু হয়নি। নির্বাচন ঘিরে আরও হামলার আশঙ্কা করছে আফগান সরকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইএস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ