Inqilab Logo

বৃহস্পতিবার, ২৯ আগস্ট ২০২৪, ১৪ ভাদ্র ১৪৩১, ২৩ সফর ১৪৪৬ হিজরী

দুর্ঘটনার সঙ্গে সড়ক ব্যবস্থাপনার কী সম্পর্ক

সড়কমন্ত্রী ওবায়দুল কাদেরের প্রশ্ন ।।

| প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সড়কের খারাপ-ভালো তো দুর্ঘটনার সঙ্গে জড়িত না। যারা চালাচ্ছে এবং গাড়িতে যারা আরোহী তারা এর সঙ্গে দায়ী। এই ব্যপারে চালকদের সচেতন হতে হবে। এজন্য সড়ক ব্যবস্থাপনাকে দায়ী করা হয়েছে। এর সঙ্গে সড়ক ব্যবস্থাপনার কী সম্পর্ক?
গতকাল বুধবার সকালে রাজধানীর হাতিরঝিলে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিসি) ভ্রাম্যমাণ আদালত পরিদর্শনে গিয়ে সাংবাদিকের প্রশ্নের জবাবে সরকারের সড়কমন্ত্রী ওবায়দুল কাদের এসব মন্তব্য করেন।
তাহলে আপনি কাকে দায়ী করবেন সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, এ ব্যাপারে চালকদের সচেতনতা খুব জরুরি। এখানে সড়কের কোনো সম্পর্ক নেই। এ সময় উদাহরণ দিয়ে কাদের বলেন, আমি বললাম বিশ্ববিদ্যালয়ে কোটা সংস্কার আন্দোলনে ভিসির বাড়ি তছনছ হলো, ভিসির কী সম্পর্ক কোটার সঙ্গে? এটাও (সড়ক দুর্ঘটনা) তো ওরকম একটা কিছু। সড়ক ব্যবস্থাপনার তো এখানে পরিবহন ব্যবস্থাপনা দায়ী। আপনি সড়ক কেন লিখবেন?
গাজীপুর ও খুলনা সিটি সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির সেনা মোতায়েনের দাবি বিষয়ে সাংবাদিকদের প্রশ্নে ওবায়দুল কাদের বলেন, তফসিল ঘোষণার সব দায়-দায়িত্ব নির্বাচন কমিশনের। নির্বাচন সংক্রান্ত, নির্বাচন পরিচালনা এবং এর সঙ্গে সম্পর্কিত বিভাগ ও সংস্থাগুলো জড়িত। এ বিষয়গুলো এখন নির্বাচন কমিশনের অধীনে। যে এলাকায় নির্বাচন হচ্ছে সে এলাকার এসব বিষয় নির্বাচন কমিশনের অধীনে। নির্বাচন কমিশন স্বাধীন কর্তৃত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাহলে সরকার তাদের সহযোগিতা করতে একটুও সংকোচ করবে না।
তিনি বলেন, বিএনপিও অনেক দিন ক্ষমতায় ছিল। তখন আপনারা কোন নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন করেছিলেন। নিজেরা যেটা করেননি, সেই উপদেশ এখন ক্ষমতায় না থেকে কেন দিচ্ছেন? যখন বিএনপি ক্ষমতায় ছিল, তখন কোনো স্থানীয় সরকার নির্বাচনে সেনা মোতায়েন কি করা হয়েছিল? বিএনপির সময় কি জাতীয় নির্বাচনেও সেনাবাহিনী মোতায়েন ছিল? নিজেরা যা চর্চা করেননি, সেটি কেন এখন বিরোধীদলে এসে বেগতিক দেখে, নিজেদের অবস্থা খারাপ দেখে এসব আবোলতাবোল বকছেন।
ওবায়দুল কাদের আবার বলেন, এ প্রশ্নের জবাব আমি দেব না। ইলেকশন কমিশন সেটা দেবে। ইলেকশন কমিশন বলছে, তারা স্থানীয় সরকার নির্বাচনে সেনা মোতায়েনের কোনো প্রয়োজন নেই। সেখানে অহেতুক কেন আওয়ামী লীগ মন্তব্য করবে?
কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া মৃত্যুর আগে কারাগার থেকে মুক্ত হতে পারবেন না দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ের এমন মন্তব্যের জবাবে ওবায়দুল কাদের বলেন, এসব কথা বলা উচিত না। কার কখন মৃত্যু হবে, সেটি কেউ জানে না। তিনি আরও বলেন, আওয়ামী লীগ এত নোংরা রাজনীতি করে না।
এ সময় ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আবদুর রহিম ৩০টি সিএনজিচালিত অটোরিকশা, মোটরসাইকেল ও কাভার্ডভ্যানের চালককে ৪৫ হাজার টাকা জরিমানা করেন বলে জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুর্ঘটনার

১৯ সেপ্টেম্বর, ২০২২
১৯ ফেব্রুয়ারি, ২০২২
৯ এপ্রিল, ২০২১
৩ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ